মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

বিতর্ক প্রতিযোগিতার এই শিক্ষার্থীর বক্তব্য শুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কান্না করেননি 

সম্প্রতি, একজন মেয়ে শিক্ষার্থীর বিতর্ক প্রতিযোগিতায় দেওয়া বক্তব্যের ভিডিও এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি কান্নার ভিডিও পাশাপাশি জোড়া দিয়ে দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী উক্ত বিতার্কিকের বক্তব্য শুনে কান্না করেছেন।  

শিক্ষার্থীর বক্তব্য

টিকটকে উক্ত দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে সবচেয়ে ভাইরাল ভিডিওটি দেখা হয়েছে প্রায় ১৮ লাখ বার। ভিডিওটিতে ৬০ হাজার দুইশত পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিতর্ক প্রতিযোগিতার আলোচিত মেয়ে শিক্ষার্থীর বক্তব্যের সময়ে সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিতই ছিলেন না বরং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিন্ন একটি অনুষ্ঠানের ভিডিও উক্ত শিক্ষার্থীর ভিডিওর সাথে যুক্ত করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

ভিডিও যাচাই: ০১

মেয়ে শিক্ষার্থীর বিতর্ক প্রতিযোগিতার ভিডিওটির মূল উৎস অনুসন্ধানে Debate for Democracy এর ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ১৫ আগস্ট Bitorko Bikash Grand Final-2014 Bajrajogini J.K.High School VS Agran High School শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে মেয়ের বক্তব্য দেওয়ার অংশটি খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, এটি দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত বেসকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা “বিতর্ক বিকাশ” ২০১৪ এর গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠান। উক্ত বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত এবং বিশেষ অতিথি ছিলেন এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। তবে উক্ত বিতর্ক প্রতিযোগিতায় প্রধানমন্ত্রী উপস্থিত ছিলেন না। 

ভিডিও যাচাই: ০২

প্রধানমন্ত্রীর কান্নার ফুটেজটির বিষয়ে অনুসন্ধানে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম NEWS24 এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১৮ এপ্রিল “কান্নায় ভেঙে পড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিওর অংশটির সাদৃশ্য পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, একজন নারী তার বাবার সম্পদ ফিরে পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কান্নারত অবস্থায় অনুরোধ করলে প্রধানমন্ত্রী সেই জমি ফিরিয়ে দেওয়ার আশ্বাস দেন। তাকে তখন অশ্রুসিক্ত অবস্থায় দেখা যায়।

মূলত, দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত বেসকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা “বিতর্ক বিকাশ” ২০১৪ এর গ্র্যান্ড ফাইনালের ভিডিও ডিবেট ফর ডেমোক্রেসি নামক ইউটিউব চ্যানেলে ২০১৭ সালে প্রকাশিত হয়। এছাড়া, ২০২৩ সালের এপ্রিল মাসে একজন নারী তার বাবার সম্পদ ফিরে পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কান্নারত অবস্থায় অনুরোধ করলে প্রধানমন্ত্রী সেই জমি ফিরিয়ে দেওয়ার আশ্বাস দেন। এ সময় প্রধানমন্ত্রীকে কান্নারত অবস্থায় দেখা যায়। সম্প্রতি এই দুইটি ভিডিও একসাথে কোলাজ করে বিতর্ক প্রতিযোগিতায় একটি মেয়ের বক্তব্য শুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কান্না করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, ভিন্ন দুই ঘটনার ভিডিও কোলাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিতর্ক প্রতিযোগিতায় একটি মেয়ের বক্তব্য শুনে কান্না করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img