বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

জেমস এবং সাকিব আল হাসানকে জড়িয়ে করা এই পোস্টটি মারজুক রাসেলের নয়

সম্প্রতি, Marzuk Russell নামের একটি ফেসবুক পেজ থেকে ব্যান্ড সংগীত শিল্পী জেমসকে নিয়ে ক্রিকেটার ও সাংসদ সাকিব আল হাসানকে খোঁচা দিয়ে করা একটি পোস্ট অভিনেতা মারজুক রাসেলের আসল পোস্ট দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।  

আলোচিত পোস্টটিতে যা আছে

Marzuk Russell নামের পেজটির পোস্টে বলা হয়েছে, ‘জনপ্রিয়তার সর্বোচ্চ চূড়ায় থেকেও তিনি বাংলাদেশের ক্রিকেটারদের মতো শো রুম উদ্বোধন করতে যান না! তিনি কোনোদিন নির্বাচনের জন্য মনোনয়ন আবেদনপত্র জমা দিতে যাননি! তিনি সস্তা জনপ্রিয়তার পেছনে ছুটেন না! তিনি নিজের ব্যাক্তিত্বকে বিকিয়ে চাটুকার তেলবাজদের মতন কথা বলেন না! তিনি রাতারাতি হঠাৎ করে তারকা বনে যাননি! তিনি কোনো পদক পাওয়ার আশায় কাজ করেন না কিংবা লবিং করেন না! তিনি বাংলাদেশে দীর্ঘ সময় ধরে নিজের জনপ্রিয়তা ধরে রেখেছেন এমনই একজন! ৬০ বছর বয়সও কনসার্টে তিনি এদেশে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া শিল্পী! চাইলেই কোন মিডিয়া, টিভি সাংবাদিক তার ইন্টারভিউ নিতে পারেনা! তার গান এদেশের আবালবৃদ্ধবনিতা সকল শ্রেণির মানুষেরা শুনেন! তার কনসার্টে যত দর্শক হয়, আর কারো কনসার্টে এতো দর্শক হয় না! তিনি কোন পদক কিংবা ল পুরষ্কার এর জন্য গান করেন না! তিনি অনেক বড় রকস্টার হওয়া সত্যেও নিজেকে নিজে বড় মনে করেন না কিংবা কেন তিনি কিংবদন্তি রকষ্টার তার ফিরিস্তি দিতে যান না! তিনি কিংবদন্তী হওয়া সত্ত্বেও কোনোরুপ অহংকার করে কথা বলেন না! তিনি মিডিয়ার সামনে এসে মিথ্যা, বানোয়াট বিভ্রান্তিকর কোন কথা বলেন না! তিনি কারো পেছনে কথা, হিপোক্রেসি কিংবা গীবত করেননা! প্রিয় জেমস ভাই আপনাকে এই দেশের মানুষ এই দেশের শিল্পী মিউজিশিয়ানরা অনেক ভালোবাসে, ভালো থাকবেন, নিজের প্রতি যত্ন নিবেন।’

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ব্যান্ড সংগীত শিল্পী জেমসকে জড়িয়ে  ক্রিকেটার সাকিব আল হাসানকে খোঁচা দিয়ে করা আলোচিত এই পোস্টটি অভিনেতা মারজুক রাসেলের নয় বরং তার নামে পরিচালিত একটি ফ্যান পেজের মাধ্যমে এই পোস্টটি প্রচার করা হয়েছে। যদিও মূল পোস্টটি তারও পূর্বে থেকেই ফেসবুকে থাকার প্রমাণ পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Marzuk Russell নামেরই একটি ফেসবুক পেজে গত ২৫ মার্চ ভোর ৫ টা ১৭ মিনিটে প্রকাশিত আলোচিত পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

