লাইনম্যানকে জরিমানা করায় থানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের ঘটনাটি বাংলাদেশের নয়

সম্প্রতি, “হেলমেট না পরায় বিদ্যুৎ বিভাগের এক কর্মীকে জরিমানা করায় , থানার বিদ্যুৎ সংযোগ কেটে দিলেন লাইনম্যান” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হেলমেট না থাকায় জরিমানা করায় থানার বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ার ঘটনাটি বাংলাদেশের নয় বরং উক্ত ঘটনাটি ভারতের।

ফেসবুকে প্রকাশিত পোস্টগুলোর সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, বাংলাদেশের মূলধারার গণমাধ্যম Jamuna TV এর ওয়েবসাইটে গত ২৪ আগস্ট ‘হেলমেট না থাকায় জরিমানা, রেগে থানার বিদ্যুৎ কেটে দিলেন লাইনম্যান’ শীর্ষক শিরোনামে আলোচিত ঘটনাটি নিয়ে প্রকাশিত প্রতিবেদন পাওয়া যায়। তবে প্রতিবেদনটিতে ঘটনাটি ভারতের বলে উল্লেখ করা হয়েছে।

পরবর্তীতে, ভারতীয় গণমাধ্যম NDTV  এর ওয়েবসাইটে আলোচিত ঘটনাটি নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এদিকে বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারী বিষয়টি যথাযথ যাচাই না করে শুধুমাত্র শিরোনামটি কপি-পেস্ট করে ফেসবুকে প্রচার করছেন। ফলে ঘটনাটি ভারতের হলেও ভারত শব্দটি উল্লেখ না করে বাংলাদেশে প্রচার করায় ঘটনাটি বাংলাদেশের কোনো স্থানের ভেবে বিভ্রান্তির সৃষ্টি হয়।

এদের মধ্যে মনির হোসেন নামে একজন জানান, “আমরা কেমন দেশে বসবাস করতেছি, মাঝে মধ্যে চিন্তা করি”, আতাউর রহমান বাচ্চু জানতে চান “ কোন উপজেলার ঘটনা”, মোঃ আল-মামুন নামের একজন লিখেন, “এইডাই বাংলাদেশ”।

মূলত, ভারতের উত্তর প্রদেশের শামলি শহরে মোটরসাইকেল চালানোর সময় হেলমেট না পরায় বিদ্যুৎ বিভাগের এক কর্মীকে মোটা অংকের জরিমানা করেন পুলিশের এক সদস্য। আর এতে ক্ষিপ্ত হয়ে ওই কর্মী বকেয়া বিলের অভিযোগ তুলে সংশ্লিষ্ট থানায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন। ভারতে ঘটা উক্ত ঘটনাই বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তিকর ভাবে ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, রিউমর স্ক্যানার টিম পূর্বেও ভিনদেশের ঘটনাকে বাংলাদেশের ঘটনা দাবি করে প্রচারিত তথ্যকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রসঙ্গত, ২০২১ সালে বাংলাদেশের পাবনা জেলার ঈশ্বরদীতে বিদ্যুৎ বিভাগের (নেসকো) এক উপ-সহকারী প্রকৌশলীর মোটরসাইকেল আটক ও জরিমানার ঘটনার জেরে ট্রাফিক পুলিশ অফিসের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার অভিযোগ উঠে।

সুতরাং, ভারতে হেলমেট না থাকায় জরিমানা এবং থানার বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ার ঘটনাটি বাংলাদেশে ‘ভারত’ শব্দ উল্লেখ না করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img