শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভারতীয় ক্রিকেট টিম নিয়ে আফগান অধিনায়ক রশিদ খানের নামে ভুয়া মন্তব্য প্রচার 

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ এর গ্রুপ পর্বের শেষে চলছে  সুপার এইট পর্ব। এই পর্বে গত ২০ জুন ভারত বনাম আফগানিস্তানের ম্যাচ অনুষ্ঠিত হয়। ভারতের বিরুদ্ধে ১৮২ রানের টার্গেট নিয়ে ব্যাটিং করতে নামে আফগানিস্তান। শুরু থেকেই ভারতের দুর্দান্ত বোলিং অ্যাটাকে ছন্দপতন হয় আফগান ব্যাটারদের। পরিশেষে ৪৭ রানের বিশাল জয় ছিনিয়ে নেয় ভারত। 

উক্ত ম্যাচ শেষে হওয়া আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান “বিরাট কোহলি, রোহিত শর্মা আমাদের জন্য ঈশ্বরের রূপ। আমরা ও আমাদের দল বুমরাহ ছাড়া এবং কোনো বড় খেলোয়াড় ছাড়া এতদূর পর্যন্ত পৌঁছেছি তার পিছনে সমস্ত ভারতীয়দের আশীর্বাদ রয়েছে! আপনারা আশীর্বাদ করবেন যেন আমাদের দল ও ভারতীয় দল ফাইনাল খেলতে পারি এবং সেখানে যদি আমরা হেরেও যাই তবুও আমরা দুঃখিত হবো না, কারণ আমরাও ভারতের অংশ” শীর্ষক মন্তব্য করেছেন একটি দাবি ভারত এবং বাংলাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে দেখা যায়। 

বাংলাদেশি ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ভারতীয় ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতীয় ক্রিকেট টিমকে নিয়ে আফগান অধিনায়ক রশিদ খান এমন কোনো মন্তব্য করেননি, বরং কোনো তথ্য প্রমাণ ছাড়া আলোচিত মন্তব্যটি রশিদ খানের দাবিতে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এর ওয়েবসাইটে গত ২১ জুন “T20 World Cup: After defeat against powerhouse India, Rashid Khan says morale still pretty high”- শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায় ম্যাচ শেষে হার নিয়ে আফগান অধিনায়ক রশিদ খান বলেছেন, এটি এমন একটা সারফেস ছিল যা আমরা ভেবেছিলাম আমরা ১৭০-১৮০ রান তাড়া করতে পারব। বড় দলের বিপক্ষে আমাদের ভাবতে হবে যে আমাদের এই স্কোর তাড়া করতে হবে। 

তিনি আরও বলেন, আমাদের মনোবল এখনও বেশ উঁচু এবং এই হার আমাদের প্রভাবিত করে না। আমাদের প্রথম লক্ষ্য সুপার এইটে পৌঁছানো, তা আমরা অর্জন করেছি এবং এখন এটি পরবর্তী পদক্ষেপ নেওয়ার কথা বলবে। 

অস্ত্রোপচারের পর ফিরে আসা নিয়ে তিনি বলেন, শরীর ভালো লাগছে। আইপিএলে আমি একটু কষ্ট করেছি। আমি এখন ধারাবাহিকভাবে সঠিক জায়গায় আঘাত করছি। আমরা যেখানেই খেলেছি সেখানেই আমরা উপভোগ করেছি। আমরা মাঝে মাঝে নিজেদের দক্ষতা ভুলে যাই। যদি পরিস্থিতি থাকে তাহলে আমরা এটিকে কাজে লাগাতে চাই। 

পরবর্তীতে খেলাধুলা ভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো এর ওয়েবসাইটে ম্যাচ শেষে রশিদ খানের দেওয়া বক্তব্য খুঁজে পাওয়া যায়। 

উক্ত বক্তব্যেও আলোচিত মন্তব্যটি খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি, আন্তর্জাতিক কিংবা ভারতীয় গণমাধ্যমেও আলোচিত মন্তব্যটির বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। 

আলোচিত দাবিটির সূত্রপাত যাচাইয়ে ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে “Subrata Majumdar” নামক একটি ভারতীয় ফেসবুক অ্যাকাউন্ট থেকে গত ২২ জুন সন্ধ্যা ৬ টা ১৫ মিনিটে আলোচিত দাবির প্রেক্ষিতে করা সম্ভাব্য প্রথম পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

অর্থাৎ, আলোচিত মন্তব্যটি আফগান অধিনায়ক রশিদ খান করেননি। একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে উক্ত বানোয়াট মন্তব্যটি প্রথম প্রচার করা হয়। 

মূলত, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গত ২০ জুন অনুষ্ঠিত ভারত বনাম আফগানিস্তানের ম্যাচের পর আফগান অধিনায়ক রশিদ খান ভারতীয় ক্রিকেট টিম নিয়ে প্রশংসাসূচক মন্তব্য করেছেন দাবিতে তাকে উদ্ধৃত করে ফেসবুকে একটি তথ্য ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে গণমাধ্যম কিংবা বিশ্বস্ত কোনো সূত্রে উক্ত দাবির সত্যতা মেলেনি। কোনো তথ্য প্রমাণ ছাড়াই আলোচিত মন্তব্যটি রশিদ খান করেছেন দাবিতে একটি ফেসবুক পেজে প্রচার করা হয়। যা পরবর্তীতে ইন্টারনেটে ব্যাপকভাবে প্রচার হয়।  

সুতরাং, ভারতীয় ক্রিকেট টিমকে নিয়ে আফগান অধিনায়ক রশিদ খানের প্রশংসাসূচক মন্তব্য দাবিতে প্রচারিত বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img