মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

আওয়ামী লীগ নেতার কবরে আগুন ও শামীম ওসমানের দল ত্যাগের গুজব

সম্প্রতি, আওয়ামী লীগ নেতার কবরে আগুন এবং ক্ষমা চেয়ে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান নিজের রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ত্যাগ করেছেন দাবিতে ‘এইমাত্র আ.লীগ নেতার কবরে ভয়ংকর আগুন ক্ষমা চেয়ে দলত্যাগ শামিম ওসমান’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আওয়ামী লীগ নেতার কবরে আগুন লাগার এবং শামীম ওসমানের দল ত্যাগ করার আলোচিত দাবিগুলো সঠিক নয়। প্রকৃতপক্ষে, জামালপুরের সরিষাবাড়ীর সজিরন নামের এক মহিলার কবরে আগুন লাগার ঘটনায় প্রকাশিত এক প্রতিবেদনের ভিডিওর সাথে ফেস দ্যা পিপল নামের একটি ইউটিউব চ্যানেলের অনলাইন টকশোর ভিডিও যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যলোচনা করে রিউমর স্ক্যানার টিম। এতে ভিডিওটির শুরুতে বেসরকারি টেলিভিশন চ্যানেল দেশ টিভির একটি প্রতিবেদনের কিছু অংশ দেখানো হয়। যেখানে একটি কবরে আগুন লাগার ফুটেজ দেখতে পাওয়া যায়। পরবর্তীতে ফেস দ্যা পিপল নামের একটি ইউটিউব চ্যানেলের একটি অনলাইন টকশোর কিছু অংশ দেখানো হয়। যার সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

আলোচিত ভিডিওর শুরুতে দেখানো দেশ টিভির প্রতিবেদন অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Desh TV News এর ইউটিউব চ্যানেলে ২৭ মার্চ কবরের ওপর দাউ দাউ করে জ্বলছে আগুন | News | Desh TV শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদনের ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

প্রতিবেদনটি পর্যলোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওতে দেখানো কবরে আগুন লাগার ফুটেজের সাথে উক্ত প্রতিবেদনের মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও জানা যায়, গত ২৬ মার্চ জামালপুরের সরিষাবাড়ীর পৌর এলাকার সাতপোয়া পশ্চিম পাড়া গ্রামের এক পারিবারিক কবরস্থানে সজিরন নামের এক মহিলার কবরে আগুন লাগার এই ঘটনাটি ঘটে। সজিরন ওই এলাকার মরহুম দানেছ শেখের স্ত্রী ছিলেন। দীর্ঘদিন অসুস্থতার পর গত ৫ মাস আগে নিজ বাড়িতে মারা যান। ২৬ মার্চ গভীর রাতে তার কবরের ওপরে রাখা বাঁশে হঠাৎ করেই আগুন জ্বলতে দেখা যায়। 

অর্থাৎ, উক্ত ঘটনাটি কোনো আওয়ামী লীগ নেতার কবরে আগুন লাগান নয়। 

পরবর্তীতে আলোচিত ভিডিওতে দেখানো অনলাইন টকশোর ভিডিওটি অনুসন্ধানে ভিডিওতে থাকা ‘ফেস দ্যা পিপল’ লেখাটির সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Face The People নামের একটি ইউটিউব চ্যানেলে গত ২৫ মার্চ ৮০ হাজার থেকে কীভাবে আড়াইলাখ মুক্তিযো*দ্ধা হলো, যা বললেন এডঃ সাইয়েদ মামুন মাহবুব শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

ভিডিওটি পর্যালোচনার মাধ্যমে দেখা যায় আলোচিত ভিডিওর টকশোর সাথে উক্ত ভিডিওর বেশকিছু অংশের ‍হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও লক্ষ্য করা যায় টকশোর উপস্থাপক এবং আমন্ত্রিত আলোচকরাও একই। উক্ত টকশোতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ ইসলাম, সাইদ মামুন মাহমুদ এবং ফরহাদ হোসাইন। পুরো টকশো জুড়েই তারা ‍মুক্তিযোদ্ধার সংখ্যার জটিলতা এবং ২৫শে মার্চ কালো রাত নিয়ে নানা আলোচনা করেছেন। যার সাথে আলোচিত কোনো দাবিরই কোনো সম্পর্ক নেই।

পরবর্তীতে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান নিজের তার রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ত্যাগ করেছেন কিনা এবং সাম্প্রতিক সময়ে কোনো আওয়ামী লীগ নেতার কবরে আগুন লাগার কোনো ঘটনা ঘটেছে কিনা তা জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমেও কোনো গণমাধ্যম কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, গত ২৬ মার্চ জামালপুরের সরিষাবাড়ীর সাতপোয়া পশ্চিম পাড়া গ্রামে এক এক মহিলার কবরে আগুন লাগার ঘটনা ঘটে। উক্ত ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে গণমাধ্যমগুলো তা নিয়ে সংবাদ প্রকাশ করে। এরই প্রেক্ষিতে উক্ত ঘটনায় বেসরকারি টেলিভিশন চ্যানেল দেশ টিভিতে প্রকাশিত একটি প্রতিবেদনের ভিডিওর সাথে ফেস দ্যা পিপল নামের একটি ইউটিউব চ্যানেলের অনলাইন টকশোর একটি ভিডিওর কিছু অংশ যুক্ত করে আওয়ামী লীগ নেতার কবরে আগুন এবং ক্ষমা চেয়ে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান নিজের রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ত্যাগ করেছেন দাবিতে ‘এইমাত্র আ.লীগ নেতার কবরে ভয়ংকর আগুন ক্ষমা চেয়ে দলত্যাগ শামিম ওসমান’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে, দেশের কোথাও কোনো আওয়ামী নেতার কবরে আগুন কিংবা আওয়ামী লীগ নেতা শামীম ওসমানের দল ত্যাগের কোনো ঘটনা ঘটেনি।

 সুতরাং, আওয়ামী লীগ নেতার কবরে আগুন এবং ক্ষমা চেয়ে শামীম ওসমানের দল ত্যাগ করার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img