শনিবার, জুলাই 20, 2024
spot_img

ঢাকার চক বাজারের ছবিকে গুলশানের প্রাচীন ছবি দাবিতে প্রচার

সম্প্রতি, “বর্তমান বাংলাদেশের সবচেয়ে ভিআইপি এলাকা গুলশান দুই নাম্বার এলাকার প্রাচীন চিত্র” শীর্ষক শিরোনাম একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

গুলশানের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)

উক্ত দাবিতে সবচেয়ে ভাইরাল পোস্টটিতে এই প্রতিবেদন প্রকাশ অবধি ৩২ হাজারের অধিক রিয়েক্ট পড়েছে। ৮০০ এর অধিক ব্যবহারকারী পোস্টটিতে কমেন্ট করেছেন। পোস্টটি আড়াই হাজারেরও অধিকবার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিটি ঢাকার অভিজাত এলাকা গুলশানের ১৮৭২ সালের ছবি নয় বরং ১৯০৪ সালে ফ্রিটজ কাপ নামের একজন ফটোগ্রাফার ঢাকার চকবাজার এলাকা থেকে ছবিটি ধারণ করেন।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আর্কাইভ ছবির ওয়েবসাইট get archive এ  “Dacca Town Chowk – A black and white photo of an old town ” শীর্ষক শিরোনামের একটি ওয়েবপেজে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Source: get archive

উক্ত ছবির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ১৯০৪ সালে ফ্রিটজ কাপ নামের ফটোগ্রাফার ঢাকার চকবাজার এলাকা থেকে ছবিটি ধারণ করেন। 

পাশপাশি, ফটো ম্যানেজমেন্ট ও শেয়ারিং প্লাটফর্ম flickr এর ওয়েবসাইটে ২০০৮ সালের ২ নভেম্বর প্রকাশিত “Classic Bangladesh Photos” শীর্ষক শিরোনামের একটি ওয়েবপেজেও আলোচিত ছবিটি খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

Source: flickr

উক্ত ছবির বিস্তারিত বিবরণী থেকেও ছবিটি  ১৯০৪ সালে ঢাকার চক বাজার মোড় থেকে  ধারণকৃত বলে জানা যায়। বর্তমানে স্থানটি নাজিমউদ্দিন রোড নামে পরিচিত।

মূলত, ১৯০৪ সালে ফ্রিটজ কাপ নামের এক ফটোগ্রাফার ঢাকার চকবাজার এলাকা থেকে বাজারের দোকানপাটের একটি ছবি ধারণ করেন। উক্ত ছবিকেই সম্প্রতি ঢাকার অভিজাত এলাকা গুলশানের ১৮৭২ সালের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, ঢাকার চকবাজারের ছবিকে গুলশানের ১৮৭২ সালের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img