ছবিটি শেখ হাসিনার বিয়ের অনুষ্ঠানের নয়

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দীর্ঘদিন ধরে “শেখ হাসিনার বিয়ের ছবি,,, শেখ হাসিনার বিয়ের দিন, বেগম খালেদা জিয়াকে জড়িয়ে ধরে কাঁদতে কাঁদতে বাপের বাড়ী ছেড়ে স্বামীর বাড়ী যাচ্ছে।” শীর্ষক শিরোনামে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ছবি প্রচার হয়ে আসছে৷

বিভিন্ন সময়ে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শেখ হাসিনার বিয়ের দিন খালেদা জিয়াকে জড়িয়ে ধরে কান্নার দাবিতে প্রচারিত ছবিতে শেখ হাসিনা ও খালেদা জিয়া কেউই নেই এবং এটি শেখ হাসিনার বিয়ের অনুষ্ঠানের ছবিও নয় বরং কোনো ধরনের তথ্যপ্রমাণ ছাড়াই ছবিটি তাদের নামে প্রচার করা হচ্ছে।

ছবিটির উৎস অনুসন্ধানে, ২০১৫ সাল থেকে প্রায় প্রতি বছরই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবিটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।

২০১৫ সালের এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে। 

২০১৬ সালের এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে। 

২০১৭ সালের এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে। 

২০১৮ সালের এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে। 

২০১৯ সালের এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে। 

২০২০ সালের এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে। 

২০২১ সালের এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে

তবে ছবিটির সত্যতা নিয়ে গত ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস তার ফেসবুক ভেরিফাইড আইডি থেকে একটি স্ট্যাটাস দেন৷

স্ট্যাটাসটিতে তিনি বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময়ে ছবি দু’টি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি হিসেবে উল্লেখ করা হয়েছে। কিন্তু নিচে পোস্ট করা ছবি দু’টি মাননীয় প্রধানমন্ত্রীর নয়।

অপরদিকে আলোচিত ছবিতে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার উপস্থিত থাকা প্রসঙ্গে খালেদা জিয়ার প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, এই ছবিটিতে খালেদা জিয়ার উপস্থিতি নেই।

তবে ছবিটিতে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত না থাকার বিষয়টি নিশ্চিত করা গেলেও প্রকৃতপক্ষে ছবিটি কার এ সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিয়ের দিন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে জড়িয়ে ধরে কান্নার দাবিতে একটি ছবি প্রচার হয়ে আসছে। তবে গত ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস নিজের ভেরিফাইড ফেসবুক আইডিতে দেওয়া এক পোস্টে আলোচিত ছবিতে শেখ হাসিনার উপস্থিতি নেই বলে নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, পূর্বেও শেখ হাসিনার বিয়েতে বেগম খালেদা জিয়ার উপস্থিতির দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে সেটিকে মিথ্যা হিসেবে চিহ্নিত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, শেখ হাসিনার বিয়ের দিন খালেদা জিয়াকে জড়িয়ে ধরে কান্নার ছবি দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img