রবিবার, জুলাই 21, 2024
spot_img

ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যার গুজব

সম্প্রতি, ‘ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা’ শীর্ষক শিরোনাম থাম্বনেইলে উল্লেখপূর্বক একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

ওবায়দুল কাদেরকে

Desh tv 71 নামে একটি চ্যানেল থেকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)

এই প্রতিবেদন লেখা অবধি ভিডিওটি দেখা হয়েছে ৪ হাজারের অধিক বার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা তথ্যটি সঠিক নয় বরং, অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটিতে কোথাও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা দাবি সম্পর্কিত সংবাদ বা সূত্র উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। অর্থাৎ ভিডিওটি’র থাম্বনেইলে প্রচারিত দাবিটির সাথে বিস্তারিত অংশের অসামঞ্জস্যতা রয়েছে। ১০ মিনিট ৫৪ সেকেন্ডের ভিডিওটিতে ছয়টি ভিন্ন ভিন্ন সংবাদ উপস্থাপন করা হয়েছে।

সংবাদ যাচাই ০১

এখানে বলা হয়, নব্য বাকশালী শাসন কায়েম করেছে সরকার : মির্জা ফখরুল। আওয়ামী লীগ সরকার দেশে নব্য বাকশালী শাসন কায়েম করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে গত ১৭ মে ‘নব্য বাকশালী শাসন কায়েম করেছে সরকার : মির্জা ফখরুল’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image Comparison: Rumor Scanner

অর্থাৎ, এই সংবাদে ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা শীর্ষক কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

সংবাদ যাচাই ০২

এখানে বলা হয়, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ। ফিলিস্তিনে অব্যাহত ইসরায়েলি গণহত্যা বন্ধ এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রগঠনের দাবিতে সারা দেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। শুক্রবার (১৭ মে) প্রায় সব জেলা এবং মহানগরে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালিত হয়েছে।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে গত ১৭ মে ‘স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image Comparison: Rumor Scanner

এই সংবাদেও ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা শীর্ষক কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

সংবাদ যাচাই ০৩

এখানে বলা হয়, শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না: কাদের। ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না। তিনি পরোয়া করেন দেশের জনগণকে।

এ বিষয়ে যে সংবাদের সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা Desh tv এর ওয়েবসাইটে গত ১৭ মে ‘শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না: কাদের’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image Comparison: Rumor Scanner

এই সংবাদেও ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা শীর্ষক কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

সংবাদ যাচাই ০৪

এখানে বলা হয়, বিএনপির অসুস্থ নেতাদের খোঁজ নিলেন আবদুস সালাম। বিএনপির প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে মানিকগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি এবং কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট খোন্দকার আবদুল হামিদ ডাবলুকে দেখতে হাসপাতালে যান দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য এবং ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে গত ১৭ মে ‘বিএনপির অসুস্থ নেতাদের খোঁজ নিলেন আবদুস সালাম’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image Comparison: Rumor Scanner

এই সংবাদেও ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা শীর্ষক কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

সংবাদ যাচাই ০৫

এখানে বলা হয়, বিএনপি দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত বলেছেন নাছিম। বর্তমান বিএনপি দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেছেন, মির্জা ফখরুলরা এখন স্বপ্ন দেখছেন, মিথ্যাচার করছেন। বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র লিপ্ত হয়েছেন। তবে আমরা বাংলাদেশের স্বার্থ রক্ষায় শেখ হাসিনার সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করবো। এটাই হোক আজকের দিনের আমাদের অঙ্গীকার।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে গত ১৭ মে ‘বিএনপি দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত : নাছিম’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image Comparison: Rumor Scanner

এই সংবাদেও ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা শীর্ষক কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

সংবাদ যাচাই ০৬

এখানে বলা হয়, ইসরায়েলের বিরুদ্ধে প্রথমবারের মতো কানাডার শাস্তিমূলক পদক্ষেপ। ইসরায়েলিদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে কানাডা। ফিলিস্তিনি বেসামরিক বাসিন্দাদের রক্ষায় প্রথমবারের মতো দেশটি এ ধরনের পদক্ষেপ নিল। বৃহস্পতিবার (১৬ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় বলছে, তারা ফিলিস্তিনিদের অর্থাৎ পশ্চিম তীরের বিরুদ্ধে হিংসাত্মক এবং অস্থিতিশীল পদক্ষেপের জন্য প্রথমবারের মতো ইসরায়েলি বসতি স্থাপনকারীদের নিষেধাজ্ঞা দিচ্ছে। নিষেধাজ্ঞার মধ্যে বসতি স্থাপনকারীদের সঙ্গে লেনদেন এবং কানাডায় তাদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে গত ১৭ মে ‘ইসরায়েলের বিরুদ্ধে প্রথমবারের মতো কানাডার শাস্তিমূলক পদক্ষেপ’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image Comparison: Rumor Scanner

এই সংবাদেও ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা শীর্ষক কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত ১৭ মে ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যার দাবি করা হলেও আজ (২০ মে) Channel 24 এর ইউটিউব চ্যানেলে ‘ওলামা লীগের সমাবেশে যা বললেন ওবায়দুল কাদের’ শিরোনামে প্রকাশিত ভিডিওতে ওবায়দুল কাদেরকে সশরীরে বক্তব্য দিতে দেখা যায়।

অর্থাৎ, ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা দাবি তথ্যটি সঠিক নয়।

মূলত,  Desh tv 71 নামের একটি চ্যানেল থেকে প্রচারিত একটি ভিডিওর থাম্বনেইলে ‘ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা’ দাবিতে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে এমন কোনো ঘটনা ঘটেনি। ১০ মিনিট ৫৪ সেকেন্ডের ভিডিওটিতে ছয়টি ভিন্ন ভিন্ন যে সংবাদগুলো উপস্থাপন করা হয়েছে তার কোথাও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা দাবি সম্পর্কিত সংবাদ উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। 

সুতরাং, ওবায়দুল কাদেরকে পিটিয়ে হত্যা করা হয়েছে শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img