পেনাং সেতু উদ্বোধনের সময়ে কোনো আয়োজন না করার দাবিটি মিথ্যা

সম্প্রতি, “মালয়েশিয়ায় পেনাং ব্রিজ। নির্মাণ শে‌ষে ব্রিজ‌টি কো‌নো অনাড়াম্বর আ‌য়োজন ছাড়াই স্থানীয় প্রশাসন যান চলাচ‌লের জন‌্য উন্মুক্ত ক‌রে দেয়! ব্রিজে কেউ প্রথম রেকর্ড করতে যায়নি” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

পেনাং

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পেনাং ব্রিজ উদ্বোধনে কোন আয়োজন ছিলনা শীর্ষক তথ্যটি সঠিক নয় বরং ব্রিজটি উদ্বোধনের দিবাগত রাতে ব্রিজের উপর ডিনার করা সহ বিভিন্ন আয়োজন করা হয়েছিলো।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন প্রকাশ করা ওয়েবসাইট worldofbuzz এ ২০১৯ সালের ৪ আগস্ট “These Photos of the Launch of Penang Bridge 34 Years Ago Are Making Us Nostalgic!” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে উল্লেখ করা হয়, অনুষ্ঠানটি ব্রিজে অনুষ্ঠিত নৈশভোজের মাধ্যমে উদযাপন করা হয়েছিল, এবং দর্শনার্থীদের আমন্ত্রণ জানানো হয়েছিল ১৩.৫ কিলোমিটার সেতুতে হাঁটার জন্য!

Screenshot worldofbuzz website

পাশাপাশি, পেনাং ব্রিজ এর তথ্যভিত্তিক সাইট penangbridge.com.my এ উদ্বোধনের দিবাগত রাতে ব্রিজের উপর ডিনার আয়োজনের ছবিসহ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot penangbridge.com.my website

মূলত, মালয়েশিয়ার পেনাং সেতু উদ্বোধনের সময়ে ব্রিজের উপর ডিনার করা, দর্শনার্থীদের ১৩.৫ কিলোমিটার সেতুতে হাঁটার জন্য আমন্ত্রণ জানানোসহ বিভিন্ন আয়োজন ছিল। তবে সম্প্রতি পেনাং সেতুর আলো ঝলমলে একটি ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে পেনাং ব্রিজ উদ্বোধনে কোন আয়োজন ছিলনা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পেনাং ব্রিজটি ১৩.৫ কিলোমিটার ডুয়েল লেন ক্যারেজওয়ে টোল ব্রিজ। সেতুটি উপদ্বীপ এবং দ্বীপের মধ্যে প্রথম এবং একমাত্র সড়ক সংযোগ। এটি মালয়েশিয়ার দ্বিতীয় দীর্ঘতম সেতু এবং মোট দৈর্ঘ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার পঞ্চম দীর্ঘতম সেতু, যার  ৮.৪ কিলোমিটার পানির উপর। ২৩ জুলাই ১৯৮১ তারিখে পেনাং ব্রিজটি নির্মাণের ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রী ডাঃ মাহাথির ১৯৮২ সালের এপ্রিল মাসে প্রথম পাইল স্থাপন করেন। ১৪ সেপ্টেম্বর ১৯৮৫ সালে পেনাং সেতু উদ্বোধন করা হয়। 

প্রসঙ্গত, গত ২৫ জুন বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ সেতু উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে তারিখ ঘোষণার পর থেকেই পদ্মা সেতুসহ এই সেতুর সাথে তুলনা করে বিশ্বের বিভিন্ন সেতুর ভুল তথ্য, ছবি বা ভুল পরিসংখ্যান সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। পদ্মা সেতু সম্পর্কিত বিষয় নিয়ে ইতোপূর্বে কয়েকটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, মালয়েশিয়ার পেনাং সেতু উদ্বোধনের সময়ে কোন আয়োজন করা হয়নি দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

worldofbuzz-  These Photos of the Launch of Penang Bridge 34 Years Ago Are Making Us Nostalgic!

penang bridge- Penang Bridge 

Alamy- 2nd Penang Bridge light up, George Town, Malaysia 

Archive.org- Penang Bridge 

বিবিসি বাংলা- পদ্মা সেতু: উদ্বোধন করলেন শেখ হাসিনা

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img