কোরআন তিলাওয়াতের ভিডিওতে গজল সংযুক্ত করে প্রচার

সম্প্রতি “কলিজা টা ঠান্ডা হয়ে গেলো – – যতই শুনি ততই ভালো লাগে” শীর্ষক শিরোনামে একটি মেয়ের গজল গাওয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে।  

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, “কলিজা টা ঠান্ডা হয়ে গেলো – – যতই শুনি ততই ভালো লাগে” শিরোনামে প্রচারিত ভিডিওটিতে মেয়েটির গজল গাওয়ার বিষয়টি সত্য নয় বরং উক্ত ভিডিওটি একটি কোরআন তিলওয়াতের ভিডিও এবং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় মূল ভিডিওটিতে গজল বসানো হয়েছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, QS TV Bangla নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ১৪ মে “সেরা ওয়াটার ট্যাংক সময়ের সেরা হাফেজ ২০২২; পর্ব ১৫।” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। যেখানে ভিডিওটির ৩০মিনিট ৩২ সেকেন্ডের দৃশ্যের সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিওতে থেকে জানা যায় মেয়েটির নাম মারজিয়া তাহসিন বুশরা। তিনি ‘সেরা ওয়াটার ট্যাংক সময়ের সেরা হাফেজ ২০২২’ অনুষ্ঠানটিতে হিফজুল কোরআন প্রতিযোগী হিসেবে কোরআন তিলওয়াত করেন।

পাশাপাশি, সময়ের সেরা হাফেজ নামের একটি ফেসবুক পেজে ২০২২ সালের ১৩ জুন “বাংলাদেশী মেয়ে হাফেজা মারজানা তাহসিন বুশরা। হৃদয় কাড়া কোরআন তেলাওয়াত ও একটি ইসলামী নাশিদ” শিরোনামে প্রকাশিত বুশরার কোরআন তিলওয়াতের একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, Baby Najnin নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ১৯ মে ‘কুরআন মধুর বানী গজল | Quran Modhur Bani | গজলটি শুনলে হৃদয় ছুঁয়ে যাবে | Baby Najnin | New Gojol 2022’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি গজলের ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটির অডিওর সঙ্গে আলোচিত ভিডিওটির অডিওর হুবহু মিল পাওয়া যায়।

মূলত, সেরা ওয়াটার ট্যাংক সময়ের সেরা হাফেজ ২০২২ নামের একটি হিফজুল কোরআন প্রতিযোগীতায় প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করে কোরআন তিলওয়াত করেন মারজানা তাহসিন বুশরা। উক্ত অনুষ্ঠানে তার কোরআন তিলওয়াতের সময় ধারণকৃত একটি ভিডিওতে ভিন্ন এক শিল্পীর গাওয়া গজলের অডিও ক্লিপ ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সংযোজন করে উক্ত ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, একটি হিফজুল কোরআন প্রতিযোগীতায় এক প্রতিযোগীর কোরআন তিলওয়াতের ভিডিওতে ভিন্ন এক গজলের ভিডিওর অডিও সংযোজন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img