শনিবার, জুলাই 20, 2024
spot_img

মেট্রোরেলে ওবায়দুল কাদেরের ছবির পাশে ‘শরীফ+থানিয়া’ শীর্ষক লেখাযুক্ত ছবিটি সম্পাদিত  

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং একই দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ একসাথে মেট্রোরেল ভ্রমণের একটি ছবি প্রচার করা হচ্ছে। প্রচারিত ছবিতে ওবায়দুল কাদেরের পাশে ‘শরীফ+থানিয়া’ লেখাযুক্ত গ্রাফিতি লক্ষ্য করা যাচ্ছে।

ফেসবুকে প্রচারিত ছবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

মেট্রোরেলে

২০২৩ সালে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই ছবিটি ফেসবুকে ২০২২ সালেও প্রচার করা হয়েছিল। এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মেট্রোরেলে তোলা ওবায়দুল কাদেরের আলোচিত ছবিতে দেয়ালে ‘শরীফ+থানিয়া’ শীর্ষক কোনো লেখাযুক্ত ছিল না বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ‘শরীফ+থানিয়া’ শীর্ষক লেখা আলোচিত ছবির দেয়ালে যুক্ত করা হয়েছে।

ছবিটির সত্যতা যাচাইয়ের জন্য রিভার্স ইমেজ সার্চ করে Hazrat Binoy Bhodre নামক ফেসবুক অ্যাকাউন্টে ২০২২ সালের ২৮ ডিসেম্বরে প্রকাশিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।।

উক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির সাদৃশ্য খুঁজে পাওয়া যায়। তবে উক্ত ছবিতে ওবায়দুল কাদেরের পাশে ‘শরীফ+থানিয়া’ শীর্ষক কোন লেখা লক্ষ্য করা যায়নি। 

Image Collage: Rumor Scanner

পোস্টদাতা এই ছবিটি মেট্রোরেলের ভেতরে তোলা বলে উল্লেখ করেন।

এছাড়া, Helalmiah নামক এক্স অ্যাকাউন্টে ২০২২ সালের ২৯ ডিসেম্বর প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ) সংযুক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিসহ একাধিক ছবির মধ্যে মেট্রোরেলে ওবায়দুল কাদের ও আবদুস সোবহান গোলাপের সিটে বসা অবস্থায় আলোচিত ছবিটিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: X

তবে এই ছবিতেও ‘শরীফ+থানিয়া’ শীর্ষক কোনো লেখা খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, আলোচিত ছবিতে ওবায়দুল কাদেরের পাশে ‘শরীফ+থানিয়া’ শীর্ষক লেখাটি সম্পাদনার মাধ্যমে যুক্ত করা হয়েছে।

পরবর্তীতে প্রাপ্ত পোস্টগুলোর তারিখের সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে অনলাইন পোর্টাল বাংলা ট্রিবিউনের ওয়েবসাইটে ২০২২ সালের ২৮ ডিসেম্বর “মেট্রোরেলে উত্তরা থেকে আগারগাঁও পৌঁছালেন প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২২ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতীক্ষিত ও দেশের প্রথম মেট্রোরেলের ফলক উন্মোচন করেন। সেদিন তিনি মেট্রোরেলের প্রথম যাত্রায় উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পৌঁছান। এ সময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানা এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও উপস্থিত ছিলেন।

ঢাকা ৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সোলাইমান সেলিম এর ফেসবুক পেজে ২০২২ সালের ২৮ ডিসেম্বরে মেট্রোরেল উদ্বোধন নিয়ে প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ) একই ছবি খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০২২ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম মেট্রোরেলের ফলক উন্মোচন করেন এবং উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশনে যাত্রা করেন। এ সময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানা এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগের অনেক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সম্প্রতি, উক্ত ঘটনায় ওবায়দুল কাদের এবং আব্দুস সোবহান গোলাপ একসাথে মেট্রোরেলের সিটে বসে থাকা অবস্থায় ছবিতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ‘শরীফ+থানিয়া’ শীর্ষক লেখা যুক্ত করে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, মেট্রোরেলে ওবায়দুল কাদেরের পাশে ‘শরীফ+থানিয়া’ লেখাযুক্ত প্রচারিত ছবিটি এডিটেড বা সম্পাদিত 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img