ছবিটি ভারতের উদয়পুরের কানহাইয়ালাল নামের হিন্দু দর্জির নয় 

সম্প্রতি, “রাজস্থানের উদয়পুরে কানাইয়া লাল নামের এক ব্যক্তি নুপুর শৰ্মার সমর্থনে পোস্ট করার জন্য দুই আতংকবাদী কানাইয়া লালের গলা কেটে হত্যা করে দিয়েছে” শীর্ষক শিরোনামে এক বৃদ্ধ দর্জির ছবি সম্বলিত একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি ভারতের উদয়পুরে কানহাইয়ালাল নামের হিন্দু দর্জির নয় বরং এটি ২০১৫ সালের মার্চ মাসে তোলা ভারতের যোধপুরে এক বয়ষ্ক দর্জির ছবি। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, স্টক ফটো ওয়েবসাইট শাটারস্টকে ২০১৫ সালের ২৮ মার্চে রোমানিয়ান ফটোগ্রাফার ‘Mikadun’ কর্তৃক প্রকাশিত “Jodhpur street scenein the Blue City of Jodhpur, India, Asia” শীর্ষক শিরোনামে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Shutterstock website

মূলত, গত মঙ্গলবার (২৮ জুন) ভারতের রাজস্থানের উদয়পুরে দুই মুসলিম যুবকের হাতে একজন হিন্দু দর্জির নৃশংস হত্যাকান্ডের ঘটনা ঘটে। উক্ত ঘটনার জেরে ভিন্ন বয়ষ্ক দর্জির ছবি উদয়পুরে কানহাইয়ালাল দর্জির ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, আলোচিত বৃদ্ধ দর্জির ছবির সঙ্গে ভারতের উদয়পুরে শিরচ্ছেদ এবং কুপিয়ে খুন হওয়া কানহাইয়ালাল দর্জির ছবির কোনো মিল খুঁজে পাওয়া যায়নি। 

প্রসঙ্গত, মহানবী (সা:) কে নিয়ে বিতর্কিত মন্তব্য করা বহিষ্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মার সমর্থনে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেছিলেন উদয়পুরের কানহাইয়ালাল নামের এক দর্জি। উক্ত ঘটনার জেরে দর্জির দোকানে ঢুকে ক্যামেরার সামনে তাকে কুপিয়ে হত্যা করে গৌস মোহাম্মদ এবং মোহাম্মদ রিয়াজ আখতারি নামের দুই ব্যক্তি। পরবর্তীতে অভিযুক্ত দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয় এবং এ নিয়ে হিন্দু দর্জি হত্যার প্রতিবাদে ভারতের বিভিন্ন শহরে বিক্ষোভ ও তীব্র উত্তেজনার সৃষ্টি হয়। 

অর্থাৎ, ভিন্ন এক বয়ষ্ক দর্জির ছবি ভারতের উদয়পুরে শিরোচ্ছেদ ও কুপিয়ে খুন হওয়া কানহাইয়ালাল নামের হিন্দু দর্জির ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img