শনিবার, জুলাই 13, 2024
spot_img

ভিডিওটি মরক্কোর শিশু রায়ানের উদ্ধারকাজের নয়

সম্প্রতি “৪ দিনের মাথায় মরক্কোর শিশু রায়ান ১০১ ফুট গভীর কুপ থেকে উদ্ধার হলো ঠিকই, কিন্তু শেষ রক্ষা হলো না, কুপে পড়ে যাওয়ার সময় মাথায় আঘাতের ফলে অতিরিক্ত রক্তক্ষরণে শেষ নিশ্বাস ত্যাগ করেছে।” শীর্ষক শিরোনামে উক্ত ভিডিওটি সামাজিক মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি মরক্কোতে কুয়ায় পড়ে যাওয়া শিশু রায়ান ওরামের উদ্ধারকার্যের নয় বরং এটি ২০১৬ সালে চীনের একটি কুপে পড়ে যাওয়া শিশুর উদ্ধার অভিযানের পুরোনো ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চ করে, বৃটিশ সংবাদমাধ্যম Mirror এর ওয়েবসাইটে ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বরে “Hysterical five-year-old who fell down well saved by heroic firefighter in dramatic speedy rescue” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Mirror.co.uk website

পাশাপাশি, চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম চায়না নিউজ এর ওয়েবসাইটে ২০১৬ সালের ২২ সেপ্টেম্বরে “A 5-year-old boy in Henan fell into a deep well and was rescued by a fire-fighting hook” শিরোনামে (অনুবাদিত) প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from China News website

মূলত, চীনের হেনান প্রদেশের জিহুয়া কাউন্টিতে ২০১৬ সালের ২২ সেপ্টেম্বরে ৫ বছর বয়সী একটি শিশু প্রায় ১০ মিটারের চেয়ে বেশি একটি গভীর কূপে পড়ে যায়। পরবর্তীতে ৪০ মিনিটের অভিযান শেষে শিশুটিকে উদ্ধার করা হয়। প্রায় ৬ বছর আগে চীনে কূপে পড়ে যাওয়া এক শিশুর উদ্ধারকাজের ভিডিওকেই সাম্প্রতিক সময়ে মরক্কোর কূপে পড়ে যাওয়া শিশু রায়ানের উদ্ধারকাজের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ মরক্কোতে কুয়ায় আটকে পড়া শিশু রায়ানের ছবি নয় এটি

প্রসঙ্গত, গত মঙ্গলবার মরক্কোর উত্তরাঞ্চলের পার্বত্য এলাকা তামরতে ১০৪ ফুট গভীর একটি কুয়ায় পড়ে যায় শিশু রায়ান। তবে টানা চারদিন উদ্ধারকর্মীদের আপ্রাণ চেষ্টাতেও বাঁচানো যায়নি শিশু রায়ানকে। ৫ ফেব্রুয়ারি অর্থাৎ শনিবার রাত্রে শিশু রায়ানের নিথর দেহ সেখান থেকে উদ্ধার করা হয়।

রায়ান
Screenshot from BBC News Bangla website

সুতরাং, চীনের কুপে পড়ে যাওয়া ৫ বছর বয়সি শিশুকে উদ্ধারকাজের পুরোনো ভিডিও বর্তমানে মরক্কোর কুয়ায় পড়ে মারা যাওয়া শিশু রায়ানের উদ্ধারকাজের ভিডিও দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ৪ দিনের মাথায় মরক্কোর শিশু রায়ান ১০১ ফুট গভীর কুপ থেকে উদ্ধার হলো ঠিকই, কিন্তু শেষ রক্ষা হলো না, কুপে পড়ে যাওয়ার সময় মাথায় আঘাতের ফলে অতিরিক্ত রক্তক্ষরণে শেষ নিশ্বাস ত্যাগ করেছে
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Mirror.co.uk: https://www.mirror.co.uk/news/world-news/hysterical-five-year-old-who-8896842
  2. China News: https://www.chinanews.com.cn/sh/2016/09-22/8011775.shtml
  3. BBC News Bangla: https://www.bbc.com/bengali/news-60276775
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img