শনিবার, জুলাই 20, 2024
spot_img

ডাঃ মাহাথির মোহাম্মদ এর মৃত্যুর সংবাদটি গুজব

সম্প্রতি, “আধুনিক মালয়েশিয়ার রূপকার ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ডঃ মাহাথির মোহাম্মদ মারা গেছেন।” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডঃ মাহাথির মোহাম্মদ এর মৃত্যুর তথ্যটি মিথ্যা বরং সর্বশেষ তথ্য অনুযায়ী পূর্বের চেয়ে ওনার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরাতে “Malaysia’s ex-PM Mahathir stable after latest hospital admission” শিরোনামে গত ২৩ জানুয়ারিতে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। আল জাজিরার উক্ত প্রতিবেদন থেকে জানা যায় ডঃ মাহাথির মোহাম্মদ এর শারীরিক অবস্থা পূর্বের চেয়ে ভালো এবং তিনি এখনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। পাশাপাশি, প্রতিবেদনটি থেকে ডঃ মাহাথির মোহাম্মদ এর মেয়ে Marina Mahathir এর বিবৃতি পাওয়া যায় যেখানে তিনি জানান ‘তার বাবার অবস্থা এখন স্থিতিশীল এবং তিনি চিকিৎসায় ভালো সাড়া দিচ্ছেন।’

Screenshot from Aljazeera website

পরবর্তীতে, Marina Mahathir এর অফিসিয়াল টুইটার একাউন্টে উক্ত বিবৃতিটি খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, মালয়েশিয়ার একটি সংবাদ মাধ্যম ‘New Straits Times’ এ “IJN hive of activity as media keep close watch on Dr M’s condition” শিরোনামে আজ ২৫ জানুয়ারি মঙ্গলবার দুপুর ২.৪২ মিনিটে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায় কুয়ালালামপুরের ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট এর সামনে সংবাদকর্মীরা হাসপাতালে ভর্তি থাকা সাবেক প্রধানমন্ত্রী ডাঃ মাহাথির মোহাম্মদের উপর নজর রাখতে জড়ো হচ্ছেন।

মাহাথির
Screenshot from New Straits Times website

তার মৃত্যুর গুজবটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় Dr Mahathir Mohammad এবং তার মেয়ে Marina Mahathir এর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে যথাক্রমে আজ বাংলাদেশ সময় বিকাল ৫.০৩ এবং ৫.০৪ মিনিটে অফিসিয়াল বিবৃতি প্রদান করা হয়। উক্ত বিবৃতিতে ডাঃ মাহাথির বিন মোহাম্মদের স্বাস্থ্যের অবস্থার উন্নতি হয়েছে বলে উল্লেখ করে জনসাধরণকে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানানো হয়।

প্রসঙ্গত, ৯৬ বছর বয়সী মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ কে গত ২২ জানুয়ারিতে এক সপ্তাহের মধ্যেই তৃতীয়বারের মতো হাসপাতালে নেয়ার পরেই তার মৃত্যুর গুজবটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, মালয়েশিয়ার সফল এই সাবেক প্রধানমন্ত্রী হৃদরোগ জনিত সমস্যা নিয়ে কুয়ালালামপুরের ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটের করোনারি কেয়ার ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন। তিনি দীর্ঘদিন ধরেই হার্টের সমস্যায় ভুগছেন, ইতিপূর্বে তার বেশ কয়েকটি হার্ট অ্যাটাক হয়েছিলো এবং এতে করে তার বাইপাস সার্জারি করানো হয়েছে।

আরো পড়ুনঃ র‍্যাবকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া বক্তব্যকে বিকৃত করে প্রচার

সুতরাং, ডঃ মাহাথির মোহাম্মদ এর মৃত্যুর সংবাদটি সম্পূর্ণ গুজব এবং সর্বশেষ তথ্য অনুযায়ী তার শারীরিক অবস্থা পূর্বের চেয়ে স্থিতিশীল।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মাহাথির মোহাম্মদ ইন্তেকাল করেছেন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Aljazeera: https://www.aljazeera.com/news/2022/1/23/malaysian-ex-pm-mahathir-stable-after-latest-hospital-admission
  2. New Straits Times: https://www.nst.com.my/news/nation/2022/01/765974/ijn-hive-activity-media-keep-close-watch-dr-ms-condition
  3. Marina Mahathir Tweet: https://twitter.com/netraKL/status/1485195060539170816 // https://twitter.com/netraKL/status/1485931303514288128
  4. Dr. Mahathir Mohammad Account Tweet: https://twitter.com/chedetofficial/status/1485931629839544321
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img