সোমবার, জুলাই 22, 2024
spot_img

প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি করে স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হওয়ার ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, স্ট্রোক করে হাসপাতালে ভর্তি প্রধানমন্ত্রী, তাকে দেখতে মন্ত্রীদের ভীড় শীর্ষক দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাসপাতালের বিছানায় শুয়ে থাকা অবস্থায় সাবেক রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদের ছবিসহ একটি ভিডিও শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে।

স্ট্রোক

ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ অবধি ২১ লক্ষেরও অধিক বার দেখা হয়েছে। ৩৫ হাজার বারেরও বেশি ভিন্ন অ্যাকাউন্ট থেকে লাইক পাওয়া এই ভিডিওটি আড়াই হাজারেরও বেশি বার শেয়ার করা হয়েছে।

টিকটকে প্রচারিত আলোচিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হননি বরং তিনি সুস্থ আছেন। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনার মাধ্যমে প্রধানমন্ত্রীর ছবি বিকৃত করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাসপাতালের বিছানায় শুয়ে থাকা অবস্থায় সাবেক রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ পাশে থাকার ছবিটির বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম।

রিভার্স ইমেজ সার্চ করে রাষ্ট্রপতির কার্যালয় (বঙ্গভবন) এর ওয়েবসাইটে ২০১৮ সালের ৪ আগস্ট প্রকাশিত দুটি ছবি খুঁজে পাওয়া যায়। 

উক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ওয়েবসাইটটি থেকে জানান যায়, সাবেক রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জাতীয় দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারকে অসুস্থ অবস্থায় ২০১৮ সালের ০২ আগস্ট দেখতে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে যান। সেসময়ের ছবি এটি।

অর্থাৎ, আলোচিত ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রধানমন্ত্রীর ছবি হাসপাতালের বিছানায় জুড়ে দেওয়া হয়েছে।

কি-ওয়ার্ড সার্চ করে জাতীয় দৈনিক প্রথম আলোর ওয়েবসাইটে “হস্তশিল্পকে ‘বর্ষপণ্য’ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২১ জানুয়ারি ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ) ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেদিন তিনি হস্তশিল্পকে ‘বর্ষপণ্য’ হিসেবে ঘোষণা করেন।

পরবর্তীতে, জাতীয় দৈনিক দ্য ডেইলি স্টার এর ওয়েবসাইটে “আওয়ামী লীগের বিপুল জনসমর্থনের প্রমাণ ৭ জানুয়ারির নির্বাচন: প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

সংবাদ প্রতিবেদনে প্রধানমন্ত্রী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কথা বলেন। তিনি জানান আওয়ামী লীগের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস থাকায় ৭ জানুয়ারির নির্বাচনে বিপুল জনসমর্থন পেয়েছেন।

এছাড়া, দেশীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্ট্রোক করে হাসপাতালে ভর্তি থাকার বিষয়ে কোনো তথ্য অনুসন্ধানে খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০১৮ সালের ০২ আগস্ট সাবেক রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জাতীয় দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারকে অসুস্থ অবস্থায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে দেখতে যান। সেই ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রধানমন্ত্রীর ছবি হাসপাতালের বিছানায় জুড়ে দিয়ে, ‘প্রধানমন্ত্রী স্ট্রোক করে হাসপাতালে ভর্তি’ দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রধানমন্ত্রীর ছবি হাসপাতালের বিছানায় জুড়ে দিয়ে তিনি স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img