আইসল্যান্ডের দক্ষিণ উপকূলের ছবিকে আয়ারল্যান্ডের দাবিতে প্রচার 

সম্প্রতি, “আয়ারল্যান্ডে অবস্থিত এই জায়গা, যেখানে সবুজ মাঠ, হলুদ নদী, কালো সমুদ্র সৈকত এবং নীল সাগর মিলিত হয়।” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে প্রচার করা হয়েছে। 

Screenshot from Facebook

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আয়ারল্যান্ডের একটি জায়গা দাবিতে প্রচারিত ছবিটিআয়ারল্যান্ডের (Ireland) নয় বরং এই ছবিটি আইসল্যান্ডে (Iceland) তোলা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘sebastianmzh’ নামের একটি ইনস্টাগ্রাম একাউন্টে ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর তারিখে প্রকাশিত একটি পোস্টে একই ছবিটি খুঁজে পাওয়া যায়। মূল ফটোগ্রাফার ছবিটির বিবরণীতে লোকেশন হিসেবে ‘Southern Region (Iceland)’ স্থানের উল্লেখ করেছেন।

Screenshot from Instagram 

এছাড়া পোস্টটিতে লোকেশন সম্পর্কে জানতে চাইলে ফটোগ্রাফার ছবিটিকে আইসল্যান্ডের দক্ষিণ সমুদ্রতটে তোলা হয়েছে বলেও নিশ্চিত করেন। 

Screenshot from Instagram 

তাছাড়া, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ইউটিউবে ‘RISE THETHIC’ নামের একটি চ্যানেলে “ICELAND EPIC DRONE 4K HIGHLANDS” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।। উক্ত ভিডিওটিতে আইসল্যান্ডের বিভিন্ন প্রাকৃতিক স্থানের দেখানো দৃশ্যের মধ্যে ১৭ সেকেন্ড থেকে ২১ সেকেন্ড সময়ে আইসল্যান্ডের ওই স্থানটিকেও দেখা যায়। অর্থাৎ, ভিডিওচিত্রটির মাধ্যমেও প্রতীয়মান হয় যে, ইন্টারনেটে প্রচারিত ছবিটি আইসল্যান্ডেই তোলা। 

Screenshot from YouTube (duration:17-21 second)

পাশাপাশি ‘MILESTONE WINDD’ নামক আরেকটি ইউটিউব চ্যানেলের শর্ট’স ভিডিওতে একই স্থানের উল্লেখ পাওয়া যায়। 

Screenshot from YouTube 

উল্লেখ্য যে, ইন্টারনেটে প্রচারিত ছবিটির মূল ফটোগ্রাফারের ইনস্টাগ্রাম একাউন্টে ঐ স্থানটির বেশ কিছু ছবি দেখতে পাওয়া যায়। পরবর্তীতে এই ছবিটি ইন্টারনেট থেকে সংগ্রহপূর্বক ভিন্ন ভিন্ন জায়গার ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার হতে থাকে। তেমনিভাবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বেশ কিছু ফেসবুক পোস্টে ছবির স্থানটিকে আইসল্যান্ডের বদলে আয়ারল্যান্ড দাবি করা হচ্ছে, যা স্পষ্টতই মিথ্যা। 

গুজবের সুত্রপাত অনুসন্ধানে, ‘মহাকাশ, বিজ্ঞান ও প্রযুক্তি’ নামের একটি ফেসবুক গ্রুপে ‘Science Idea – SI’ নামক একাউন্ট থেকে আলোচিত স্থানটিকে আইসল্যান্ডে অবস্থিত জায়গা দাবিতে প্রচার হতে দেখা যায়। পরবর্তীতে, পোস্টদাতা পোস্টটি এডিট করে আইসল্যান্ডের স্থলে আয়ারল্যান্ডের একটি জায়গা উল্লেখ করলেও পোস্টটি কপি ও শেয়ারের মাধ্যমে ইন্টারনেটে ব্যপকভাবে ছড়িয়ে পড়ে। 

Screenshot from Facebook 

আইসল্যান্ডে তোলা ছবিকে আয়ারল্যান্ডের ছবি হিসেবে প্রচারিত এমন কিছু পোস্টের স্ক্রিনশট দেখুন নিম্নে:

Screenshot collage : Rumor Scanner

মূলত, ফটোগ্রাফার Sebastian Müller কর্তৃক আইসল্যান্ডে তোলা একটি ছবিকে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আয়ারল্যান্ডে অবস্থিত জায়গার ছবি দাবিতে ভিত্তিহীনভাবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, আইসল্যান্ডে তোলা একটি ছবিকে আয়ারল্যান্ডে অবস্থিত জায়গার ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img