বুধবার, জুলাই 24, 2024
spot_img

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনেতা শিমুলকে বহিষ্কার করেছেন দাবিতে গুজব প্রচার

সম্প্রতি কোমলপানীয় ব্র্যান্ড কোকাকোলার একটি বিজ্ঞাপন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা আলোচনা-সমালোচনা চলছে। বিজ্ঞাপনটিতে মডেল হিসেবে ছিলেন অভিনেতা শরাফ আহমেদ জীবন, শিমুল শর্মা, আব্দুল্লাহ আল সেন্টু প্রমুখ। নতুন এই বিজ্ঞাপন নিয়ে সমালোচনায় পড়েছেন কোকাকোলা ও বিজ্ঞাপনটিতে অভিনয় করা অভিনেতারা। 

এরই প্রেক্ষিতে ‘অভিনেতা শিমুল শর্মাকে অভিনয় জগত থেকে বহিষ্কার এর কথা জানালেন সরকার প্রধান হাসিনা’ শীর্ষক শিরোনামে একটি সংবাদ বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভির ফেসবুক পেজে প্রচার হয়েছে দাবিতে সময় টিভির ফেসবুক পেজের একটি স্ক্রিনশট দিয়ে বানানো একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হয়েছে।

Rosid””FF (আর্কাইভ) নামের টিকটক অ্যাকাউন্ট থেকে প্রচারিত ভিডিওটি দেখুন- এখানে (আর্কাইভ)

টিকটকে ভাইরাল হওয়া এই ভিডিওটি ইতিমধ্যে প্রায় ৮২ হাজারের অধিক বার দেখা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কোকাকোলার বিজ্ঞাপনে অভিনয়ের পর ধর্ম নিয়ে অপপ্রচার ও ইসরায়েলের পক্ষে কাজ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনেতা শিমুল শর্মাকে অভিনয়ের জগত থেকে বহিষ্কার করেছেন মর্মে সময় টিভির পক্ষ থেকে কোনো সংবাদ প্রকাশ করা হয়নি। এ বিষয়ে প্রধানমন্ত্রীও কোনো ধরনের মন্তব্য করেননি। বরং, প্রযুক্তির সাহায্যে সময় টিভির ফেসবুক পেজের একটি ভুয়া স্ক্রিনশট তৈরি করে গুজব ছড়ানো হচ্ছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে আলোচিত ভিডিওতে থাকা লোগো’র সূত্র ধরে সময় টিভির ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত সংবাদগুলো পর্যালোচনা করে উক্ত তথ্য সম্বলিত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও সময় টিভির ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে অভিনেতা শিমুল শর্মাকে অভিনয় থেকে বহিষ্কারের ঘোষণা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলোচ্য দাবি সম্পর্কে অন্যান্য গণমাধ্যমেও কোনো সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

মূলত, কোমলপানীয় ব্র্যান্ড কোকাকোলা বাংলাদেশের একটি বিজ্ঞাপন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। বিজ্ঞাপনটি প্রচার হওয়ার পর সামজিক মাধ্যমে কোকাকোলার সাথে সাথে সমালোচনার মুখে পড়েছেন অভিনয়শিল্পীরাও। সম্প্রতি এরই প্রেক্ষিতে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনেতা শিমুল শর্মাকে অভিনয়ের জগত থেকে বহিষ্কার করেছেন’ দাবিতে সময় টিভি সংবাদ প্রকাশ করেছে দাবিতে একটি স্ক্রিনশট শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়, প্রযুক্তির সাহায্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অভিনেতা শিমুলের ছবি যুক্ত করে সময় টিভির ফেসবুক পেজে প্রচারিত একটি সংবাদের ভুয়া স্ক্রিনশট তৈরি করে এই দাবিটি প্রচার করা হচ্ছে।

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনেতা শিমুল শর্মাকে অভিনয়ের জগত থেকে বহিষ্কার করেছেন দাবিতে প্রচারিত বিষয়টি মিথ্যা।

তথ্যসূত্র

  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img