ভিডিওটি ভারতে মহানবী (সাঃ) কে অবমাননার ঘটনায় বিক্ষোভ মিছিলের নয়

সম্প্রতি ‘বিশ্বনবীর অপমান সইবে না আর মুসলমান, ভারতের দালালেরা হুশিয়ার সাবধান‘ শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। 

ভিডিওটি দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি ভারতে মহানবী (সা:) কে অবমাননার ঘটনায় বিক্ষোভ মিছিলের নয় বরং এটি ২০২০ সালে ফ্রান্সে মহানবী (সা:) অবমাননার ঘটনায় বিক্ষোভ মিছিলের ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস নামের ভারতীয় একটি অনলাইন পোর্টালে ২০২০ সালের ২ নভেম্বর Tens of thousands in Bangladesh protest against France শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন পাওয়া যায়। যেখানে বলা হয়, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোর সেকুলার আইন এবং মহানবী (সা.)-কে নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ করাকে সমর্থন করায় হেফাজতে ইসলামের নেতৃত্বে রাজধানী ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।

Screenshot from New Indian Express website

পাশাপাশি, প্রথম আলোর অনলাইন সংস্করণে ২০২০ সালের ০২ নভেম্বরে ‘ঢাকায় ফ্রান্স দূতাবাস বন্ধ করতে বলল হেফাজত’ শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, আলোচিত ভিডিওটিতে ব্যবহৃত অডিওর সূত্র ধরে কিওয়ার্ড সার্চের মাধ্যমে, Islamic Peace Media নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ৩ নভেম্বর ‘প্রিয় নবীর অবমাননার প্রতিবাদে জ্বালাময়ী গজল’ শিরোনামে প্রকাশিত ভিডিওর সাথে আলোচিত ভিডিওয়ের বিভিন্ন দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

এছাড়া প্রচারিত ভিডিওটির কিছু স্থিরচিত্রে মিছিলে অংশগ্রহণকারীদের হাতে ফ্রান্সের পতাকা দেখা গেছে।

ভারত

মূলত, ২০২০ সালের অক্টোবরে হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ফ্রান্সে ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং এর সমর্থনে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর ‘কট্টর’ অবস্থানের প্রতিবাদে ঐ বছর ০২ নভেম্বরে ঢাকায় ফ্রান্সের দূতাবাস ঘেরাও কর্মসূচির পালনের ঘোষণা দিয়েছিলো হেফাজতে ইসলাম। সেই কর্মসূচিকে কেন্দ্র করে আয়োজিত এক বিশাল বিক্ষোভ মিছিলের ধারণকৃত ভিডিওকে সাম্প্রতিক সময়ে ভারতে মহানবী (সাঃ) কে অবমাননার ঘটনার প্রতিবাদের মিছিলের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি এক টেলিভিশন টকশোতে ভারতীয় জনতা পার্টির(বিজেপি) সরকারি মুখপাত্র নূপুর শর্মা মুসলমানদের অন্যতম ধর্মীয় পথনির্দেশক হজরত মোহাম্মদ (সঃ) কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছে। উক্ত ঘটনার জেরে ভারতসহ মুসলিম বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় বইছে। ইতিমধ্যে কটূক্তির অভিযোগে নূপুর শর্মাকে দল থেকে সাময়িক বহিষ্কার করেছে বিজেপি। মোহাম্মদ(স:) কে কটূক্তির প্রতিবাদে গত শুক্রবার ভারতের উত্তর প্রদেশের কানপুরে বিক্ষোভ চলাকালে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সহিংসতায় জড়িত থাকার অভিযোগে পুলিশ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে।

সুতরাং, ২০২০ সালে ফ্রান্সে মহানবী (সাঃ) কে অবমাননার প্রতিবাদে ঢাকায় আয়োজিত বিক্ষোভ মিছিলের ধারণকৃত একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে ভারতে মহানবী (সাঃ) কে অবমাননার ঘটনায় প্রতিবাদ মিছিলের ভিডিও দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img