বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

রিয়াল মাদ্রিদ থেকে প্রস্থান নিয়ে রোনালদোর ভুয়া বক্তব্য প্রচার

সম্প্রতি, “রিয়াল মাদ্রিদ থেকে প্রস্থান আমার জীবনের সবচেয়ে বড় আফসোস। সেখানে আমার সম্মান ছিল, ভালবাসা ছিল। আমি যদি আরো একবার রিয়াল মাদ্রিদে ফিরে আসার সুযোগ পেতাম, তবে আমি বিনামূল্যে খেলতাম।বিশ্বের সর্বশ্রেষ্ঠ এই ক্লাব ছেড়ে যাওয়া আমার কখনোই উচিত হয়নি। রিয়াল মাদ্রিদ আমার সাথে রাজার মতো আচরণ করেছে” শীর্ষক শিরোনামে ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর বক্তব্য দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত বক্তব্যটি রোনালদো দেননি বরং তার দেওয়া ভিন্ন একটি বক্তব্য বিকৃত করে ‘রিয়াল মাদ্রিদ থেকে প্রস্থান আমার জীবনের সবচেয়ে বড় আফসোস। সেখানে আমার সম্মান ছিল, ভালবাসা ছিল’ শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ‘Madrid Zone’ নামের একটি একাউন্ট গত ১৪ নভেম্বরে “রিয়াল মাদ্রিদ থেকে প্রস্থান? আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় আক্ষেপ। সেখানে আমার সম্মান ছিল, ভালবাসা ছিল। আমি যদি সময়মতো ফিরে যাই, আমি সেখানে বিনামূল্যে খেলতাম। আমার কখনোই বিশ্বের সবচেয়ে বড় ক্লাব ছেড়ে যাওয়া উচিত হয়নি। তারা আমার সাথে রাজার মতো আচরণ করেছে।” (অনুবাদিত) শীর্ষক শিরোনামে একটি টুইট করা হয়। 

উক্ত টুইটে “রিয়াল মাদ্রিদ থেকে প্রস্থান? আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় আক্ষেপ।” শীর্ষক একটি বক্তব্য ক্রিশ্চিয়ানো রোনালদো কর্তৃক জনপ্রিয় উপস্থাপক পিয়ার্স মরগানকে সাক্ষাৎকারে বলেছেন হিসেবে উল্লেখ করা হয়।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, টুইটারে একইদিনে অর্থাৎ ১৪ নভেম্বরে ‘Piers Morgan’ এর একটি টুইট বার্তা খুঁজে পাওয়া যায়।

উক্ত টুইটে পিয়ার্স মরগান লিখেছেন, “46k ‘likes’ for a fake quote. Ronaldo doesn’t say this. I hope @elonmusk sorts out this kind of crap too.”। অর্থাৎ,পিয়ার্স মরগানকে দেওয়া সাক্ষাৎকারে ক্রিশ্চিয়ানো রোনালদো এমন কিছুই বলেননি।

পরবর্তীতে, বিস্তারিত অনুসন্ধানে সামাজিক মাধ্যম ইউটিউবে ‘Piers Morgan Uncensored’ নামের চ্যানেলে ১৫ নভেম্বরে “Ronaldo: Man Utd Bosses “Didn’t Believe” My Daughter Was Sick” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

দীর্ঘ ২২ মিনিট ১৮ সেকেন্ড সময়ের ভিডিও পর্যবেক্ষণ করে কোথাও “রিয়াল মাদ্রিদ থেকে প্রস্থান আমার জীবনের সবচেয়ে বড় আফসোস। সেখানে আমার সম্মান ছিল, ভালোবাসা ছিল।” শীর্ষক বক্তব্যের প্রমাণ মিলেনি। বরং পর্তুগিজ এই ফুটবল তারকা ‘ম্যানচেস্টার ইউনাইটেড’ ফুটবল ক্লাবের উপর অভিযোগ তুলেছেন যে ‘তিনি ম্যানচেস্টার ইউনাইটেডে প্রতারিত অনুভব করছেন এবং তাকে ক্লাব থেকে বের করে দেয়ার চেষ্টা করা হচ্ছে।’ তবে, সেখানে রিয়েল মাদ্রিদ প্রসঙ্গে কোনো কথা বলতে শোনা যায়নি।

এছাড়া, আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘বিবিসি’ এর বাংলা সেকশনে গত ১৪ নভেম্বরে “ম্যানচেস্টার ইউনাইটেডে ‘আমি প্রতারিত বোধ করছি’ – রোনালদো” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনটিতে, পিয়ার্স মরগানকে দেওয়া সাক্ষাৎকারে ক্রিশ্চিয়ানো রোনালদো বলেছেন, ‘তিনি ম্যানচেস্টার ইউনাইটেডে প্রতারিত অনুভব করছেন এবং তাকে ক্লাব থেকে বের করে দেয়ার চেষ্টা করা হচ্ছে।’ এছাড়াও তিনি ইউনাইটেডের বর্তমান কোচ এরিক টেন হাগের ওপরও ক্ষোভ প্রকাশ করেছেন এই সাক্ষাৎকারে হিসেবে উল্লেখ করা হয়েছে।

মূলত, সাম্প্রতিক সময়ে জনপ্রিয় উপস্থাপক পিয়ার্স মরগানকে একটি সাক্ষাৎকার দেন পর্তুগিজ ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। সাক্ষাৎকারে রোনালদো তার বর্তমান ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সমালোচনা করেন এবং বিভিন্ন বিষয়ে অভিযোগও করেন। রোনালদোর দেওয়া সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেড নিয়ে বক্তব্যটি বিকৃত হয়ে ‘রিয়াল মাদ্রিদ থেকে প্রস্থান আমার জীবনের সবচেয়ে বড় আফসোস। সেখানে আমার সম্মান ছিল, ভালোবাসা ছিল’ শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ২০২১ সালের আগষ্টে দুই বছরের চুক্তিতে সাক্ষর করে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরেন পর্তুগিজ এই তারকা ফুটবলার।

সুতরাং, “রিয়াল মাদ্রিদ থেকে প্রস্থান আমার জীবনের সবচেয়ে বড় আফসোস। সেখানে আমার সম্মান ছিল, ভালবাসা ছিল।” শীর্ষক শিরোনামে ক্রিশ্চিয়ানো রোনালদোর বক্তব্য দাবিতে প্রচারিত বিষয়টি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img