শনিবার, জুলাই 20, 2024
spot_img

মিশা সওদাগর নির্বাচন করছেন না, এটি শুটিংয়ের দৃশ্য 

সম্প্রতি, চলচ্চিত্র অভিনেতা মিশা সওদাগর নির্বাচনে দাঁড়িয়েছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

টিকটকে ভাইরাল হওয়া ভিডিওতে মিশা সওদাগরের পাশে অভিনেতা নিলয় আলমগীরকেও দেখা যাচ্ছে। তাদের পেছনে মিশা সওদাগরের ছবি সম্বলিত একটি পোস্টার দেখা যাচ্ছে। পোস্টারে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে শরীফ খান নামক ব্যক্তিকে আপেল মার্কায় ভোট দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

মিশা সওদাগর

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মিশা সওদাগরের নির্বাচনে প্রার্থী হওয়ার তথ্যটি সঠিক নয় বরং মিশা সওদাগর অভিনীত একটি শুটিংয়ের দৃশ্যকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানে Niloy Heme Natok নামের একটি ইউটিউব চ্যানেলে গত ১২ ডিসেম্বর নতুন চমক | Niloy Alamgir | Misha Sawdagor | Heme #shooting #shorts শীর্ষক শিরোনামে প্রচারিত একটি শর্টস ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে মিশা সওদাগর ও নিলয় আলমগীর-এর পোশাকের সাথে উক্ত ভিডিওর তাদের দুজনের পোশাকের মিল রয়েছে। আলোচিত ভিডিওতে থাকা মিশা সওদাগরের নির্বাচনী প্রচারণার ব্যানারের সাথে উক্ত ভিডিওতে থাকা ব্যানারেরও মিল রয়েছে। ভিডিওর হ্যাশট্যাগ থেকে জানা যায়, এটি শুটিংয়ের দৃশ্য।

VIdeo Comparison by Rumor Scanner

পরবর্তীতে Niloy Heme Natok নামের উক্ত ইউটিউব চ্যানেলটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত চ্যানেলটিতে মিশা সওদাগর ও নিলয় আলমগীরের একই শুটিংয়ের আরও বেশকিছু শর্টস ভিডিও প্রচার করা হয়েছে। দেখুন এখানে, এখানে এবং এখানে। 

এছাড়াও উক্ত শুটিংয়ের বিষয়ে অধিকতর অনুসন্ধানে Sentu M Sentu নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে গত ২৫ নভেম্বর Coming soon cinematic drama by hridoy vai! শীর্ষক ক্যাপশন যুক্ত উক্ত শুটিং চলাকালীন তোলা বেশকিছু ছবি খুঁজে পাওয়া যায়।

ছবিগুলোর মধ্যে শুটিং স্পটে মিশা সওদাগরের নির্বাচনী প্রতিপক্ষের ব্যানারও দেখতে পাওয়া যায়। 

Image: Facebook 

আরো অনুসন্ধান করে MD Rabbani Miyazi নামের একটি ফেসবুকে অ্যাকাউন্ট থেকে গত ২৪ নভেম্বর Watching @Niloy Alamgir And @Himi  Shooting শীর্ষক ক্যাপশন যুক্ত একই শুটিংয়ের সময় ধারণ করা আরও কিছু ছবি ও ভিডিও খুঁজে পাওয়া যায়।

পোস্টটিতে ব্যবহৃত লোকেশন থেকে জানা যায়, উক্ত শুটিং গাজীপুর সিটি কর্পোরেশনের অধীন পুবাইল আদর্শ বিশ্ববিদ্যালয় কলেজে করা হয়েছে। 

আমাদের অনুসন্ধানে জানা যায়, ফেসবুকে আরো দুইটি অ্যাকাউন্ট (, ) থেকে এই শুটিংয়ের বিষয়ে পোস্ট করা হয়, যেখানে এটিকে ওয়েব সিরিজের শুটিং বলে জানানো হয়েছে।  

Screenshot collage: Rumor Scanner

তবে অনুসন্ধানে উক্ত ওয়েব সিরিজের বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। তাছাড়া, গণমাধ্যম সূত্রে সাম্প্রতিক সময়ে কোনো উপজেলায় নির্বাচন আয়োজনের কোনো তথ্যও উল্লেখ পাওয়া যায়নি। 

মূলত, সম্প্রতি চলচ্চিত্র অভিনেতা মিশা সওদাগর নির্বাচনে দাঁড়িয়েছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে যাতে মিশা সওদাগরের ছবি সম্বলিত একটি পোস্টার দেখা যাচ্ছে। পোস্টারে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে শরীফ খান নামক ব্যক্তিকে আপেল মার্কায় ভোট দেওয়ার আহ্বান জানানো হয়েছে। কিন্তু রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, মিশা সওদাগর সাম্প্রতিক সময়ে কোনো নির্বাচনে অংশ নিচ্ছেন না। প্রকৃতপক্ষে, একটি শুটিংয়ের দৃশ্যকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।   

প্রসঙ্গত, মিশা সওদাগর অভিনয়কে বিদায় জানিয়েছেন শীর্ষক একটি দাবি ২০২২ সালে ইন্টারনেটে প্রচার করা হলে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, মিশা সওদাগরের একটি শুটিংয়ের দৃশ্যকে ব্যবহার করে তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img