বৃহস্পতিবার, মার্চ 28, 2024
spot_img

বাগদাদে বোমা হামলার পুরোনো ভিডিওকে ইউক্রেনে রাশিয়ার বিমান হামলার ভিডিও দাবিতে প্রচার

সম্প্রতি, “ইউক্রেনে উপরে রাতবর চলে রাশিয়ার শক্তিশালী বিমান হামলা” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে রাশিয়া কর্তৃক ইউক্রেনে বিমান হামলার নয় বরং এটি ১৯৯৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক ইরাকের বাগদাদে বোমা হামলার একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) এর AP Archive নামের ইউটিউব চ্যানেলে ২০১৫ সালের ২১ জুলাইয়ে “IRAQ: HEAVY DAMAGE TO CAPITAL AFTER THIRD ROUND OF AIR STRIKES” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির বিস্তারিত বর্ণনা থেকে জানা যায়, এটি ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্র কর্তৃক ইরাকের রাজধানী বাগদাদে একটি বিমান হামলার ঘটনায় ধারণকৃত।

পরবর্তীতে, AP Archive এ প্রচারিত ভিডিওটির বর্ণনার সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আন্তর্জাতিক সংবাদমাধ্যম CNN এর ওয়েবসাইটে ১৯৯৮ সালের ১৯ ডিসেম্বরে “Baghdad braces as 4th night of bombing begins” শিরোনামে এই বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

বাগদাদ
Screenshot from CNN website

মূলত, ১৯৯৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক ইরাকের রাজধানী বাগদাদে তৃতীয় দফায় বিমান হামলার একটি ভিডিওকেই সাম্প্রতিক সময়ে রাশিয়া কর্তৃক ইউক্রেনে বিমান হামলার ভিডিও দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, ১৯৯৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক বাগদাদে বিমান হামলার পুরোনো ভিডিওকে সম্প্রতি রাশিয়া কর্তৃক ইউক্রেনে বিমান হামলার ভিডিও দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ইউক্রেনে উপরে রাতবর চলে রাশিয়ার শক্তিশালী বিমান হামলা
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. AP Archive YouTube: https://www.youtube.com/watch?v=Eki4Zaw-_dk
  2. CNN: http://edition.cnn.com/WORLD/meast/9812/19/iraq.strike.04/index.html
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img