শনিবার, জুলাই 13, 2024
spot_img

বগুড়া-২ আসনে প্রার্থিতা প্রত্যাহার করেননি বিউটি বেগম 

ফেসবুকে ‘বিউঢী বেগম’ নামের এক অ্যাকাউন্টধারী নিজেকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-২ আসনের ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী ‘বিউটি বেগম’ দাবি করে আজ (০৬ জানুয়ারি) একটি ভিডিও (আর্কাইভ) ও একটি ডিজিটাল ব্যানার (আর্কাইভ) পোস্ট করে দাবি করেন, তিনি বগুড়া-২ আসন থেকে প্রার্থিতা প্রত্যাহার করেছেন।

বগুড়া-২

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিউটি বেগম বগুড়া-২ আসন থেকে নিজের প্রার্থিতা প্রত্যাহার করেননি বরং তার নাম ও ছবি ব্যবহার করে চালু থাকা একটি ফেক ফেসবুক অ্যাকাউন্ট থেকে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। এই কাজে যে ভিডিওটি প্রচার করা হয়েছে তার অডিওটিও ডিপফেক প্রযুক্তির মাধ্যমে তৈরি।  

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি যে অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয় সেটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। 

Screenshot: Facebook 

এই অ্যাকাউন্টের বন্ধু তালিকায় মাত্র ৬৮ জনকে দেখা যাচ্ছে। গত বছরের ২৩ অক্টোবর এই অ্যাকাউন্টের প্রথম এক্টিভিটি দেখা যাচ্ছে। সেসময় একটি প্রোফাইল পিকচার আপলোড করা হয়। এরপর ১৩ ডিসেম্বর একটি কাভার ফটো আপলোড করা হয়। তবে এই দুই ছবি বিউটি বেগমের ছিল না। একটিতে ফুল এবং অন্যটিতে একটি কক্ষের সাজসজ্জা দেখা যাচ্ছে। সার্বিক বিষয়গুলো বিশ্লেষণ করে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে, সেসময় এই অ্যাকাউন্টটি ভিন্ন নামে চালু ছিল। 

এই অ্যাকাউন্টে বিউটি বেগমের বিষয়ে প্রথম তথ্য বা ছবি প্রকাশ করা হয় আজই (০৬ জানুয়ারি)। দুপুরে বিউটি বেগমের একটি ছবি প্রোফাইল পিকচার হিসেবে আপলোড করা হয়৷

Screenshot collage: Rumor Scanner

এর ঘন্টা দুয়েক পরই বিউটি বেগমকে ভোট দেওয়ার আহ্বান সম্বলিত নির্বাচনী লিফলেট পোস্ট করা হয় অ্যাকাউন্টটিতে।

Screenshot: Facebook 

এর কিছুক্ষণ পর প্রথমে তার নির্বাচন সরে দাঁড়ানোর দাবি করে একটি ব্যানার এবং পরবর্তীতে একটি ভিডিও পোস্ট করা হয়। 

আমরা ভিডিওটির বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে  একই সাজ এবং শাড়ি পরিহিত বিউটি বেগমের একটি ভিডিও  তার নামে পরিচালিত আরেকটি অ্যাকাউন্টে খুঁজে পাই। তবে এটি আরো কিছুটা দীর্ঘ এবং অডিও-ও ভিন্ন। লাইভ সম্প্রচারিত এই ভিডিওতে বিউটি বেগম তার বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচারের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান। তবে তাকে এই ভিডিওতে নির্বাচন থেকে সরে দাঁড়ানো বিষয়ে কোনো তথ্য জানাতে দেখা যায়নি।

Screenshot collage: Rumor Scanner 

অর্থাৎ, এই ভিডিওটির কিছু অংশ কেটে নিয়ে ভিন্ন অডিও যুক্ত করে বিউটি বেগম তার প্রার্থীতা প্রত্যাহার করেছেন দাবিতে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, বিউটি বেগম তার অ্যাকাউন্ট থেকে নিয়মিতই লাইভ করেন। ২০১৪ সালে খোলা এই অ্যাকাউন্ট থেকে নিয়মিতই তিনি নির্বাচনী প্রচারণার খবরাখবর দিয়েছেন। 

আলোচিত ভিডিওটির বিষয়ে আজ একটি ভিডিও পোস্টের মাধ্যমে তিনি জানিয়েছেন, ফেক অ্যাকউন্ট থেকে তার নামে অপপ্রচার চালানো হচ্ছে। তিনি নির্বাচন থেকে সরে দাঁড়াননি বলেও নিশ্চিত করেন। 

মূলত, বগুড়া-২ আসনের ট্রাক প্রতীকে স্বতন্ত্র (ট্রাক) প্রার্থী বিউটি বেগম গত ০৪ জানুয়ারি নিজের ফেসবুক অ্যাকাউন্টে লাইভে এসে তার বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচারের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান। তার সেই ভিডিওটির কিছু অংশ কেটে তার নামে চালু করা একটি ফেক অ্যাকাউন্ট থেকে ভিডিওটির সাথে ভিন্ন অডিও যুক্ত করে তিনি তার প্রার্থীতা প্রত্যাহার করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়।

সুতরাং, ফেসবুকে ‘বিউঢী বেগম’ নামে এক অ্যাকাউন্টধারী নিজেকে আসন্ন  নির্বাচনে বগুড়া-২ আসনের স্বতন্ত্র প্রার্থী ‘বিউটি বেগম’ দাবি করে ডিপফেক ভিডিও ও ডিজিটাল ব্যানারের মাধ্যমে দাবি করেন, বিউটি বেগম প্রার্থিতা প্রত্যাহার করেছেন; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img