এটি রানী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক আফ্রিকানদের মাঝে খাবার ছিটিয়ে দেওয়ার ভিডিও নয়

সম্প্রতি “মুরগির মতো যারা দানা কুড়িয়ে নিচ্ছে তারা এককালের রাজা আফ্রিকান। যিনি ছিটিয়ে দিচ্ছেন তিনি একালের রানী। বদান্যতায় অনন্য (?) রানীর মৃত্যুর স্মরণে ভিডিওটি দিলাম। ভিডিওটি নিয়েছি আফ্রিকান এক ভাইয়ের কাছ থেকে।” শীর্ষক শিরোনামের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এটি সদ্য প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক আফ্রিকানদের মাঝে খাবার ছিটিয়ে দেওয়ার ভিডিও নয় বরং এটি তার জন্মেরও আগে ফ্রান্সে প্রদশর্নীর জন্য ধারণ করা একটি ভিডিওচিত্র।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Early Cinema‘ নামক ইউটিউব চ্যানেলে ১৭ ফেব্রুয়ারী ২০২০ তারিখে প্রকাশিত “Vietnamese Children” শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটির সাথে রানী এলিজাবেথ এর খাবার ছিটিয়ে দেয়ার দাবিতে প্রচারিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও ডেসক্রিপশন থেকে জানা যায়, ভিডিওটি ১৯০০ সালে Gabriel Vayre নামক একজন চলচ্চিত্র নির্মাতা তৈরি করেন। ভিডিওতে কয়েন ছিটিয়ে দেওয়া দুজন নারী হলেন তৎকালীন ইন্দো-চীনের (বর্তমান ভিয়েতনাম) গভর্নর জেনারেল Paul Doumer এর স্ত্রী এবং কন্যা।

এছাড়াও আরো জানা যায়, গ্রাব্রিয়েল বেয়ার ভিয়েতনামের ফরাসী উপনিবেশ ভ্রমন করে প্যারিস এক্সপোজেশন ইউনিভার্সেলে ফরাসী সরকারের প্রদর্শনীর জন্য প্রায় ৩৯ টি মোশন পিকচার এবং ছবি ধারণ করেছিলেন। প্রচারিত ভিডিওটিও সেসময় ভিয়েতনামে ধারণ করা একটি মুভির, যা ১৯০১ সালে ফ্রান্সে “Indo-Chine : Vietnamese children picking up cash in the front of ladies pagoda” শিরোনামে প্রদর্শিত হয়েছিলো।

ভিডিও ডেসক্রিপশন থেকে প্রাপ্ত Lumiere.com নামক ওয়েবসাইটের লিংক পাওয়া যায়। ফ্রেন্স ভাষার ওয়েবসাইটিতে প্রাপ্ত প্রতিবেদনটি থেকে জানা যায়, ভিডিওটি তৎকালীন ইন্দো-চীনে (বর্তমান ভিয়েতনাম) ধারণকৃত। ভিডিওতে দেখানো শিশুগুলো ভিয়েতনামী শিশু।

গুজবের সূত্রপাত 

রানী এলিজাবেথের কর্তৃক আফ্রিকানদের মাঝে খাবার ছিটিয়ে দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওর ক্যাপশনে দাবি করা হয়, উক্ত ভিডিওটি একজন আফ্রিকান ভাইয়ের কাছ থেকে সংগৃহীত করা হয়েছে।

উক্ত ক্যাপশন এর সূত্র ধরে ইংরেজি কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Peter Banda (আর্কাইভ) নামক আইডি থেকে ৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে প্রচারিত  “The late queen & your grandparents” ক্যাপশনে উক্ত ভিডিওটি পাওয়া যায়। পরবর্তীতে এই ভিডিওটি রানী এলিজাবেথ কর্তৃক আফ্রিকানদের মাঝে খাবার ছিটিয়ে দেওয়ার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

মূলত, ফরাসী চলচ্চিত্র নির্মাতা গ্রাব্রিয়েল বেয়ার ভিয়েতনামের ফরাসী উপনিবেশ ভ্রমন করে প্যারিস এক্সপোজেশন ইউনিভার্সেলে ফরাসী সরকারের প্রদর্শনীর জন্য প্রায় ৩৯ টি মোশন পিকচার এবং ছবি ধারণ করেছিলেন। সেখানকার একটি ভিডিওচিত্র সদ্য প্রয়াত ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক আফ্রিকানদের মাঝে খাবার ছিটিয়ে দেওয়ার ঘটনা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

উল্লেখ্য, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর ২০২২ তারিখে মৃত্যুবরন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৪ বছর।

সুতরাং, সদ্য প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক আফ্রিকানদের মাঝে খাবার ছিটিয়ে দেওয়ার ভিডিও দাবিতে তার জন্মেরও আগে ফ্রান্সে প্রদশর্নীর জন্য ধারণকৃত একটি ভিডিওচিত্র ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. Youtube Channel : Early Cinema
  2. Website : Lumiere.com
  3. Paul Doumer
  4. Gabriel Vayre
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img