বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

আর্জেন্টিনাকে সমর্থনের দাবিতে রোনালদোর নামে ভুয়া উক্তি ও ছবি প্রচার

সম্প্রতি ‘ক্রিস্টিয়ানো রোনালদো: “আমার ছেলে একজন মেসির ভক্ত। আমার স্ত্রী আর্জেন্টিনা থেকে এসেছেন। এবং আমিও একজন মেসির ভক্ত। তাই আমাদের পুরো রোনালদো পরিবার ২০২২ সালের বিশ্বকাপের জন্য আর্জেন্টিনাকে সমর্থন করে।‘ শীর্ষক শিরোনামে একটি ছবি ও তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত ছবি সহ কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে


ছবি ব্যতীত প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে, এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ক্রিস্টিয়ানো রোনালদো ও তার পরিবারের সদ্য সমাপ্ত বিশ্বকাপে আর্জেন্টিনাকে সমর্থনের দাবিতে প্রচারিত ছবিটি সঠিক নয় বরং এটি প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করা এবং তার নামে প্রচারিত উক্তিটিও ভিত্তিহীন।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ব্রিটিশ গণমাধ্যম The Sun এ ২০২০ সালের ১৬ অক্টোবর “NO MORE CRIS-PS Cristiano Ronaldo urges fans to ditch sweets, eat vegetables and soak up some sunshine in bid to survive coronavirus” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

দ্যা সানের প্রতিবেদনটি থেকে জানা যায়, এটি ২০২০ সালে করোনাকালীন সময়ে রোনালদোর করোনা পজেটিভ হওয়ার পরের ছবি৷ 

এছাড়া একই ছবিটি ২০২০ সালের ১৫ অক্টোবর ক্রিস্টিয়ানো রোনালদোর ইনস্টাগ্রাম একাউন্টেও খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ ক্রিস্টিয়ানো রোনালদো ও তার পরিবারের এই বিশ্বকাপে আর্জেন্টিনাকে সমর্থনে টিভিতে মেসির খেলার সাথে রোনালদোর ছবি তোলা দাবিতে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। 

পাশাপাশি ছবিটি সম্পাদনা করে সেখানে মেসির ছবি যুক্ত করে দেওয়া হয়েছে।

মেসি ও আর্জেন্টিনা সম্পর্কে রোনালদোর বক্তব্যের সত্যতা কতটুকু?

আর্জেন্টিনাকে সমর্থনে টিভিতে মেসির খেলার সাথে রোনালদোর ছবির সত্যতা যাচাই শেষে রিউমর স্ক্যানার টিম মেসি ও আর্জেন্টিনাকে নিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো ও তার পরিবারের  সমর্থন শীর্ষক বক্তব্যটির সত্যতা অনুসন্ধানে নামে।

অনুসন্ধানে আন্তর্জাতিক পর্যায়ের কোনো মূলধারার গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে রোনালদোর এমন কোনো  বক্তব্য খুঁজে পাওয়া যায়নি। এছাড়া রোনালদোর সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম, টুইটার, ফেসবুক অনুসন্ধান করেও তার এমন কোনো বক্তব্য খুঁজে পাওয়া যায়নি। 

তবে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের ওয়েবসাইটে ২০১৫ সালের ১৪ জানুয়ারি “Ronaldo says his son is a Messi fan” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, রিয়াল মাদ্রিদের তৎকালীন তারকা ক্রিস্টিয়ানো রোনালদো সুইজারল্যান্ডের জুরিখে ব্যালন ডি’অর ২০১৪ এর আয়োজনে তার চিরপ্রতিদ্বন্দ্বী মেসিকে উদ্দেশ্য করে বলেন, “সে (রোনালদোর ছেলে) আমাদের সবার ইন্টারনেটে একটি ভিডিও দেখে এবং আপনার সম্পর্কে কথা বলে।” 

রয়টার্সের প্রতিবেদনে রোনালদো-মেসির এই কথোপকথনের ভিত্তিতে ক্রিস্টিয়ানো রোনালদোর ছেলেকে মেসির ভক্ত হিসেবে দাবি করা হয়। রোনালদোর ঐ কথোপকথনের ভিডিওটি দেখুন এখানে। 

