বুধবার, জুলাই 24, 2024
spot_img

নির্বাচনে সহিংসতার ভিডিও বিশেষ নাম্বারে পাঠানোর নির্দেশনা দিয়ে বিএনপির নামে প্রচারিত এই ঘোষণাপত্রটি ভুয়া

সম্প্রতি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর ঘোষণাপত্র দাবিতে দলটির অফিশিয়াল প্যাডে লেখা একটি বিজ্ঞপ্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভীর স্বাক্ষর সম্বলিত এবং ০৫ জানুয়ারি তারিখ উল্লেখ করে প্রচারিত কথিত ঘোষণাপত্রটির সারমর্ম এমন, সরকার জোর জবরদস্তি করে ৭ জানুয়ারি নির্বাচন করার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এই নির্বাচন ঠেকাতে গিয়ে তাদের দলের সদস্যরা নির্মম নির্যাতনের শিকার হয়েছে। তাই যে সব জায়গায় তাদের নেতাকর্মী সরকারের আক্রমণের শিকার হবেন, সেই আক্রমণের ছবি বা ভিডিও ধারণ করে নির্দিষ্ট কিছু হোয়াটসঅ্যাপ নম্বরে পাঠানোর নির্দেশ দিয়েছেন দেশনায়ক তারেক রহমান।

পরবর্তীতে কিছু হোয়াটসঅ্যাপ নাম্বার দেওয়া হয়।

নির্বাচনে সহিংসতার

ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপির নামে প্রচারিত ঘোষণাপত্রটি দলটি প্রকাশ করেনি বরং বিএনপির পক্ষ থেকে এই ঘোষণাপত্রকে ভুয়া বলে নিশ্চিত করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ঘোষণাপত্রটির বিষয়ে বিএনপির অফিসিয়াল ফেসবুক পেজ এবং মিডিয়া সেল ফেসবুকে পেজে অনুসন্ধান করলে গত ৫ জানুয়ারি তারিখে এমন কোনো ঘোষণাপত্র খুঁজে পাওয়া যায়নি।

তবে বিএনপির অফিসিয়াল ফেসবুক পেজে গত ৬ জানুয়ারি রুহুল কবির রিজভীর পাঠানো একটি প্রেস বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, রুহুল কবির রিজভীর সাথে আলোচিত ঘোষণাপত্রটির কোনো সম্পর্ক নেই। পাশাপাশি তিনি ঘোষণাপত্রটিকে ভুয়া ও বিভ্রান্তিমূলক উল্লেখ করেন এবং এটি উদ্দেশ্যপ্রণোতিতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করার কথা জানান।

মূলত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সম্প্রতি ইন্টারনেটে বিভিন্ন বিভ্রান্তিকর এবং মিথ্যা তথ্য প্রচার করা হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর সিনিয়র যুগ্ম-মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত একটি ঘোষণাপত্রের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ঘোষণাপত্রের ছবিটি বিএনপি কর্তৃক প্রকাশিত হয়নি এবং সিনিয়র যুগ্ম-মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভীর সাথে আলোচিত ঘোষনাপত্রের কোনো সম্পর্ক নেই। প্রকৃতপক্ষে ফেসবুকে প্রচারিত ঘোষণাপত্রটি ভুয়া। 

সুতরাং, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব  রুহুল কবির রিজভীর স্বাক্ষর সম্বলিত ভুয়া একটি ঘোষণাপত্রের ছবি ফেসবুকে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

  • Bangladesh Nationalist Party-BNP – Facebook Post
  • Rumor Scanner’s own analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img