সোমবার, জুলাই 22, 2024
spot_img

ওবায়দুল কাদের সাকিব আল হাসানকে ব্যারিস্টার সুমনের কাছে মাফ চাওয়ার নির্দেশ দেননি

সম্প্রতি, “ব্যারিষ্টার সুমনের পা ধরে মাফ চাও সাকিব! সুমনের পক্ষ নিয়ে সাকিবকে কঠিন হুশিয়ারি কাদেরের” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

দাবি করা হচ্ছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মাগুরা- ১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসানকে হবিগঞ্জ- ৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের কাছে পা ধরে ক্ষমা চাইতে বলেছেন।

ওবায়দুল কাদের

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)

ইউটিউবে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায় ভিডিওটি এখন প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ২ লাখ ৭৮ হাজারবার দেখা হয়েছে এবং ভিডিওতে প্রায় ৪৩০০ এর অধিক মানুষ প্রতিক্রিয়া দেখিয়েছেন।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ক্রিকেটার সাকিব আল হাসানকে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের কাছে ক্ষমা চাওয়ার নির্দেশ দেননি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত ভিডিওটি আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের একটি ভিডিও এবং বেশকিছু স্থিরচিত্র ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Jamuna Tv এর ইউটিউব চ্যানেলে ২০২৪ সালের ১৪ জানুয়ারি “পুনরায় নির্বাচনের দাবি বিএনপির ‘মামা বাড়ির আবদার’- কাদের | Election 2024 | Politics | Jamuna TV” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওর ওবায়দুল কাদেরের বক্তব্যের ফুটেজ অংশের মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, গত ১৪ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পুনরায় আয়োজনের বিএনপির দাবি ‘মামা বাড়ির আবদার’ বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বিদেশি চাপ আছে, আছে অর্থনীতি নিয়ে ষড়যন্ত্র, এরপরও সরকার কারো কাছে নতি স্বীকার করবে না

তবে উক্ত ভিডিওর কোথাও ওবায়দুল কাদেরকে সাকিব আল হাসান কিংবা ব্যারিস্টার সুমনের বিষয়ে কোনো মন্তব্য করতে শোনা যায়নি।

অর্থাৎ, ভিডিওটি অপ্রাসঙ্গিকভাবে আলোচিত ভিডিওর সাথে জুড়ে দেওয়া হয়েছে।

এছাড়াও, মূলধারার জাতীয় সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে আলোচিত দাবির সত্যতা জানা যায়নি।

মূলত, গত ১৪ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পুনরায় আয়োজনের বিএনপির দাবি ‘মামা বাড়ির আবদার’ বলে মন্তব্য করেছেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার উক্ত মন্তব্যের একটি ভিডিও প্রতিবেদনের খণ্ডাংশ ব্যবহার করেই ওবায়দুল কাদের সাকিব আল হাসানকে ব্যারিস্টার সুমনের কাছে মাফ চাওয়ার নির্দেশ দিয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে ওবায়দুল কাদের সাকিব আল হাসানকে এমন কোনো নির্দেশ দেননি।

প্রসঙ্গত, ২০২৩ সালে নিজের ফেসবুক পেজ থেকে এক ফেসবুক ভিডিও বার্তার মাধ্যমে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন অভিযোগ করেন যে, ক্রিকেটার সাকিব আল হাসান ভারত-বাংলাদেশ সিরিজ চলাকালে হোটেল সোনারগাঁওয়ে তাকে দেখে হামলা চেষ্টা করেছিলেন।

সুতরাং, ওবায়দুল কাদের সাকিব আল হাসানকে ব্যারিস্টার সুমনের কাছে মাফ চাওয়ার নির্দেশ দিয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img