শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের পতাকা নামিয়ে ফিলিস্তিনের পতাকা উড়ায়নি 

বিগত কয়েকদিন ধরে মার্কিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে ফিলিস্তিনের গাজা নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করে আসছে৷ বিক্ষোভে সমর্থন দেওয়ায় ৫০ জন অধ্যাপকসহ কয়েকশো শিক্ষার্থীকে এরইমধ্যে আটক করেছে পুলিশ। এই আন্দোলন ইউরোপের বিভিন্ন দেশেও ছড়িয়ে পড়েছে। 

সেই আন্দোলনের অংশ হিসেবে গত ২৭ এপ্রিল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আইকনিক জন হার্ভার্ড ভাস্কর্যের পাশে যুক্তরাষ্ট্রের পতাকা নামিয়ে ফিলিস্তিনের পতাকা উড়িয়েছে- শীর্ষক একটি দাবি গণমাধ্যমসহ ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের

উক্ত দাবিতে গণমাধ্যমে প্রচারিত সংবাদ কালবেলা (ফেসবুক) ইনকিলাব, যায়যায়দিন, ভোরের কাগজ, মানবজমিন, এবিনিউজ২৪, বাংলা টিভি, দ্য ঢাকা টাইমস, সীমান্ত বার্তা, দেশ-বিদেশ, আল ইনসান, পোস্ট টুডে।  

একই দাবিতে ওপার বাংলার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন সংবাদ প্রতিদিন

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে গণমাধ্যমের ইউটিউব চ্যানেলে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আইকনিক জন হার্ভার্ড ভাস্কর্যের পাশে যুক্তরাষ্ট্রের পতাকা নামিয়ে ফিলিস্তিনের পতাকা উড়ানো হয়নি বরং গত ২৭ এপ্রিল (শনিবার) যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক ছুটি থাকায় সেখানে রাষ্ট্রীয় পতাকা উড়ানো ছিল না। 

অনুসন্ধানের শুরুতে বাংলাদেশি গণমাধ্যমগুলোর সংবাদ প্রকাশের সূত্র হিসেবে একাধিক গণমাধ্যমে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম নিউইয়র্ক পোস্টকে উল্লেখ করতে দেখা যায়। 

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে নিউইয়র্ক পোস্ট এর ওয়েবসাইটে গত ২৮ এপ্রিল “Harvard anti-Israel protesters fly Palestinian flag in spot reserved for Stars & Stripes as demonstrations ramp up across country” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদনে দাবি করা হয়, যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভের মধ্যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে জন হার্ভার্ডের ভাস্কর্যের পাশে যুক্তরাষ্ট্রের পতাকা সরিয়ে তার স্থলে ফিলিস্তিনের পতাকা স্থাপন করেছে তিনজন শিক্ষার্থী।

একই প্রতিবেদনে ‘দ্যা হার্ভার্ড ক্রিমসন’ নামক একটি ওয়েবসাইটের সূত্রে আরও দাবি করা হয়, ওইদিন জন হার্ভার্ডের ভাস্কর্যের পাশে যুক্তরাষ্ট্রের পতাকা উড়ানো ছিল না।

একই প্রতিবেদনের বরাতে সংবাদ প্রকাশ করা হলেও বাংলাদেশের গণমাধ্যমগুলোতে এই বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে।

পরবর্তীতে দ্যা হার্ভার্ড ক্রিমসন এর বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে জানা যায়, ‘দ্যা হার্ভার্ড ক্রিমসন’ যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি ওয়েবসাইট। 

দ্যা হার্ভার্ড ক্রিমসন এর ওয়েবসাইটে ফিলিস্তিনের পতাকা উড়ানো নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে চলমান ইসরায়েল বিরোধী আন্দোলনে ফিলিস্তিন সমর্থিত বিক্ষোভকারীরা বিশ্ববিদ্যালয়ের জন হার্ভার্ডের ভাস্কর্যের পাশে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করে। যেখানে মাঝে মাঝে যুক্তরাষ্ট্রের পতাকা উত্তোলন করা হয়।

প্রতিবেদনটিতে হার্ভার্ড মুখপাত্রের বরাতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ে আমেরিকান পতাকা প্রতি সোমবার থেকে শুক্রবার, সকাল ৭টায় উত্তোলন করা হয় এবং বিকেল ৪টায় নামিয়ে সংরক্ষণ করা হয়।

অর্থাৎ, যুক্তরাষ্ট্রে শনিবার এবং রবিবার সাপ্তাহিক ছুটির দিন থাকায় ওইদিন (২৭ এপ্রিল, শনিবার) যুক্তরাষ্ট্রের পতাকা উড়ানো হয়নি। 

পাশাপাশি, একই বিষয় নিয়ে আন্তর্জাতিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান রয়টার্সও একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে। 

মূলত, সম্প্রতি যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিলিস্তিনের সমর্থনে আন্দোলন শুরু করে। পরবর্তীতে এই আন্দোলন যুক্তরাষ্ট্র বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং ইউরোপের বিভিন্ন দেশেও ছড়িয়ে পড়ে। আন্দোলনেরই অংশ হিসেবে গত ২৭ এপ্রিল (শনিবার) হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের তিনজন শিক্ষার্থী আইকনিক জন হার্ভার্ড ভাস্কর্যের পাশে ফিলিস্তিনের পতাকা উড়ায়। এরইমধ্যে বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে ‘যুক্তরাষ্ট্রের পতাকা নামিয়ে ফিলিস্তিনের পতাকা উড়ানো হয়েছে’। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, যুক্তরাষ্ট্রে সেইদিন সাপ্তাহিক ছুটি থাকায় রাষ্ট্রীয় পতাকা উড়ানো হয়নি। 

সুতরাং, ফিলিস্তিনে পক্ষে আন্দোলনে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের তিনজন শিক্ষার্থী আইকনিক জন হার্ভার্ড ভাস্কর্যের পাশে ফিলিস্তিনের পতাকা উড়ালেও সেখানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় পতাকা নামিয়ে ফিলিস্তিনের পতাকা উড়ানোর দাবিটি বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img