লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলার ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার

সম্প্রতি, লেবানন থেকে ইসরায়েলে ৩০টির বেশি রকেট হামলার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে রকেট হামলার একটি ছবি ব্যবহার করা হয়েছে।

Screenshot: Banglanews24

উক্ত ছবি সংযুক্ত করে বাংলা নিউজ (আর্কাইভ) এবং ঢাকা মেইল (আর্কাইভ) প্রতিবেদন প্রকাশ করেছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লেবানন থেকে ইসরায়েলে ৩০টির বেশি রকেট হামলার ঘটনায় গণমাধ্যমে ব্যবহৃত ছবিটি সাম্প্রতিক নয় বরং ছবিটি ২০২১ সালের।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, যুক্তরাজ্যের গণমাধ্যম ‘Daily Mail’ এ ২০২১ সালের ১৬ মে “Israeli police shoot dead Palestinian driver who rammed into Jerusalem checkpoint to injure four officers – as families are pulled from Gaza rubble after another night of airstrikes with children accounting for nearly a third of Palestine’s 174 dead” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে হুবহু একই ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Daily Mail

উক্ত ছবির ক্যাপশনে লেখা হিয়েছে, ২০২১ সালের ১৫ মে গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলার প্রতিক্রিয়া হিসেবে ইসরায়েলি শহরগুলিকে লক্ষ্য করে গাজা থেকে রকেট ছোড়া হচ্ছে।

এছাড়া, ছবিটির নিচে বা দিকের অংশে ছবির সোর্স হিসেবে ‘@Anadolu Agency via Getty Images’ এর নাম দেওয়া হয়েছে। 

উক্ত সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে ‘Getty Images’ এর ওয়েবসাইটে ২০২১ সালের ১৬ মে “Rockets fired from Gaza Strip towards Israel” শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল ছবিটি পাওয়া যায়। এই ছবির ক্যাপশনেও একই তথ্য দেওয়া হয়েছে।

Screenshot from Getty Images

অর্থাৎ, সাম্প্রতিক দাবিতে প্রচারিত ছবিটি ২০২১ সালের।

উল্লেখ্য, সম্প্রতি ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, লেবাননের দক্ষিণাঞ্চল থেকে ইসরায়েলের দিকে অন্তত ৩০টি রকেট ছোড়া হয়েছে।


মূলত, ২০২১ সালের ১৫ মে গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলার প্রতিক্রিয়া হিসেবে ইসরায়েলি শহরগুলিকে লক্ষ্য করে গাজা থেকে রকেট ছোড়ার সময় ধারণকৃত একটি ছবি সাম্প্রতিক সময়ে লেবানন থেকে ইসরায়েলের দিকে ৩০টির বেশি রকেট ছোড়ার ঘটনার প্রকাশিত প্রতিবেদনে ব্যবহার করা হয়েছে। 

প্রসঙ্গত, এর আগেও বিভিন্ন সময় ভুয়া ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে

সুতরাং, লেবানন থেকে ইসরায়েলে ৩০টির বেশি রকেট হামলার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে সুনির্দিষ্ট প্রেক্ষাপট উল্লেখ ব্যতীত ২০২১ সালের একটি ছবি ব্যবহৃত হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img