দ্য হান্ড্রেডের ড্রাফটে শুধু সাকিব-জাহানারা নয়, আছেন আরও ১৪ বাংলাদেশি

২০২১ সালে ইংল্যান্ডে চালু হয় ১০০ বলের ক্রিকেট প্রতিযোগিতা দ্য হান্ড্রেড। এবারের আসর শুরু হবে আগামী ২৩ জুলাই। ২০ মার্চ লন্ডনে অনুষ্ঠেয় এবারের আসরের জন্য ড্রাফটে থাকা পুরুষ ও নারী খেলোয়াড়দের তালিকা গতকাল (০৫ মার্চ) প্রকাশ করেছে হান্ড্রেড কর্তৃপক্ষ। দেশের কতিপয় গণমাধ্যমের খবরে দাবি করা হচ্ছে, ড্রাফটে শুধু বাংলাদেশের দুইজন ক্রিকেটারের নাম এসেছে। এরা হলেন সাকিব আল হাসান এবং জাহানারা আলম। 

দ্য হান্ড্রেডের

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন ঢাকা পোস্ট, দেশ রূপান্তর, ঢাকা টাইমস, প্রতিদিনের বাংলাদেশ, ক্রিকফ্রেঞ্জি

একই দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজের পোস্টসহ অন্যান্য পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দ্য হান্ড্রেডের আসন্ন আসরের ড্রাফটে বাংলাদেশ থেকে শুধু সাকিব ও জাহানারার নাম থাকার বিষয়টি সঠিক নয় বরং ড্রাফটে এরা ছাড়াও আছেন আরও ১৪ বাংলাদেশি ক্রিকেটার। 

এ বিষয়ে অনুসন্ধানে ভারতের ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজে গতকাল (৫ মার্চ) প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, দ্য হান্ড্রেড এর ড্রাফটে চলতি বছর ২২ টি দেশের ৮৯০ জন পুরুষ ও নারী ক্রিকেটার নাম লিখিয়েছেন। ক্রিকবাজ বলছে, বাংলাদেশের সাকিব আল হাসান ও জাহানারা আলমও এই তালিকায় আছেন। তবে ক্রিকবাজের প্রতিবেদনে তালিকায় বাংলাদেশের আর কেউ আছে কিনা সে বিষয়ে স্পষ্ট করা হয়নি। 

পরবর্তীতে দ্য হান্ড্রেড এর ওয়েবসাইটে এ সংক্রান্ত দুইটি তালিকা (পুরুষ ও নারী) পাওয়া যায়। পুরুষ ক্রিকেটারদের তালিকায় বাংলাদেশি ১৫ ক্রিকেটার রয়েছেন। সাকিব আল হাসান ছাড়া বাকি ১৪ জন হলেন তামিম ইকবাল, লিটন দাস, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ, জাকের আলী, তানজিদ হাসান, আফিফ হোসেন, শামীম হোসেন, তাওহীদ হৃদয়, শহিদুল ইসলাম, হাসান মাহমুদ, সৌম্য সরকার এবং রনি তালুকদার। এছাড়া, নারী ক্রিকেটারদের তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে আছেন জাহানারা আলম। 

মূলত, ইংল্যান্ডের ১০০ বলের ক্রিকেট প্রতিযোগিতা দ্য হান্ড্রেড এর এবারের  আসরের জন্য ড্রাফটে থাকা পুরুষ ও নারী খেলোয়াড়দের তালিকা গতকাল (০৫ মার্চ) প্রকাশ করেছে হান্ড্রেড কর্তৃপক্ষ। এ সংক্রান্ত খবরে দেশের কতিপয় গণমাধ্যম দাবি করেছে, ড্রাফটে শুধু বাংলাদেশের দুইজন ক্রিকেটারের নাম এসেছে। এরা হলেন সাকিব আল হাসান এবং জাহানারা আলম। তবে রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে দেখেছে, দাবিটি সঠিক নয়৷ প্রকৃতপক্ষে, ‘দা হান্ড্রেড’-এর আসন্ন আসরের প্লেয়ার্স ড্রাফটে সাকিব ও জাহানারাসহ ১৬ বাংলাদেশি ক্রিকেটার নাম লিখিয়েছেন। বাকি ১৪ জন হলেন  তামিম ইকবাল, লিটন দাস, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ, জাকের আলী, তানজিদ হাসান, আফিফ হোসেন, শামীম হোসেন, তাওহীদ হৃদয়, শহিদুল ইসলাম, হাসান মাহমুদ, সৌম্য সরকার এবং রনি তালুকদার।

সুতরাং, ইংল্যান্ডের দ্য হান্ড্রেড প্রতিযোগিতায় বাংলাদেশের ১৬ জন ক্রিকেটার ড্রাফটে থাকার তথ্যকে দুই বাংলাদেশি ড্রাফটে থাকার দাবিতে গণমাধ্যমে সংবাদ প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img