শুক্রবার, মে 31, 2024
spot_img

এমআইটিতে সুযোগ পাওয়া নাফিস জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নয়

সম্প্রতি ‘কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে নয় বরং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে এখন আমেরিকার একটা বিশ্ববিদ্যালয় এমআইটিতে নাফিস’ শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নাফিস উল হক জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নন বরং তিনি বর্তমানে চাঁদপুর সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত, যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত কোনো ডিগ্রি নয়। চলতি বছরে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন তিনি। 

কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে দেশীয় মূলধারার গণমাধ্যম প্রথম আলো এর অনলাইন সংস্করণে গত ১৮ মার্চ ‘এইচএসসি পাসের আগেই এমআইটিতে ভর্তির সুযোগ পেয়ে নাফিসও অবাক’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Prothom Alo

প্রতিবেদন থেকে জানা যায়, চাঁদপুর সরকারি কলেজে উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষে পড়ছেন নাফিস উল হক ওরফে সিফাত। বিজ্ঞান বিভাগ থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন তিনি। তবে এর আগেই তিনি বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) স্নাতকে ভর্তির সুযোগ পেয়েছেন। গত বুধবার (১৫ মার্চ) এমআইটি থেকে পাঠানো এক ই–মেইলে নাফিসের ভর্তির সুযোগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

পরবর্তীতে, নাফিসের এমআইটিতে চান্স পাওয়ার বিষয়ে একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

screenshot: DBC News

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রম জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নয়। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা বা এইচ.এস.সি হল একটি সরকারি পরীক্ষা যা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে হয়ে থাকে। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়।

অর্থাৎ, চাঁদপুর সরকারি কলেজে অধ্যায়নরত স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। কিন্তু  চাঁদপুর সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নয়। সে হিসেবে নাফিস উল হক সিফাতও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নয়।

মূলত, সম্প্রতি চাঁদপুর সরকারি কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাফিস উল হক সিফাত আমেরিকার এমআইটিতে (ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি) স্নাতকে ভর্তির সুযোগ পেয়েছেন। উক্ত তথ্যটি প্রচার করতে গিয়ে নাফিসকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে দাবিতে করা হয়। তবে নাফিস উল হক সিফাত জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নন। তিনি বর্তমানে চাঁদপুর সরকারি কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষে বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত। তিনি এ বছর উক্ত কলেজের বিজ্ঞান বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশ নেবেন।

সুতরাং, এমআইটিতে স্নাতকে সুযোগ পাওয়া শিক্ষার্থী নাফিস উল হক সিফাত জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img