বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

সাপের কামড়ে শিশু মৃত্যুর পুরোনো ঘটনা সাম্প্রতিক দাবিতে প্রচার

বাংলাদেশের বেশ কিছু জেলায় সম্প্রতি রাসেল’স ভাইপার সাপ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ফেসবুকে বিষয়টি নিয়ে অনেকেই এ সংক্রান্ত বিভিন্ন পোস্টের মাধ্যমে উদ্বেগ প্রকাশ করছেন। এরই মধ্যে ফেসবুকে এক শিশুর ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, যশোরের নওয়াপাড়ায় বাড়ির উঠানে খেলার সময় রাসেল ভাইপারের কামড়ে শিশুটির মৃত্যু হয়েছে। 

এই দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।  

চলচ্চিত্র নায়িকা এবং নৃত্যশিল্পী অঞ্জনা রহমান একই শিশুর ছবি সম্বলিত একটি পোস্ট তার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে শেয়ার করেছেন যাতে দাবি করা হচ্ছে, সিরাজগঞ্জে বাড়ির উঠানে খেলার সময় রাসেল ভাইপারের কামড়ে এক ছোট শিশুর মৃত্যু হয়েছে। কিছু সময় পর তার এই পোস্টটি ডিলিট অবস্থায় পাওয়া গেলেও পরে তিনি যশোরের ঘটনার দাবি সংক্রান্ত একটি পোস্ট শেয়ার করেন। অর্থাৎ, দুইটি দাবিই তার প্রোফাইল থেকে শেয়ার করা হয়েছে। 

সিরাজগঞ্জের ঘটনা দাবিতে ফেসবুকে প্রচারিত আরো কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, যশোর বা সিরাজগঞ্জে রাসেল ভাইপারের কামড়ে শিশু মৃত্যুর ঘটনাটি উক্ত এলাকার বা সাম্প্রতিক সময়েরও নয় বরং কক্সবাজারে ২০২২ সালে সাপের আক্রমণে মারা যাওয়া শিশুর ছবি ব্যবহার করে আলোচিত ভুল দাবিগুলো প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে শিশুটির ছবি রিভার্স ইমেজ সার্চ করে দেশের একাধিক গণমাধ্যমের খবরে খুঁজে পাওয়া যায়। 

Screenshot collage: Rumor Scanner 

২০২২ সালের এসব খবর থেকে জানা যাচ্ছে, সে বছরের ১২ অক্টোবর কক্সবাজারের পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের নন্দীর পাড়ায় সাপের কামড়ে সাদেক মো. জিহান (৪) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। তবে এসব খবরে শিশুটি কোন সাপের কামড়ে মারা গেছে তা উল্লেখ করা হয়নি। 

অর্থাৎ, সাম্প্রতিক ঘটনার দাবিতে যে শিশুর ছবি প্রচার করা হচ্ছে সে ২০২২ সালেই মারা গেছে। 

রাসেল’স ভাইপারের আক্রমণে আজ বা সম্প্রতি যশোরের নওয়াপাড়া বা সিরাজগঞ্জে কারো মৃত্যু হয়েছে কিনা সে ব্যাপারে গণমাধ্যম সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি। রিউমর স্ক্যানার এ বিষয়ে কথা বলেছিল যশোরের নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাসের সাথে। তিনি জানিয়েছেন, নওয়াপাড়ায় রাসেল’স ভাইপারের আক্রমণে শিশুর মৃত্যুর খবরটি মিথ্যা।  

সিরাজগঞ্জের স্থানীয় সংবাদমাধ্যম সিরাজগঞ্জ খবর এর সম্পাদক জহির রায়হানও রিউমর স্ক্যানারকে জানিয়েছেন, সেখানেও রাসেল’স ভাইপারের কামড়ে কোনো শিশু মৃত্যুর খবর পাওয়া যায়নি। 

মূলত, সম্প্রতি যশোরের নওয়াপাড়ায় এক শিশু রাসেল’স ভাইপারের আক্রমণে মারা গেছে বলে প্রচার করা হচ্ছে। একই শিশুর ছবি ফেসবুকে পোস্ট করে শিশুটি সিরাজগঞ্জে রাসেল’স ভাইপারের আক্রমণে মারা গেছে দাবিতেও প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, ছবির এই শিশুটি কক্সবাজারে ২০২২ সালে মারা গেছে। জেলার পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের নন্দীর পাড়ায় সাপের কামড়ে সাদেক মো. জিহান (৪) নামের এই শিশুর মৃত্যু হয় সে বছরের ১২ অক্টোবর। তাছাড়া, সম্প্রতি যশোর বা সিরাজগঞ্জে রাসেল’স ভাইপারের কামড়ে কোনো শিশু মৃত্যুর খবর মেলেনি। 

সুতরাং, সাপের আক্রমণে কক্সবাজারে শিশু মৃত্যুর পুরোনো ছবি দিয়ে যশোর এবং সিরাজগঞ্জের সাম্প্রতিক ঘটনা দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img