উক্ত পেজটির বায়ো এবং ডিটেইলস সেকশনে গিয়ে দেখা যায়, এটি একটি ফ্যান পেজ।

পরবর্তীতে এ বিষয়ে অনুসন্ধানে Marzuk Russell নামের ভিন্ন একটি পেজের সন্ধান পায় রিউমর স্ক্যানার টিম। উক্ত পেজটিতে গত ১৬ জানুয়ারি ❝কবিতাই আমার রাজনীতির জায়গা।❞… শীর্ষক শিরোনামে প্রচারিত একটি লাইভ ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ফেসবুক পেজটিকে মারজুক রাসেল তার আসল ফেসবুক পেজ উল্লেখ করে ভক্তদের উদ্দেশ্যে বলেন, ‘দীর্ঘদিন ধরে লক্ষ করছি আমার নাম ও ছবি ব্যবহার করে কতগুলো সো কল্ড ফ্যানপেজ বিভিন্ন ব্যক্তি, সংগঠন এবং সংস্থাকে উদ্দেশ্য করে তাদের নিজস্ব মতামত প্রচার করছে। যাতে মানুষজন বিভ্রান্ত হচ্ছেন। দীর্ঘদিন আমার কোনো পেজ ছিল না। তবে ’ত্যালফ্যাল ছাড়া যে রান্ধে―’, ‘পাশা ভাই’ এমন বিষয়ভিত্তিক ৩-৪টা ইরেগুলার পেজ ছাড়া ফেসবুকে আমার কোনো অ্যাক্টিভিটি ছিল না। কিন্তু সম্প্রতি আমি একটি পেজ খুলেছি যার মাধ্যমে এই লাইভটি করছি। এইটাই আমার অফিসিয়াল পেজ।’ তিনি আরো বলেন, ‘সাইবার অপরাধ নিয়ে যারা কাজ করেন তাদেরকে বিষয়টি আমি মৌখিকভাবে জানিয়ে রেখেছি। আমাকে হেয় করার চেষ্টা করা হচ্ছে, ডিস্টার্ব করার চেষ্টা করা হচ্ছে এটা আমার জন্যে খুব বিরক্তিকর।’

অর্থাৎ, জেমস এবং সাকিব আল হাসান প্রসঙ্গে মারজুক রাসেলের পোস্ট দাবিতে ছড়িয়ে পড়া আলোচিত পোস্টটি মারজুক রাসেলের নয়। 

তবে আমাদের অনুসন্ধান বলছে, মারজুক রাসেলের ফ্যান পেজ থেকে করা পোস্টটিই এ সংক্রান্ত প্রথম পোস্ট নয়। ‘Nagarbaul James – International Rockstar of Bangladesh’ নামের একটি ফ্যান পেজে গত ২৩ মার্চ একই পোস্টটি প্রচার করতে দেখা যায়। যা মারজুক রাসেলের ফ্যান পেজে করা পোস্টটির দুইদিন আগের।

Screenshot: Facebook

মূলত, অন্তত গত ২৩ মার্চ থেকে ব্যান্ড সংগীত শিল্পী জেমস ও ক্রিকেটার সাকিব আল হাসানের তুলনা করে একটি পোস্ট ফেসবুক ছড়িয়ে পড়তে দেখা যায়। পরবর্তীতে ২৫ মার্চ থেকে কবি ও অভিনেতা মারজুক রাসেলের নামে পরিচালিত ফেসবুকের একটি ফ্যান পেজ থেকে একই পোস্ট করা হয়। সম্প্রতি উক্ত পোস্টকে মারজুক রাসেলের আসল পোস্ট ভেবে নেটিজেনরা সেটি শেয়ার করেন।  প্রকৃতপক্ষে, দীর্ঘদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে মারজুক রাসেল নিজের নামে পরিচালিত তার কোনো পেজ ছিল না। তিনি ভিন্ন ভিন্ন নামের বিষয়ভিত্তিক কয়েকটি পেজের মাধ্যমে অনিয়মিতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত ছিলেন। কিন্তু গত ডিসেম্বর তিনি তার নামে একটি ফেসবুক পেজ খুলেছেন। যেখানে আলোচিত পোস্টটির কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

সুতরাং, অভিনেতা মারজুক রাসেলের নামে পরিচালিত ফ্যান পেজ থেকে জেমস এবং  সাকিব আল হাসানকে নিয়ে করা একটি পোস্ট মারজুক রাসেলের আসল ফেসবুক পোস্ট দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img