শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভারতের ৫০০ রুপির নোটে রাম ও রাম মন্দিরের ছবি যুক্ত হওয়ার দাবিটি ভুয়া

সম্প্রতি, অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন উপলক্ষে ভারতের ৫০০ রুপির নোটের ওপর লাল কেল্লার ছবির পরিবর্তে শ্রীরাম ও রামমন্দিরের ছবি যুক্ত করা হয়েছে শীর্ষক দাবিতে একটি তথ্য ও ব্যাংক নোটের ছবি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

 ৫০০ রুপির নোটে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন উপলক্ষে ভারতের ৫০০ রুপির নোটের ওপর লাল কেল্লার ছবির পরিবর্তে রাম ও রাম মন্দিরের ছবি যুক্ত হওয়ার দাবিটি সঠিক নয় বরং এ দাবিতে প্রচারিত নোটের ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পদনার মাধ্যমে তৈরি করা।

অনুসন্ধানের শুরুতে ভাইরাল নোটটি পর্যবেক্ষণ করে সেখানে @raghuamurthy07 নামক এক্স আইডির ইউজার দেখতে পাওয়া যায়। 

পরবর্তীতে ওই এক্স আইডিটি অনুসন্ধান করে আইডিতে গত ১৪ জানুয়ারি ওই নোটটি Rama Bhakta Gandhi also wanted this(হিন্দি থেকে ইংরেজিতে অনূদিত) শিরোনামে পোস্ট করতে দেখা যায়। 

Screenshot from X/raghuamurthy07

ওই এক্স আইডিতে আরও একাধিক পোস্ট খুঁজে পাওয়া যায় যেখানে ওই ইউজার জানিয়েছেন ভাইরাল ওই নোটটি তিনি তৈরি করেছেন। সাথে এই নোটকে আসল নোট হিসেবে প্রচারের বিষয়টিকে ভুল তথ্য হিসেবে চিহ্নিত করেছেন। 

Screenshot from X/raghuamurthy07

অযোধ্যার রাম মন্দির উদ্বোধন উপলক্ষে ভারতের ৫০০ রুপির ব্যাংক নোটে কোনো পরিবর্তন করা হয়েছে কিনা বিষয়টি নিয়ে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে অনুসন্ধান করে কোনো তথ্য পাওয়া যায়নি। ৫০০ টাকার নোটের বর্ণনায় সেখানে আগের নোটের কথাই উল্লেখ পাওয়া যায়। ৫০০ রুপির নোটের বর্ণনার কোনো পরিবর্তন সেখানে হয়নি। এখনও নোটে সামনের দিকে মহাত্মা গান্ধীর ছবি এবং পেছনে লাল কেল্লার সাথে চশমা রয়েছে।

Screenshot from RBI pdf

বিষয়টি ভারতের ভাইরাল হওয়ার পর ভারতের একাধিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান বিষয়টিকে ভুয়া চিহ্নিত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের ফ্যাক্টচেকে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র যোগেশ দয়ালের বক্তব্যও রয়েছে, যেখানে ওই মুখপাত্র দাবিটিকে ভুয়া হিসেবে নিশ্চিত করেছেন।

মূলত, আগামী ২২ জানুয়ারি ভারতের অযোধ্যা রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে ভারতের ৫০০ রুপির নোট একজন টুইটার ব্যবহারকারী এডিট করে মহাত্মা গান্ধী, চশমা এবং লাল কেল্লার পরিবর্তে রাম, ধনুক ও রাম মন্দিরের ছবি বসিয়ে প্রচার করে। যা পরবর্তীতে ভারতের আসল ব্যাংক নোটের ছবি হিসেবে প্রথমে ভারত ও পরবর্তীতে বাংলাদেশেও ছড়িয়ে পড়ে। প্রকৃতপক্ষে ভারত সরকার কিংবা ভারতের কেন্দ্রীয় ব্যাংক অযোধ্যার রাম মন্দির উদ্বোধন উপলক্ষে কোনো ব্যাংক নোট জারি করেনি।

সুতরাং, ভারতের ৫০০ রুপির নোটে লাল কেল্লার পরিবর্তে রাম ও রামের ছবি যুক্ত করার বিষয়টি ভুয়া এবং প্রচারিত নোটটি এডিটেড। 

তথ্যসূত্র

  1. Statement from RBI via Indian Fact-checking Organizations
  2. Rumor Scanner Investigation 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img