মিশা সওদাগরের অভিনয়কে বিদায় জানানোর সাম্প্রতিক সময়ের দাবিটি মিথ্যা

সম্প্রতি, “অভিনয়কে বিদায় জানালেন মিশা” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

অনলাইনে সংবাদমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদন দেখুন Bangla Channel 24 (আর্কাইভ)।

ভুঁইফোড় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।  
আর্কাইভ ভার্সন দেখুন এখানে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মিশা সওদাগরের অভিনয়কে বিদায় জানানোর সাম্প্রতিক সময়ের দাবিটি সত্য নয় বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই তথ্যটি প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, জাতীয় দৈনিক ইত্তেফাক এর ওয়েবসাইটে গত ৮ অক্টোবর তারকারা কী প্রেম-বিয়ে করবে না? তারাও তো মানুষ! (প্রিন্ট সংস্করণ) শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনে মিশা সওদাগর বলেন, “এখন (গতকাল) সাইফুল ইসলাম মান্নুর নাম চূড়ান্ত না হওয়া একটি সিনেমার শুটিংয়ে আছি। এরপর ছোটকু আহমেদের ‘আহারে জীবন’ সিনেমার শুটিং করব। নভেম্বরের শুরুতে রায়হান রাফি ও ইকবালের ছবিতে অংশ নেবো। ডিসেম্বরে আরিয়ানের এবং জানুয়ারিতে মালেক আফসারির ছবির কাজ করব। এছাড়াও বর্তমানে ‘রিভেঞ্জ’, ‘আগুন’, ‘পর্দার আড়ালে’সহ বেশ কয়েকটি ছবির শুটিং চলছে। পাশাপাশি মুক্তির অপেক্ষায় রয়েছে আরও বেশকিছু ছবি। এর বাইরে সম্প্রতি মুক্তি পেয়েছে আমার প্রথম ওয়েব সিরিজ ‘যদি আমি বেঁচে ফিরি’। কথা চলছে বায়োস্কোপের একটি নতুন সিরিজের। যদি গল্প-চরিত্র ভালো লাগে তবে এর মাঝে সেটাও করব।”

Screenshot source : ittefaq

মিশা সওদাগর তার ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্ট থেকেও গত ৯ অক্টোবর ইত্তেফাকের প্রতিবেদনটির প্রিন্ট সংস্করণটি শেয়ার করেন।

এ বিষয়ে জানতে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে যোগাযোগ করা হয় মিশা সওদাগরের সাথে। তিনি রিউমর স্ক্যানারকে জানান, “আমি এখন যশোরে শ্যুটিংয়ে আছি।”

অর্থাৎ, মিশা সওদাগরের পত্রিকায় দেওয়া সাম্প্রতিক সাক্ষাৎকার এবং তার বর্তমানে শ্যুটিংয়ে থাকার তথ্য থেকে এটাই প্রতীয়মান হয় যে, তিনি অভিনয়কে বিদায় জানাননি।

গুজবের সূত্রপাত 

অনুসন্ধানে জানা যায়, গত ২৭ আগস্ট Kalbanam নামক একটি ভুঁইফোড় অনলাইন পোর্টালে অভিনয়কে বিদায় জানালেন মিশা (আর্কাইভ) শিরোনামে প্রকাশ হওয়া একটি প্রতিবেদনের লিঙ্ক ব্যবহার করে মিশার চলচ্চিত্রকে বিদায় জানানোর খবরটি ফেসবুকে ছড়িয়ে পড়তে দেখা যায়।


