শনিবার, জুলাই 13, 2024
spot_img

আসন্ন ঈদ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী কর্তৃক ৩৬ লাখ পরিবারকে ১০ হাজার টাকা করে উপহার দেওয়ার গুজব

সম্প্রতি, “৩৬ লাখ পরিবার পাবে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১০,০০০ টাকা” শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

দাবি করা হচ্ছে, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেষ হাসিনা ৩৬ লাখ পরিবারকে ১০ হাজার করে টাকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন। এই টাকা পাওয়া যাবে বিকাশ, নগদ এবং রকেটের মাধ্যমে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেষ হাসিনা ৩৬ লাখ পরিবারকে ১০ হাজার করে টাকা উপহার দেওয়ার কোনো ঘোষণা দেননি বরং ভুয়া ওয়েবসাইট তৈরি করে প্রতারণার উদ্দেশ্যে উপহার প্রদানের এই প্রলোভন দেখানো হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত পোস্টগুলোতে থাকা ওয়েবসাইট লিংকগুলোতে প্রবেশ করতে চাইলে সেগুলোতে প্রবেশ করা সম্ভব হয়নি। 

ঈদ
Screenshot: Fake Website 

পরবর্তীতে, প্রধানমন্ত্রী এমন কোনো উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন কিনা সেবিষয়ে অনুসন্ধান করতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি। 

এছাড়া, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইট এবং প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিলের ওয়েবসাইটেও এসংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, ২০২১ সালের ১৬ এপ্রিল প্রতিদিনের সংবাদ এর ওয়েবসাইটে “৩৬ লাখ পরিবার পাবে প্রধানমন্ত্রীর ঈদ উপহার” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২০২০ সালে সাধারণ ছুটিতে ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। পরবর্তীতে ১৪ লাখ পরিবার উপযুক্ত নয় এবং পিন কার্যকর না হওয়ায় তাদের সহযোগিতা প্রদান করা হয়নি৷ এরই ধারাবাহিকতায় ২০২১ সালেও এই সহযোগিতা প্রদান করা হয়। 

মূলত, ২০২০ ও ২০২১  সালে করোনা মহামারির সময় ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে ৩৬ লাখ পরিবারকে ১০ হাজার করে টাকা উপহার দেওয়ার দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে উপহার প্রদানের কোনো ঘোষণা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেননি। প্রকৃতপক্ষে ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে প্রতারণার উদ্দেশ্যে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, ঈদুল ফিতর উপলক্ষ্যে বিকাশ কর্তৃক ব্যবহারকারীদের ৭৯৯৯ টাকা বোনাস দেওয়ার দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেষ হাসিনা ৩৬ লাখ পরিবারকে ১০ হাজার করে টাকা উপহার দেওয়ার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ বানোয়াট ও প্রতারণামূলক।  

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img