লাল ধানক্ষেতের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি বিকৃত করা

সম্প্রতি ‘’আল্লাহর নেয়ামত। লাল ধানক্ষেত” শীর্ষক শিরোনামের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকের পোস্ট গুলো দেখুন এখানে, এখানে, এখানে, এখান, এবং এখানে । আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় যে, ‘’আল্লাহর নেয়ামত। লাল ধানক্ষেত” শীর্ষক শিরোনামের ভিডিওটি সত্য নয় বরং ভিডিওটি এডিটেড। 

অনুসন্ধানে, Madiskarteng Buhay নামের একটি ফেসবুক পেজে ২০২২ সালের ১২ জুলাই একই ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে উল্লেখ করা হয়েছে, (সাবটাইটেলের মাধ্যমে) “কিভাবে ধান গাছের সাথে আশেপাশের সকল গাছপালাও লালা রঙের হয়ে যাচ্ছে। এটা কি সত্যি নাকি অন্য কিছু! জানান কমেন্টে।” (অনুবাদিত)

ফেসবুকে ‘’আল্লাহর নেয়ামত। লাল ধানক্ষেত” শিরোনামে প্রচারিত ৩ঃ৫৮ সেকন্ডের ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটির ০.২ সেকেন্ডের ফ্রেমে ধানের যে চারাগুলো দেখা যাচ্ছে শুধু সেগুলোই লাল নয়, সাথে পেছনের গাছগুলোতেও  লাল আভা রয়েছে।

ভিডিওটির ২ঃ২৭ মিনিটে একটি বাগানের যে ছবি দেখা যায় সেখানকার গাছগুলোতেও রয়েছে  লাল রঙের আভা।

অপরদিকে একই রকম টকটকে লাল রঙের ধানের কোন তথ্য ইন্টারনেটে খুঁজে পাওয়া যায় নি। তবে লাল রঙের যে ধানটি জাপানে উৎপাদিত হয়ে থাকে তার ধান গাছটির পাতা সবুজ রঙের হয় শুধুমাত্র ধানে  হালকা লাল রঙের আভা দেখা যায় ।

এছাড়াও অনুসন্ধানে, রিলস ম্যাপল রেড ফিল্টার নামে একটি জনপ্রিয় ইন্সট্রাগ্রাম ফিল্টার খুঁজে পাওয়া যায়। ফিল্টারটি ব্যবহার করে গাছের পাতা সবুজ থেকে লাল বা কমলা রঙে সম্পাদন করা যায়। 

অপরদিকে, ছবি বা ভিডিওর Hue এবং Saturation পরিবর্তন করেও ভিডিওর রং সম্পাদনা করা যায়। Hue বলতে বোঝায় প্রধান রঙগুলোকে যেমনঃ হলুদ,সবুজ,কমলা,লাল। অন্যদিকে Saturation সাদার ভারসাম্য এনে Hue এর রং গুলোতে নানান শেড নিয়ে আসে। সাধারনত পেশাদারী ভিডিও এডিটর ছবি বা ভিডিওর Hue এবং Saturation পরিবর্তন করে ভিডিও সম্পাদনা করে থাকেন।

মূলত, ধান গাছের চারা রোপণকালে ধারণকৃত একটি ভিডিওর দৃশ্য ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে এর আসল রঙ পরিবর্তন করে লাল রঙ প্রতিস্থাপনের মাধ্যমে পরিবর্তিত একটি ভিডিওকে লাল ধানক্ষেত দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, “আল্লাহর নেয়ামত। লাল ধানক্ষেত” শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওটি মিথ্যা।

তথ্যসূত্র

HR Abhi Youtube: https://www.youtube.com/watch?v=BYwPuESa0TQ

Ricefarming.com: Managing Red Rice
Shutterstock: Japan Full Grown Red Rice Paddy Stock Photo 736806127 | Shutterstock

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img