বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

জাবির ভর্তি পরীক্ষার তারিখ এখনো নির্ধারিত হয়নি

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ডেপুটি রেজিস্ট্রার আবু হাসানের সূত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে যে, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আগের নিয়মেই স্বতন্ত্র পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে। পরীক্ষা হবে জুনের প্রথম সপ্তাহে। ভর্তি পরীক্ষা হবে জাবি ক্যাম্পাসেই।”

Image Collage: Rumor Scanner

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে
আর্কাইভ  দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

Image Collage: Rumor Scanner

একই বিষয়ে সম্ভাব্য দাবিতে প্রচারিত পোস্ট দেখুন এখানে, এখানেএখানে
আর্কাইভ দেখুন এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জুনের প্রথম সপ্তাহে স্নাতকের ভর্তি পরীক্ষা নেওয়া হবে এমন কোনো ঘোষণা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেয়নি বরং কোনোপ্রকার তথ্য প্রমাণ ব্যতীত ডেপুটি রেজিস্ট্রার আবু হাসানকে উদ্ধৃত করে উক্ত তথ্যটি প্রচার করা হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়টি এখনো ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেনি।

দাবিটির সত্যতা যাচাইয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ঘুরে এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

Screenshot: JU Website 

পরবর্তীতে মূলধারার অনলাইন পোর্টাল The Daily Campus এ ১৯ ফেব্রুয়ারি ‘জাবির ভর্তি পরীক্ষার সময়সূচী নিয়ে গুজব‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: The Daily Campus 

প্রতিবেদনটিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসানকে উদ্ধৃত করে বলা হয়, বিশ্ববিদ্যালয়টি এখন সমাবর্তন নিয়েই ব্যস্ত। তাদের এখনো ভর্তি পরীক্ষা নিয়ে কোনো মিটিং হয়নি।

Screenshot: The Daily Campus

পাশাপাশি আরেকটি অনলাইন পোর্টাল Banglanews24 এ একইদিনে ‘জাবি ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে ফেসবুকে গুজব‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে বিশ্ববিদ্যালয়টির কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হককে উদ্ধৃত করে বলা হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা নিয়ে এখনো বিশ্ববিদ্যালয়টিতে কোনো মিটিং হয়নি।

Screenshot: Banglanews24

পাশাপাশি প্রতিবেদনটিতে জাহাঙ্গীরনগর  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমকে উদ্ধৃত করে বলা হয়, ভর্তি পরীক্ষার বিষয়ে এখনো আলোচনা হয়নি। এখন ষষ্ঠ সমাবর্তন আয়োজনের প্রস্তুতি চলছে। সমাবর্তনের পর ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Screenshot: Banglanews24

পরবর্তীতে বিষয়টি নিয়ে অধিকতর অনুসন্ধানে রিউমর স্ক্যানার টিম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মুহাম্মদ শাহজালালের সঙ্গে যোগাযোগ করে। 

তিনিও রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন যে, “এখনো বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে কোনো আলোচনা হয়নি।”

মূলত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নিয়ে কোনো কার্যক্রম এখনো শুরু হয়নি। এছাড়া ভর্তি পরীক্ষা কখন হবে তা নিয়েও বিশ্ববিদ্যালয়টির সংশ্লিষ্টদের মধ্যে কোনো আলোচনা হয়নি। কিন্তু এর মধ্যেই বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসানকে উদ্ধৃত করে প্রচার করা হচ্ছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা(স্নাতক) হবে জুনের প্রথম সপ্তাহে। তবে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মুহাম্মদ শাহজালাল উক্ত দাবিটি সত্য নয় বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছে।

সুতরাং, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতকের ভর্তি পরীক্ষা আগামী জুন মাসে অনুষ্ঠিত হবে দাবিতে বিশ্ববিদ্যালয়টির ডেপুটি রেজিস্ট্রার আবু হাসানের নাম উদ্ধৃত করে ফেসবুকে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img