বিস্তারিত প্রতিবেদনে বলা হয়, “এক কথায় টানা বিপুল সংখ্যক ছবি করে বিশ্বরেকর্ড গড়া মিশা সওদাগরকে ওয়ার্ল্ড ফিল্ম ইন্ড্রাস্টির।যা পৃথিবীর অন্য কোনো অ’ভিনেতার এক ভাষায় এতো মুভি করার সুযোগ হয়নি। এবার যেন সত্যিই হাপিয়ে উঠেছে এই খলনায়ক। তাই বেশ কয়েক বছর ধরে অ’ভিনয় ছেড়ে দেওয়ার কথা বলে আসছেন মিশা সওদাগর।তবে এবার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন এই খল অ’ভিনেতা। হাতে যেসব ছবি আছে সেগুলো শেষ করে আগামী বছরই অ’ভিনয়কে বিদায় জানাবেন। স্থায়ীভাবে আমেরিকায় বসবাসের সিদ্ধান্তও নিয়েছেন। এ ব্যাপারে মিশা বলেন, ‘টানা কাজ করে হাঁ’পিয়ে উঠেছি। বলতে গেলে জীবনের পুরো সময়টা চলচ্চিত্রেই দিলাম। ভালোবাসাও পেয়েছি মানুষের। এবার একটু অবসর দরকার। জীবনের বাকি সময়টুকু আমি আল্লাহর ইবাদত করে কা’টাতে চাই। আমা’র ভক্তদের কাছে দোয়া চাই।”

এই প্রতিবেদনের কিছু লেখা কিওয়ার্ড সার্চের মাধ্যমে দেখা যায়, জাতীয় দৈনিক নতুন সময় পত্রিকার ওয়েবসাইটে ২০২০ সালের ৮ ফেব্রুয়ারী অভিনয়কে বিদায় জানালেন মিশা শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদনের লেখার সাথে Kalbanam এর প্রতিবেদনটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

সে বছরের ১১ ফেব্রুয়ারী আরেক জাতীয় দৈনিক ইনকিলাব পত্রিকার ওয়েবসাইটেও মিশার চলচ্চিত্রকে বিদায় জানানোর বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়।

তবে সে সময়ের এই খবরকেও গুজব দাবি করে প্রতিবেদন প্রকাশ করে অনলাইন সংবাদমাধ্যম জাগো নিউজ। মিশা সওদাগরের এক ঘনিষ্ঠজনের বরাতে প্রতিবেদনে বলা হয়, “মিশা অভিনয় ছাড়ছেন না। এটা গুজব ছাড়া আর কিছুই নয়। মিশা আছেন, থাকবেন আর নিয়মিত অভিনয় করে যাবেন। মিশা বর্তমানে যুক্তরাষ্ট্রে তার স্ত্রী পুত্রের সঙ্গে আছেন। সেখানেই জন্মদিন কাটিয়েছেন তিনি।”

মূলত, ২০১৭ সালে অভিনয় থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছিলেন মিশা সওদাগর। পরবর্তীতে তিনি সিদ্ধান্ত বদলে অভিনয়ে ফেরেন। এরপর সময়ে সময়ে তার অভিনয় ছাড়ার খবর প্রচার হয়ে আসতে থাকে ফেসবুকে। সম্প্রতি একটি ভুঁইফোড় অনলাইন পোর্টালে কোনো তথ্যসূত্র ছাড়াই মিশার অভিনয় ছাড়ার খবর প্রকাশ হলে ফের ফেসবুকে এ সংক্রান্ত তথ্য ছড়িয়ে পড়ে। তবে গত ৮ অক্টোবর ইত্তেফাকে প্রকাশিত মিশা সওদাগরের একটি সাক্ষাৎকার থেকে জানা যায়, তিনি অভিনয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন এখন। মিশা নিজেও রিউমর স্ক্যানারকে জানিয়েছেন, তিনি এখন শ্যুটিং করছেন।

উল্লেখ্য, ২০১৭ সালে অভিনয় থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছিলেন মিশা সওদাগর। পরবর্তীতে তিনি সিদ্ধান্ত বদলে অভিনয়ে ফেরেন।

প্রসঙ্গত, বাংলা চলচ্চিত্রে মিশা সওদাগরের অভিষেক হয়েছিল ১৯৮৬ সালে। শুরুতে নায়কের চরিত্রে অভিনয় করলেও পরবর্তীতে খলচরিত্রে অভিনয় করে খ্যাতি পেয়েছেন তিনি। তার প্রকৃত নাম মোঃ শাহিদ হাসান।

সুতরাং, মিশা সওদাগরের অভিনয়কে বিদায় জানানোর সাম্প্রতিক সময়ের দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img