পচে যাওয়া তরমুজের স্তূপের ছবিগুলো পুরোনো

সম্প্রতি, ক্রেতারা তরমুজ না কেনায় বিক্রেতাদের তরমুজ নষ্ট হয়ে গেছে- দাবিতে তরমুজের স্তূপের দুইটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফেলে রাখা পচে যাওয়া তরমুজের স্তূপের ছবি দুইটি সাম্প্রতিক সময়ের নয় বরং ছবিগুলো গত বছরের এপ্রিল মাসের। 

প্রথম ছবি যাচাই

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে ঢাকা ট্রিবিউনের ওয়েবসাইটে গত বছরের ০৫ এপ্রিল “এত তরমুজ রাস্তায় ফেলে দিলো কারা?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদনে প্রকাশিত একটি ছবির সাথে আলোচিত ছবির হুবহু মিল পাওয়া যায়। 

Image Comparison: Rumor Scanner 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ছবিটি চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানাধীন ফিরিঙ্গি বাজার সড়কের পাশে ফেলে দেওয়া তরমুজের স্তুপের দৃশ্যের।

অর্থাৎ ছবিটি গত বছর চট্টগ্রাম থেকে তোলা। 

দ্বিতীয় ছবি যাচাই

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমেই কালের কণ্ঠ এর ওয়েবসাইটে গত বছরের ০৪ এপ্রিল ‘পানির দরেও’ বিক্রি হচ্ছে না তরমুজ’- শীর্ষক শিরোনামে প্রকাশিত  প্রতিবেদনে আলোচিত ছবিটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Image Comparison: Rumor Scanner 

উক্ত প্রতিবেদনে থাকা ছবিটির ক্যাপশন থেকে জানা যায়, ক্ষেতে বৃষ্টিতে ভেজার কারণে এবং নৌকায় প্রচণ্ড রোদে থেকে অনেক তরমুজে পচন ধরেছে। কীর্তনখোলার তীরে ও পানিতে পড়ে আছে শত শত পচা তরমুজ। গতবছরের ০৩ এপ্রিল বরিশালের পাইকারি ফলের আড়ত পোর্ট রোড থেকে তোলা। 

অর্থাৎ, এই ছবিটিও গত বছরের।

চলতি বছর কি তরমুজ পচে যাওয়ার কোনো ঘটনা ঘটেছে?

এ বিষয়ে অনুসন্ধানে মূলধারার গণমাধ্যম আজকের পত্রিকার ওয়েবসাইটে গত ১৮ মার্চ “ক্রেতা সংকটে পচছে তরমুজ, বিপাকে ব্যবসায়ীরা” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাওয়ায় তরমুজের ক্রেতা সংকটে পড়ছে রাজশাহীর দুর্গাপুর উপজেলার ব্যবসায়ীরা। চড়া দামে তরমুজ বিক্রি না হওয়ায় পচে যাচ্ছে ব্যবসায়ীদের অবিক্রীত তরমুজ। 

অর্থাৎ, আলোচিত ছবিগুলো চলতি বছরের না হলেও এ বছর তরমুজ পচে যাওয়ার ঘটনা সত্য।

মূলত, চলতি বছরে তরমুজের লাগামহীন দাম নিয়ে চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে নানান সমালোচনা। এরইমধ্যে ক্রেতারা তরমুজ না কেনায় বিক্রেতাদের তরমুজ নষ্ট হয়ে গেছে দাবিতে পচে যাওয়া তরমুজের স্তূপের দুইটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চলতি বছর তরমুজ পচে যাওয়ার ঘটেছে। তবে আলোচিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয়। প্রকৃতপক্ষে, ছবি দুইটির গত বছরের এপ্রিল মাসে বরিশাল এবং চট্টগ্রাম থেকে তোলা। 

সুতরাং, গত বছরের পচে যাওয়া তরমুজের স্তূপের ছবিকে সাম্প্রতিক সময়ের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img