বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

গাইবান্ধা-১ আসন থেকে সরে দাঁড়াননি নাহিদ নিগার, ডিপফেক ভিডিও ফেসবুকে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে গাইবান্ধা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী নাহিদ নিগারের দাবিতে একটি ভিডিও ছড়িয়ে পড়তে দেখা গেছে। ভিডিওতে নাহিদ নিগার সদৃশ ব্যক্তিকে বলতে শোনা যায়, “সম্মানিত সুন্দরগঞ্জবাসী, আসসালামু আলাইকুম। আমি আপনাদের নাহিদ নিগার। এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুন্দরগঞ্জ থেকে ঢেঁকি মার্কায় নির্বাচন করার কথা ছিল। তবে আজ থেকে আমি নির্বাচনে আর অংশগ্রহণ করতে চাচ্ছি না।…”

“গাইবান্ধা গেজেট – Gaibandha Gadget” নামে একটি পেজ থেকে প্রকাশিত এ সংক্রান্ত ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছে- “আমি মাননীয় প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালাম এবং শামিম হায়দার পাটোয়ারি ভাইকে সমর্থন করলাম। আপনারা সবাই দলে দলে কেন্দ্রে যাবেন এবং শামীম হায়দার পাটোয়ারি ভাইয়ের লাঙ্গল প্রতীকে ভোট দিবেন। সবাই আমার জন্য অনেক কষ্ট করেছেন। আপনাদের প্রতি আমি কৃতজ্ঞ।”

গাইবান্ধা-১

ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নির্বাচন থেকে সরে দাঁড়ানোর বিষয়ে গাইবান্ধা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী নাহিদ নিগার এমন কোনো মন্তব্য করেননি এবং এই ভিডিওটিও তার নয় বরং নিগারের ফেসবুক প্রোফাইল থেকে একটি ছবি সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ডিপফেক ভিডিও বানিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।  

আমরা এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভিডিওটির কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে নাহিদ নিগারের ফেসবুক অ্যাকাউন্টে গত ২৯ ডিসেম্বর প্রকাশিত একটি পোস্টারে উক্ত ছবির সন্ধান পাই যার সাথে ভিডিওতে দেখানো নাহিদ নিগারের পোশাকের হুবহু মিল পরিলক্ষিত হয়। তার প্রোফাইলে একই ছবি একাধিকবার আপলোড করা হলেও এই পোস্টটিই সবচেয়ে পুরোনো। 

Screenshot: Facebook

তবে নাহিদ নিগারের এই প্রোফাইলে আলোচিত ভিডিওটির অস্তিত্ব না মেললেও আজই তাকে এ সংক্রান্ত পোস্ট করতে দেখা যায়। এতে বলা হয়, “গত ৬ ঘণ্টা আগে আমার নামে ফেইক আইডি করে আমার ছবি দিয়ে আমি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি বলে একটা মিথ্যা বানোয়াট অডিও –  ভিডিও প্রকাশ করে। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।” 

Screenshot: Facebook

পোস্টে সংযুক্ত তার স্ক্রিনশটটি লক্ষ্য করলে দেখা যায়, তিনি ‘নাহিদ নিগার’ নামে আরেকটি প্রোফাইলকে ফেক হিসেবে চিহ্নিত করেছেন। পাশে দিয়েছেন তার মূল পেজের স্ক্রিনশট। 

নাহিদ নিগার তার একই প্রোফাইলে এর আগে দেওয়া আরেক পোস্টে এ সংক্রান্ত ফেক আইডিতে প্রচারিত ভিডিওটির লিংক যুক্ত করেছেন। তবে লিংকে ক্লিক করে ভিডিওটির অস্তিত্ব মেলেনি। অর্থাৎ, ইতোমধ্যেই সরিয়ে নেওয়া হয়েছে ভিডিওটি।  

মূলত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ (০৭ জানুয়ারি)। এই নির্বাচনকে কেন্দ্র করে গাইবান্ধা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী নাহিদ নিগার “নির্বাচন থেকে সরে দাঁড়ালাম” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। কিন্তু রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে, তিনি এমন কোনো মন্তব্য করেননি। প্রকৃতপক্ষে, নিগারের ফেসবুক প্রোফাইল থেকে একটি ছবি সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ডিপফেক ভিডিও বানিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, চলমান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-২ আসনের ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী ‘বিউটি বেগম’ও একইভাবে ডিপফেকের শিকার হয়েছেন৷ এ সংক্রান্ত ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে।

প্রসঙ্গত, ডিপফেক হলো বাস্তবসম্মত দেখতে কিন্তু নকল বা কিছুটা পরিবর্তিত কন্টেন্ট যা ভিডিও বা অডিওর উপাদান সম্পাদনা করে তৈরি করা হয়। ডিপফেক ভিডিওতে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) প্রযুক্তি ব্যবহার করে একজন ব্যক্তির মুখের অবয়ব বা ভয়েসকে অন্য কারোর সাথে বিশ্বাসযোগ্যভাবে প্রতিস্থাপন করা হয়। এই প্রযুক্তির সহায়তায় একজন ব্যক্তির এমন কিছু ভিডিও বা অডিও কন্টেন্ট তৈরি করা সম্ভব যা তিনি নিজে বলেননি বা করেননি।

সুতরাং, একটি ডিপফেক ভিডিওর মাধ্যমে গাইবান্ধা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী নাহিদ নিগার “নির্বাচন থেকে সরে দাঁড়ালাম।” শীর্ষক মন্তব্য করেছেন বলে একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img