শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

ছবিটি এশিয়ার সর্ববৃহৎ মাইকের নয়, এটি বিশ্বের সর্ববৃহৎ ট্রাম্পেট

সম্প্রতি, “এশিয়ার সর্ববিহৎ মাইক দিয়ে আজান দেয়া হয় বাংলাদেশে” শীর্ষক শিরোনামে একটি মাইকের ছবিযুক্ত ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটিতে দৃশ্যমান ছবিটি বাংলাদেশে অবস্থিত এশিয়ার সর্ববৃহৎ মাইকের নয় বরং এটি ইন্দোনেশিয়ার উত্তর সুলাওয়েসিতে অবস্থিত সবচেয়ে বড় ভেঁপুর (ট্রাম্পেট) ছবি এবং এটি দিয়ে আজান দেওয়া হয় না।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম “manado.tribunnews” এর ওয়েবসাইটে ২০২১ সালের ১৩ ডিসেম্বরে “Trumpet Dream Meaning, Good or Bad Sign? This is the full interpretation” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot manado.tribunnews

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’ এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রায় ৩২ মিটার লম্বা সবচেয়ে বড় ভেঁপু (ট্রাম্পেট) সম্পর্কে বিস্তারিত তথ্য খুঁজে পাওয়া যায়।

Screenshot Guiness World Record Website

এছাড়াও, Google Maps-এ “PA’DIOR Pusat Kebudayaan Sulawesi Utara” শীর্ষক শিরোনামে আলোচিত ভেঁপুর (ট্রাম্পেট) ভিন্ন ভিন্ন কোন থেকে ধারণ করা ছবি এবং ভিডিও খুঁজে পাওয়া যায়। পাশাপাশি একই শিরোনামে আলোচিত ভেঁপুর (ট্রাম্পেট) চূড়ান্ত ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’ সংগ্রহশালায় সার্টিফিকেট এর ছবিও খুঁজে পাওয়া যায় ।

Screenshot Google Maps

মূলত, ইন্দোনেশিয়ার উত্তর সুলাওয়েসিতে টোন্ডানোতে বেনি জে মামোটো নামের এক ব্যক্তি নির্মিত সবচেয়ে বড় ভেঁপুর (ট্রাম্পেট) ছবিকে বর্তমানে এশিয়ার সর্ববৃহৎ মাইক এবং তা দিয়ে বাংলাদেশে আজান দেওয়া হয় দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ভেঁপু (ট্রাম্পেট) হলো এক ধরণের বাদ্যযন্ত্র যা ক্লাসিক্যাল এবং জ্যাজ সঙ্গীতে ব্যবহৃত হয়।

সুতরাং, ইন্দোনেশিয়ার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী ভেঁপুর (ট্রাম্পেট) ছবিকে এশিয়ার সবচেয়ে বড় মাইক এবং এটির দ্বারা বাংলাদেশে আজান দেওয়া হয় দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img