এছাড়া স্প্যানিশ গণমাধ্যম MARCA ২০১৮ সালের ১৮ এপ্রিল ‘Cristiano Ronaldo: People think I don’t like them, but I love Argentina‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, ক্রিশ্চিয়ানো রোনালদো তার অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি সরাসরি প্রশ্নোত্তর পর্বে জানান, তিনি আর্জেন্টিনার প্রতি ভালবাসা অনুভব করেন। 

প্রতিবেদনটিতে সংযুক্ত ৩১ সেকেন্ডের একটি ভিডিওতে ক্রিশ্চিয়ানো রোনালদোকে বলতে শোনা যায়, “আমার গার্লফ্রেন্ড আর্জেন্টিনা থেকে এসেছে, অনেকেই এটা জানেন না। কিন্তু সে আর্জেন্টিনা থেকে এসেছে এবং এখন স্পেন আছে।  আমি আর্জেন্টিনাকে ভালোবাসি। মানুষ মনে করে আমি আর্জেন্টিনাকে পছন্দ করি না।”

এছাড়া প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, প্রশ্নোত্তর চলাকালীন পর্তুগিজ খেলোয়াড়ের বান্ধবী জর্জিনা রদ্রিগেজ তার জাতীয়তা সম্পর্কে জানান, তার বাবা আর্জেন্টাইন নাগরিক এবং তার জন্মও হয়েছিল আর্জেন্টিনায়৷ তবে তার জন্মের এক বছরের মাথায় তার পরিবার আর্জেন্টিনা থেকে স্পেনে চলে আসে।

উপরিউক্ত তথ্যসমূহ পর্যালোচনা করে বুঝা যায়, মেসি ও আর্জেন্টিনাকে নিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো সাম্প্রতিক কোনো বক্তব্য না দিলেও ২০১৪ সালে ব্যালন ডি অর জেতার পর তার ছেলেকে নিয়ে মেসির সাথে কথোপকথন ও স্ত্রীর সঙ্গে ২০১৮ সালে ইনস্টাগ্রামে সরাসরি প্রশ্নোত্তর পর্বের বক্তব্যকে একত্রিত করে সাম্প্রতিক বক্তব্যের দাবিতে ভিত্তিহীনভাবে প্রচার করা হচ্ছে৷ 

মূলত, সম্প্রতি অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে রোনালদো মেসি ও আর্জেন্টিনাকে সমর্থন করছেন এমন দাবিতে ক্রিস্টিয়ানো রোনালদোর যে ছবিটি প্রচার করা হচ্ছে তা বর্তমান সময়ের নয়। বরং ছবিটি ২০২০ সালের করোনাকালীন সময়ের এবং এটিতে মেসির ছবি সম্পাদনার মাধ্যমে যুক্ত করে বর্তমান দাবিতে প্রচার করা হচ্ছে৷ অপরদিকে ‘রোনালদো ও তার পরিবার ২০২২ সালের বিশ্বকাপের জন্য আর্জেন্টিনাকে সমর্থন করবে’ ক্রিস্টিয়ানো রোনালদোর এমন কোনো বক্তব্যও রিউমর স্ক্যানারের অনুসন্ধানে পাওয়া যায়নি। বরং দেখা যায়, ২০১৪ সালে ব্যালন ডি অর জেতার পর রোনালদোর তার ছেলেকে নিয়ে মেসির সাথে কথোপকথন ও স্ত্রীর সঙ্গে ২০১৮ সালে ইনস্টাগ্রামে সরাসরি প্রশ্নোত্তর পর্বের বক্তব্যকে একত্রিত করে ভিত্তিহীনভাবে সাম্প্রতিক বক্তব্যের দাবিতে প্রচার করা হচ্ছে৷

সুতরাং, ক্রিস্টিয়ানো রোনালদো ও তার পরিবারের সদ্য সমাপ্ত বিশ্বকাপে আর্জেন্টিনাকে সমর্থনের দাবিতে প্রচারিত ছবি ও বক্তব্যটি সত্য নয়; এটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img