ভিডিওটি রুমিন ফারহানাকে অপমানের প্রতিবাদে ইশরাকের বিক্ষোভ মিছিলের নয় 

সম্প্রতি, “রুমিনকে অপমানে ইশরাকের তুফান রাজপথে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি রুমিন ফারহানাকে অপমানের প্রতিবাদে ইশরাকের আন্দোলনের নয় বরং এটি পুরোনো এবং ভিন্ন আন্দোলনের ধারণকৃত একটি ভিডিও। 

‘সংসদ সদস্য রুমিন ফারহানাকে অপমানের প্রতিবাদে ইশরাকের আন্দোলন’ শীর্ষক দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি চলতি বছরের জুন মাসে ধারণ করা একটি লাইভ ভিডিওর অংশবিশেষ। 

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, বিএনপি নেতা ইশরাক হোসেনের অফিশিয়াল ফেসবুক পেজে চলতি বছরের ১২ জুনে “দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উপর বাকশালী নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত লাইভ ভিডিওটির সঙ্গে ভিন্ন কোণ থেকে ধারণ করা আলোচিত ভিডিও’র মিল পাওয়া যায়। 

প্রচারিত ভিডিওটি থেকে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বিএনপি শাখা কর্তৃক আয়োজিত খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে বিক্ষোভ সমাবেশ নিয়ে দেশীয় মূলধারার সংবাদমাধ্যমে প্রকাশিত একাধিক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। গণমাধ্যমে প্রকাশিত এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

মূলত, চলতি বছরের ১২ জুনে হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা এবং নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ করে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখা। সে সময়ে বিএনপি নেতা ইশরাক হোসেন এর মিছিল নিয়ে সমাবেশস্থলে আসার সময়ে ধারণকৃত একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে ‘সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানাকে অপমানের প্রতিবাদে ইশরাকের আন্দোলন’ শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, জাতীয় সংসদে রুমিন ফারহানা কে নিয়ে আইনমন্ত্রী আনিসুল হকের করা একটি মন্তব্য আলোচনা-সমালোচনার সৃষ্টি করে। উক্ত মন্তব্যের প্রেক্ষিতে ক্ষোভ জানিয়েছেন বিএনপি থেকে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। 

সুতরাং, পুরোনো এবং ভিন্ন ঘটনায় ধারণ করা একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে রুমিন ফারহানাকে অপমানের প্রতিবাদে ইশরাকের আন্দোলনের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img