সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

মুসকানকে দুবাইয়ের যুবরাজ কর্তৃক কোটি টাকা পুরস্কার দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা

সম্প্রতি “দেখুন এবার দুবাই থেকে বোন মুসকানকে কোটি টাকা পুরস্কার করল শেখ হামদান বিন মোহাম্মদ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Screenshot from BD Extra Youtube channel

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি ভারতে হিজাব বিতর্কে আলোচিত তরুণী মুসকান খান’কে দুবাইয়ের যুবরাজ হামদান বিন মোহাম্মদ কর্তৃক আর্থিক সহায়তা প্রদানের বিষয়টি সম্পূর্ণ বানোয়াট এবং মিথ্যা।

দাবিটির সত্যতা যাচাইয়ে দুবাইয়ের যুবরাজ হামদান বিন মোহাম্মদ এর অফিশিয়াল ওয়েবসাইটের নিউজ সেকশনে যুবরাজের সকল কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য খুঁজে পাওয়া গেলেও সেখানে মুসকান খান সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

Screenshot from CrownPrince website

পাশাপাশি, যুবরাজ হামদানের অফিশিয়াল ফেসবুক পেজ এবং টুইটার একাউন্টেও এধরণের কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

দুবাই
Screenshot Hamdan bin Mohammed Twitter Profile

এছাড়া, কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আন্তর্জাতিক কোন সংবাদমাধ্যমে এ সংক্রান্ত কোনো খবর খুঁজে পাওয়া যায়নি।

মূলত, কোনো প্রকার তথ্যসূত্র ছাড়াই আলোচিত তরুণী মুসকান খান ও দুবাইয়ের যুবরাজ শেখ হামদান বিন মোহাম্মদকে জড়িয়ে বানোয়াট ও ভিত্তিহীন তথ্যটি সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত কয়েকদিন যাবত ভারতের কর্ণাটকে হিজাব বিতর্ক চড়াও হওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়। পাশাপাশি বিষয়টি নিয়ে কর্ণাটক হাইকোর্টে শুনানি চলছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, কর্ণাটকে কলেজে কোনো রকমের ধর্মীয় পোশাক পরা থেকে আপাতত বিরত থাকতে বলেছে কর্ণাটক হাইকোর্ট। অর্থাৎ, যতদিন পুরো বিষয়টি আইন প্রক্রিয়ার মধ্যে রয়েছে, ততদিনের জন্য ধর্মীয় পোশাক পরা থেকে শিক্ষার্থীদের বিরত থাকতে বলা হয়েছে এবং এই ঘটনায় আগামীকাল অর্থাৎ বুধবার পর্যন্ত শুনানি মুলতবি ঘোষণা করেছেন হাইকোর্ট।

প্রসঙ্গত, ভারতের কর্ণাটক রাজ্যের কয়েকটি কলেজে হিজাব পরিধান করা তাদের ইউনিফর্ম নীতিবিরুদ্ধ বলে ক্লাসের ভেতর হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করলে হিজাব নিয়ে বিতর্কের সৃষ্টি হয়, যা পরবর্তীতে বৃহৎ আকার ধারণ করে এবং বিষয়টি এখন পর্যন্ত চলমান। হিজাব নিষেধাজ্ঞার প্রতিবাদে এক মুসলিম ছাত্রী কর্ণাটক হাইকোর্টে মামলা করেন। যার প্রেক্ষিতে কর্ণাটক হাইকোর্টে মামলাটি বিচারাধীন রয়েছে। সর্বশেষ আপডেট অনুযায়ী মামলাটি নিয়ে এখন পর্যন্ত আদালত চূড়ান্ত কোন সিদ্ধান্ত দেননি।

Screenshot from Indian Express website

উল্লেখ্য, এর পূর্বে কিম জং উন কর্তৃক মুসকানকে আর্থিক সহায়তা প্রদান সম্পর্কে একটি তথ্য সামাজিক মাধ্যমে প্রচার হলে রিউমর স্ক্যানার টিম তথ্যটি যাচাই করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে।

সুতরাং, দুবাইয়ের যুবরাজ শেখ হামদান বিন মোহাম্মদ কর্তৃক মুসকান খানকে কোটি টাকা পুরস্কার শীর্ষক দাবিতে সামাজিক মাধ্যমে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ বানোয়াট এবং মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: এবার দুবাই থেকে বোন মুসকানকে কোটি টাকা পুরস্কার করল শেখ হামদান বিন মোহাম্মদ
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Hamdan Bin Mohammad Website: https://hamdan.ae/en-us/News?csrt=4781119385917232622
  2. Hamdan Bin Mohammad Facebook: https://www.facebook.com/ShkHamdan
  3. Hamdan Bin Mohammad Twitter: https://twitter.com/HamdanMohammed
  4. Indian Express: https://indianexpress.com/article/cities/bangalore/karnataka-bengaluru-hijab-row-live-updates-college-protests-high-court-hearing-covid-7779305/
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img