‘গোল করতে হলে আমাকে খুন করতে হবে’ শীর্ষক মন্তব্যটি ফ্রান্সকে নিয়ে করেননি এমি মার্টিনেজ

সম্প্রতি ফুটবল বিশ্বকাপ-২০২২ এর ফাইনাল ম্যাচকে কেন্দ্র করে “ফ্রান্সের গোল করতে হলে, আগে আমাকে খুন করতে হবে” শীর্ষক একটি মন্তব্য আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজের করা মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফ্রান্সকে নিয়ে নয় বরং ক্রোয়েশিয়াকে নিয়ে এমিলিয়ানো মার্টিনেজ এই মন্তব্য করেছিলেন।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, আর্জেন্টাইন সাংবাদিক রয় নেমের এর টুইটার অ্যাকাউন্টে গত ১৪ ডিসেম্বর আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া ম্যাচের পরবর্তী সময় সকাল ১০ টা ৫৯ মিনিটে প্রকাশিত একটি টুইটে এমিলিয়ানো মার্টিনেজের মূল মন্তব্যটি খুঁজে পাওয়া যায়। টুইটটি থেকে জানা যায় এমিলিয়ানো মার্টিনেজ মন্তব্যটি হাফ টাইমের সময় দিয়েছিলেন।

উক্ত সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে, আর্জেন্টিনার টেলিভেশন চ্যানেল TyC Sports এর ওয়েবসাইটে “The tremendous harangue of Dibu Martínez at halftime of the semifinal against Croatia” (স্বয়ংক্রিয়ভাবে অনুবাদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে এমিলিয়ানো মার্টিনেজের উক্ত মন্তব্যের ভিডিও সংযুক্ত করে উল্লেখ করা হয়েছে, ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের হাফ টাইমে মার্টিনেজ এই মন্তব্যটি দিয়েছিলেন।

Automatically translated screenshot of article published by Tyc Sports

উল্লেখ্য, গত ১৪ ডিসেম্বর ভোর ১টা বাজে বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছিলো আর্জেন্টিনা। ম্যাচের প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে গিয়েছিলো আর্জেন্টিনা। ম্যাটিতে ৩-০ গোলে জয়লাভ করে বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করে দলটি।

মূলত, বিশ্বকাপের সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিলো আর্জেন্টিনা। পরবর্তীতে ম্যাচের দ্বিতীয়ার্ধে মাঠে নামার আগ মুহূর্তে আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ নিজ সতীর্থদের উদ্দেশ্যে বলেন “গোল শূন্য বন্ধুরা। তাদের (ক্রোয়েশিয়ার) গোল দিতে হলে আমাকে মেরে ফেলতে হবে”। আর এমিলিয়ানোর উক্ত মন্তব্যকেই বিশ্বকাপ ফাইনালের আগে ফ্রান্সকে নিয়ে তার মন্তব্য দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, ফিফা বিশ্বকাপ-২০২২ আসরের ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা। আগামী ১৮ ডিসেম্বর, বাংলাদেশ সময় রাত ৯টার সময় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

সুতরাং, ক্রোয়েশিয়া বনাম আর্জেন্টিনা ম্যাচের হাফ টাইমে আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজের করা ‘তাদের গোল দিতে হলে আমাকে মেরে ফেলতে হবে’ শীর্ষক মন্তব্যটি বিশ্বকাপ ফাইনালের আগে ফ্রান্সকে নিয়ে তার মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img