বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

ভাইরাল এই ছবিতে রোনালদিনহোর পাশে থাকা ব্যক্তিটি তার বাবা নয়

সম্প্রতি, ব্রাজিলিয়ান ফুটবল তারকা রোনালদিনহো এবং তার বাবার ছবি দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত এই ছবিটিতে শিশু বয়সের রোনালদিনহোর সাথে ফুটবল পায়ে নিয়ে দাড়ানো ব্যক্তিটি তার বাবা নন বরং ছবিতে রোনালদিনহোর পাশে দাঁড়িয়ে থাকা এই ব্যক্তি রোনালদিনহোর বড় ভাই রবার্তো ডি আসিস মোরেইরা। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে  ব্রাজিলিয়ান ফুটবল তারকা রোনালদিনহোর ভেরিফাইড ফেসবুক পেজে ২০১৬ সালের ১২ অক্টোবর আলোচিত ছবিটির অনুরূপ একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Ronaldinho Gaucho Verified Facebook Page

ছবিটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ছবিতে প্রদর্শিত রোনালদিনহোর সাথের ব্যক্তিটি তার ভাই রবার্তো ডি আসিস মোরেইরা। ১৯৯০ সালে তারা দুইভাই তাদের মায়ের জন্য ছবিটি তুলেছিলেন।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে SPORTS BRIEF নামের একটি ওয়েবসাইটে ২০২২ সালের ০৫ জুলাই ‘Rare Photo of Brazilian Legend Ronaldinho and His ‘Biggest Football Mentor’ Roberto De Assis Emerges’ শীর্ষক শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদনে আলোচিত ছবিটির অনুরূপ  ছবির পাশাপাশি একই স্থানে তোলা আরেকটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: SPORTS BRIEF

এই প্রতিবেদন থেকেও জানা যায়, ছবিটিতে প্রদর্শিত ব্যক্তি রোনালদিনহোর ভাই রবার্তো ডি আসিস মোরেইরা এবং তারা উভয়ে একই ক্লাবে খেলতেন।

অর্থাৎ, আলোচিত এই ছবিটিতে রোনালদিনহোর পাশে দাড়িয়ে থাকা ব্যক্তি তার বাবা নন।

মূলত, ১৯৯০ সালে ব্রাজিলিয়ান ফুটবল তারকা রোনালদিনহো এবং তার বড় ভাই রবার্তো ডি আসিস মোরেইরা তাদের মায়ের জন্য একটি ছবি তোলেন। তবে সাম্প্রতিক সময়ে সেই ছবিটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে রোনালদিনহো এবং তার বাবার ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও রোনালদিনহোর সাথে থাকা ব্যাক্তিকে মেসি দাবিতে প্রচার করা হলে সেসময় বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি পড়ুন-

সুতরাং, বড় ভাই রবার্তো ডি আসিস মোরেইরার সাথে রোনালদিনহোর শৈশবের একটি ছবিকে  রোনালদিনহো ও তার বাবার ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img