প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের গুজব 

গত ২৮ এপ্রিল ‘News Update 24’ নামক একটি ইউটিউব চ্যানেলে “ক্ষমতা শেষ!, পদত্যাগের ঘোষণা দিল প্রধানমন্ত্রী” শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রচারিত ভিডিওটি ৮ হাজার বারেরও অধিক দেখা হয়েছে। এছাড়া ভিডিওতে ৪৪৮ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি ১৯ টি মন্তব্যও করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দেননি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়া চটকদার থাম্বনেইলে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত ভিডিওটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের ঘোষণার দাবি সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ করা হয়নি বরং ভিডিওতে উপস্থাপিকাকে নিজ মনগড়া কিছু কথা বলতে শোনা যায়।

পরবর্তীতে বিষয়টি অধিকতর যাচাইয়ের জন্য প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গত ০১ মে “বিশ্ব শ্রমিক দিবস” উপলক্ষে প্রধানমন্ত্রীকে বক্তব্য দিতে দেখা যায়। 

এছাড়া, গত ০২ মে থাইল্যান্ডে সফর নিয়ে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

পাশাপাশি, গতকাল (০৩ মে) শেখ হাসিনা রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে সাধারণ রোগীদের চোখ পরীক্ষা করান। 

অর্থাৎ, গতকাল (০৩ মে) পর্যন্ত প্রধানমন্ত্রীকে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করতে দেখা যায়। তাই গত ২৮ এপ্রিল প্রচারিত দাবিটি যে মিথ্যা তা সহজেই অনুমেয়।

মূলত, গত ২৮ এপ্রিল “ক্ষমতা শেষ!, পদত্যাগের ঘোষণা দিল প্রধানমন্ত্রী” শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি মিথ্যা। প্রকৃতপক্ষে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দেননি বরং তাকে সম্প্রতি বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করতে দেখা যায়।

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img