উত্তর কোরিয়া ও রাশিয়া ফিলিস্তিনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠায়নি

সম্প্রতি, “আমেরিকাকে কড়া হুঁশিয়ারি দিয়ে উত্তর কোরিয়া এবং রাশিয়া দুই দেশ মিলে ১২টি ব্যালিস্টিক মিসাইল পাঠাচ্ছে ফিলিস্তিনে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত হচ্ছে।

উত্তর কোরিয়া

ফেসবুকে প্রচারিত এরূপ পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে একই দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উত্তর কোরিয়া ও রাশিয়া ফিলিস্তিনে ১২টি ব্যালিস্টিক মিসাইল সরবরাহ করছে দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং ২০২০ সালের ১০ অক্টোবর উত্তর কোরিয়ার রাত্রিকালীন সামরিক মহড়ার ভিডিওকে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

শুরুতেই উত্তর কোরিয়া এবং রাশিয়া ফিলিস্তিনকে সহায়তার জন্য কোন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সহায়তা করছে কী-না সে বিষয়ে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। কিন্তু জাতীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যম, কোনো নির্ভরযোগ্য সূত্র থেকে ফিলিস্তিনে উত্তর কোরিয়া ও রাশিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটির ব্যাপারে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

আলোচিত ভিডিওটির কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে 푸옹 Phuong DPRK Daily নামের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১১অক্টোবর “[FULL LENGTH] DPRK Military Parade – 75th Founding Annivers. of the Workers’ Party of Korea Oct 2020” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

উক্ত ভিডিওর ক্যাপশন থেকে জানা যায়, কোরিয়া ওয়ার্কার্স পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত সামরিক মহড়া অনুষ্ঠানের পূর্ণাঙ্গ ভিডিও এটি।

উক্ত ২ঘণ্টা ১৬মিনিট ১২সেকেন্ডের সেই ভিডিও পর্যবেক্ষণ করে ২ ঘণ্টা ৯মিনিট ১২ সেকেন্ড থেকে ২ ঘণ্টা ১১মিনিট পর্যন্ত আলোচিত ভিডিওর সাথে হুবহু মিল খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

Visual Comparison by Rumor Scanner.

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ABC News (Australia) নামের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১১ অক্টোবর “North Korea unveils new intercontinental ballistic missile in midnight parade | ABC News” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২০ সালের ১০ অক্টোবর ওয়ার্কার্স পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে উত্তর কোরিয়ার নেতা কিম জন উন একটি রাত্রিকালীন সামরিক মহড়ায় অংশ নেন। ভিডিওটি উক্ত মহড়া থেকেই ধারণ করা।

Source: ABC News(Australia) YouTube Channel

পাশাপাশি, যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম BBC এর ওয়েবসাইটে ২০২০ সালের ১০ অক্টোবর “North Korea hosts military spectacle” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, উত্তর কোরিয়ার নেতা কিম জন উং ২০২০ সালের ১০ অক্টোবর একটি সামরিক মহড়ায় অংশ নেন এবং করোনা মহামারীর সময়ে উত্তর কোরিয়ার নাগরিকদের সুস্থাস্থ্যের জন্য কৃতজ্ঞতা জানান। উক্ত প্রতিবেদনের সাথে সংযুক্ত সামরিক মহড়ার ভিডিও থেকে নিশ্চিত হওয়া যায় যে, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটি উত্তর কোরিয়ার সামরিক মহড়ার ভিডিও।

Source:BBC

মূলত, ২০২০ সালের ১০অক্টোবর উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠাবর্ষিকী উপলক্ষ্যে একটি রাত্রিকালীন সামরিক মহড়ার আয়োজন করা হয়। উক্ত সামরিক মহড়ার ক্ষেপণাস্ত্রের প্রদর্শনীর একটি ভিডিওকে সম্প্রতি উত্তর কোরিয়া ও রাশিয়া ফিলিস্তিনের জন্য ১২টি ব্যালিস্টিক মিসাইল সরবরাহ করছে দাবিতে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও উত্তর কোরিয়ার নেতা কিম জন উন এর বিষয়ে মিথ্যা তথ্য প্রচারিত হলে সেবিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ফিলিস্তিনে উত্তর কোরিয়া ও রাশিয়া থেকে ১২টি ব্যালিস্টিক মিসাইল পাঠানোর দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img