এটি নাসার বিজ্ঞানীর তোলা চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি নয়

সম্প্রতি, “চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি। ছবিটি নাসার এক বিজ্ঞানী তুলেছেন” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

নাসা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি নাসার কোনো বিজ্ঞানীর তোলা চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি নয় বরং ছবিটি অ্যান্থনি সালসি নামের এক ফরাসি অ্যাস্ট্রোফটোগ্রাফার ৪২ হাজার চাঁদের ছবির সমন্বয়ে ডিজিটাল পদ্ধতিতে তৈরি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘astronophilos’ নামের একটি ইন্সট্রাগ্রাম অ্যাকাউন্টে ২০২১ সালের ১৪ মার্চে “Detailed third quarter”, by @astronophilos” শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। উক্ত অ্যাকাউন্টটি ‘Anthony Salsi’ নামের এক ব্যক্তি দ্বারা পরিচালিত। উক্ত ইন্সটাগ্রাম পোস্টটির বর্ণনায় অ্যান্থনি সালসি উল্লেখ করেছেন, ছবিটি তার তোলা চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি এবং তিনি তার তোলা ৪২ হাজার চাঁদের ছবির সমন্বয়ে ডিজিটাল পদ্ধতিতে এটি তৈরি করেছেন।

পরবর্তীতে, উক্ত ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে, অ্যান্থনি সালসি এর ফেসবুক অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায়। উক্ত ফেসবুক অ্যাকাউন্ট থেকে জানা যায় তিনি ফ্রান্সের বাসিন্দা এবং তিনি জ্যোতিঃ পদার্থবিদ্যার উপর পিএইচডি অর্জন করেছেন। তবে, তার সাথে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসার কোনো যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি।

মূলত, অ্যান্থনি সালসি নামের এক ফরাসি অ্যাস্ট্রোফটোগ্রাফার কর্তৃক ৪২ হাজার চাঁদের ছবির সমন্বয়ে ডিজিটাল পদ্ধতিতে তৈরি করা একটি ছবিকে নাসার এক বিজ্ঞানীর তোলা চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এছাড়া, আমেরিকার ট্যাবলয়েড সংবাদপত্র ‘New York Post’ এ ২০২০ সালের ৫ মে “Astrophotographer creates clearest-ever image of the moon” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ‘Andrew McCarthy’ নামের একজন আমেরিকার অ্যাস্ট্রোফটোগ্রাফারের তোলা একটি ছবিকে চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি উল্লেখ করা হয়েছে। অ্যান্ড্রু ম্যাকার্থি এর এই চাঁদের ছবিটিও হাজারেরও বেশি চাঁদের ছবির সমন্বয়ে ডিজিটাল পদ্ধতিতে তৈরি করা হয়েছে। তবে, এটি আদতে চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি কিনা সেটি আলাদাভাবে যাচাই করে দেখেনি রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, অ্যান্থনি সালসি নামের এক ফরাসি অ্যাস্ট্রোফটোগ্রাফার কর্তৃক ৪২ হাজার চাঁদের ছবির সমন্বয়ে ডিজিটাল পদ্ধতিতে তৈরি করা একটি ছবিকে নাসার এক বিজ্ঞানীর তোলা চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. Astronophilos on Instagram – https://www.instagram.com/p/CMZ6Ooys28P
  2. Anthony Salsi on Facebook – https://www.facebook.com/anthony.salsi 
  3. New York Post – Astrophotographer creates clearest-ever image of the moon 
  4. Cosmic_background on Instagram – https://www.instagram.com/p/B–9AFgJZ4-/
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img