সোমবার, জুলাই 22, 2024
spot_img

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘সাহস থাকলে দেশে ফিরে আসো’ শীর্ষক বক্তব্য মিজানুর রহমান আজহারীর উদ্দেশ্যে দেননি

সম্প্রতি, “আমি ফিরে আসব সিংহের বেশে” শীর্ষক শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। ভিডিওটির ওপরের অংশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বক্তব্যের ভিডিও এবং নিচের অংশে ইসলামিক বক্তা মিজানুর রহমান আজহারীর একটি বক্তব্যের ভিডিও ব্যবহার করা হয়েছে। উক্ত ভিডিওতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলতে শোনা যায়, “ওর সাহস থাকলে আসে না কেন বাংলাদেশে”। মিজানুর রহমান আজহারীকে বলতে শোনা যায়, “জীবনের কোন না কোনো সময়ে এর প্রায়শ্চিত্ত আপনাকে করতে হবে। জীবনের কোনো না কোনো সময় এর প্রায়শ্চিত্ত করে আপনাকে মরতে হবে।”

ভিডিওটির এমন উপস্থাপনার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত বক্তব্যটি ইসলামিক বক্তা মিজানুর রহমান আজহারীর উদ্দেশ্যে করেছেন বলে প্রতীয়মান হচ্ছে।

সাহস থাকলে দেশে

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)

টিকটকে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, প্রতিবেদনটি লেখার সময় অবধি ভিডিওটিতে, ২ লাখ ৯১ হাজারের অধিক রিয়্যাক্ট ও ৫হাজারের অধিক মানুষ কমেন্ট করেছেন। এছাড়াও, ভিডিওটি ৯ হাজারের অধিকবার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা “ওর সাহস থাকলে আসে না কেন বাংলাদেশে” শীর্ষক বক্তব্যটি মিজানুর রহমান আজহারীর উদ্দেশ্যে দেননি বরং তাঁর বক্তব্যটি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে উদ্দেশ্য করে দেওয়া। 

প্রধানমন্ত্রীর বক্তব্যের ভিডিও যাচাই

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভি’রর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২১ আগস্ট “সাহস থাকলে বাংলাদেশে আসুক, তারেক জিয়াকে প্রধানমন্ত্রী | Sheikh Hasina | 21st August | Tarique Rahman” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর খণ্ডাংশের সাথে দাবিকৃত ভিডিওটির হুবহু মিল পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিওর বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারেক রহমানকে উদ্দেশ্য করে বলেছেন, “সাহস থাকলে দেশে আসুক”।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, দেশীয় মূলধারার গণমাধ্যম বাংলা ট্রিবিউনে’র ওয়েবসাইটে ২০২৩ সালের ২১ আগস্ট “সাহস থাকলে তারেক রহমান দেশে আসুক: শেখ হাসিনা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Source: বাংলা ট্রিবিউন

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ২০০৪ সালে আওয়ামী লীগের শান্তি সমাবেশে গ্রেনেড হামলার ১৯তম বার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, “একুশে আগস্ট হত্যার বিচার হয়েছে, রায় হয়েছে। কাজেই এই রায় কার্যকর করা উচিত। কিছু আছে কারাগারে, কিন্তু মূলহোতা তো বাইরে। সে তো মুচলেকা দিয়ে বাইরে চলে গেছে। তো সাহস থাকলে আসে না কেন বাংলাদেশে? আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি, সেই সুযোগ নিয়ে লম্বা লম্বা কথা বলে। আর কত হাজার হাজার কোটি টাকা চুরি করে চলে গেছে, সেই টাকা খরচ করে। তো সাহস থাকলে বাংলাদেশে আসুক।”

এছাড়াও, প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করে জাতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে মিজানুর রহমান আজহারীর উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এমন কোনো বক্তব্যের তথ্য পাওয়া যায়নি।

মিজানুর রহমান আজহারীর বক্তব্যের ভিডিও যাচাই

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ইসলামিক বক্তা মিজানুর রহমান আজহারীর ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১৫ সেপ্টেম্বর “জুলুম করার ভয়াবহতা | Mizanur Rahman Azhari” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওটির সাথে দাবিকৃত ভিডিওতে যুক্ত মিজানুর রহমান আজহারীর বক্তব্যের ভিডিওর হুবহু মিল পাওয়া যায়।

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটিতে মিজানুর রহমান আজহারী ইসলামের আলোকে জুলুম বা অত্যাচার সম্পর্কে আলোচনা করেছেন। ভিডিওটির কোন অংশে দেশে ফেরা সংক্রান্ত কোন বক্তব্য তিনি দেননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কেও কিছু বলেননি।    

মূলত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ২০০৪ সালে আওয়ামী লীগের শান্তি সমাবেশে গ্রেনেড হামলার ১৯তম বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় অংশ নেন। উক্ত সভায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে উদ্দেশ্য করে দেওয়া একটি বক্তব্যের ভিডিও ক্লিপ ব্যবহার করে সম্প্রতি প্রধানমন্ত্রী মিজানুর রহমান আজহারীকে উদ্দেশ্য করে “ওর সাহস থাকলে আসে না কেন বাংলাদেশে?” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও মিজানুর রহমান আজহারীর বিষয়ে মিথ্যা তথ্য প্রচারিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

প্রসঙ্গত, ২০২০ সালের ২৯ জানুয়ারি এক ফেসবুক পোস্টের মাধ্যমে ইসলামিক বক্তা মিজানুর রহমান আজহারী জানান, রিসার্চের কাজে মালয়েশিয়া ফিরে যাচ্ছেন তিনি। উক্ত ঘটনার পর এখন অবধি দেশে ফিরেননি তিনি।

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিজানুর রহমান আজহারীকে উদ্দেশ্য করে “ওর সাহস থাকলে আসে না কেন বাংলাদেশে” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img