শনিবার, জুলাই 20, 2024
spot_img

সরকার পতনের ডাক দিয়ে সম্প্রতি কোনো সংবাদ সম্মেলন করেননি খালেদা জিয়া 

সম্প্রতি, “দীর্ঘ ৮ বছর পর সংবাদ সম্মেলনে খালেদা জিয়া সরকার পতনের ডাক দিলেন” শীর্ষক শিরোনামে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে একটি ভিডিও  প্রচার করা হয়েছে।

সরকার পতনের ডাক

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সরকার পতনের ডাক দিয়ে সংবাদ সম্মেলন করেননি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত ভিডিওটি ভিন্ন ঘটনার দুটি ভিডিও ফুটেজ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই-১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Maasranga News এর ইউটিউব চ্যানেলে ২০২৪ সালের ১১ জানুয়ারি “৫ মাস পর বাসায় ফিরলেন খালেদা জিয়া | Khaleda Zia | Maasranga News” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

ভিডিওটি দীর্ঘ ৫ মাস রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গত ১১ জানুয়ারি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানে নিজ বাসভবন ফিরোজায় ফিরার ঘটনায় ধারণকৃত।  

ভিডিও যাচাই-২

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Kalbela News এর ইউটিউব চ্যানেলে ২০২৪ সালের ১১ জানুয়ারি “পাঁচ মাস পর বাসায় ফিরছেন খালেদা জিয়া | khaleda Zia | BNP | Bnp News | Kalbela” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, গত ১১ জানুয়ারি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ৫ মাস চিকিৎসাধীন থাকার পর নিজ বাসভবনে ফেরেন। উক্ত ভিডিওটি খালেদা জিয়ার বাসভবনে ফেরার সময় ধারণকৃত।

অর্থাৎ, প্রচারিত ভিডিও দুইটি এভারকেয়ার হাসপাতাল থেকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বাসভবনে ফেরার ভিডিও। কথিত সংবাদ সম্মেলনের বিষয়ে কোনো তথ্য উক্ত ভিডিওগুলোতে খুঁজে পাওয়া যায়নি।

এছাড়াও, জাতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকেও কথিত সংবাদ সম্মেলনের দাবির সত্যতা জানা যায়নি।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া শারীরিক অসুস্থতা ও বয়স বিবেচনায় ২০২০ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতাবলে ছয় মাসের মুক্তি পান। এরপর এই জামিনের মেয়াদ বেশ কয়েকবার বৃদ্ধি করা হয়। সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর জামিনের মেয়াদ ৬ মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২০২০ সালে জামিনে মুক্তির পর থেকেই বিভিন্ন সময়ে শারীরিক জটিলতার কারণে হাসপাতালে চিকিৎসাধীন নিয়েছেন তিনি। 

মূলত, গত ১১ জানুয়ারি প্রায় ৫ মাস রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গুলশানে নিজ বাসভবন ফিরোজায় ফেরেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এই ঘটনা নিয়ে অন্যান্য গণমাধ্যমের মতো মাছরাঙা টিভি ও কালবেলার ইউটিউব চ্যানেলে ভিডিও প্রতিবেদন প্রকাশিত হয়। পরবর্তীতে এই দুই গণমাধ্যমের ভিডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে “দীর্ঘ ৮ বছর পর সংবাদ সম্মেলনে খালেদা জিয়া সরকার পতনের ডাক দিলেন” শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে, সাম্প্রতিক সময়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কোনো সংবাদ সম্মেলন করেননি।

উল্লেখ্য, পূর্বেও চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, দীর্ঘ ৮ বছর পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সরকার পতনের ডাক দিয়ে সংবাদ সম্মেলন করেছেন দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img