সোমবার, মে 20, 2024
spot_img

কা’বা শরিফ পরিচালনার জন্য ৪২ আলেমকে বাছাই করার তথ্যটি মিথ্যা

সম্প্রতি “আলহামদুলিল্লাহ! কা’বা শরিফ পরিচালনার জন্য মুসলিম দেশগুলো থেকে ৪২ জন আলেমকে বাছাই করা হয়েছে। যার মধ্যে আল্লাহ সাইয়্যেদ কামাল উদ্দিন জাফরীকে কবুল করেছেন।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কা’বা শরিফ পরিচালনার জন্য মুসলিম দেশগুলো থেকে ৪২ জন আলেমকে বাছাই করা এবং সেখানে বাংলাদেশ থেকে সাইয়্যেদ কামাল উদ্দিন জাফরীকে নির্বাচিত করার তথ্যটি সঠিক নয় বরং তিনি ৪৪ সদস্য বিশিষ্ট মুসলিম ওয়ার্ল্ড লীগের সুপ্রিম কাউন্সিলের সদস্য। 

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, Muslim World League  এর ওয়েবসাইটে ২০১০ সালের ২৫ সেপ্টেম্বর হালনাগাদ করা ৪৪ সদস্য বিশিষ্ট মুসলিম ওয়ার্ল্ড লীগের সুপ্রিম কাউন্সিলের একটি তালিকা খুঁজে পাওয়া যায়। এই তালিকায় বাংলাদেশ থেকে সাইয়্যেদ কামাল উদ্দিনের নাম খুঁজে পাওয়া যায়। 

Screenshot Muslim World League

মুসলিম ওয়ার্ল্ড লীগের এই ওয়েবসাইট থেকে আরও জানা যায়, সুপ্রিম কাউন্সিল হচ্ছে মুসলিম ওয়ার্ল্ড লীগের সর্বোচ্চ কর্তৃপক্ষ, যা রাবিতার জেনারেল সেক্রেটারিয়েট দ্বারা অনুমোদিত সমস্ত পরিকল্পনা গ্রহণ করে। এই সুপ্রিম কাউন্সিল ৬০ জন সদস্য দ্বারা গঠিত। মুসলিম ওয়ার্ল্ড লিগের এই সুপ্রিম কাউন্সিল মুসলিম জনগণ ও সংখ্যালঘুদের প্রতিনিধিত্বকারী বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব এবং কাউন্সিলের সিদ্ধান্ত দ্বারা নিযুক্ত ৬০ জন সদস্য নিয়ে গঠিত। মুসলিম ওয়ার্ল্ড লিগের সুপ্রিম কাউন্সিলের নেতৃত্বে রয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি এবং সুপ্রীম কাউন্সিল অফ স্কলারের চেয়ারম্যান, তাঁর বিশিষ্ট শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল-শেখ।

পরবর্তীতে Ziaul Milky নামের একটি ফেসবুকে আইডিতে চলতি বছরের ৬ জুলাই “মাওলানা কামাল উদ্দিন জাফরী শুধু একজন বিশ্বখ্যাত আলেমই নন,তিনি হলেন জ্ঞানের এক জীবন্ত কিংবদন্তি। আমাদের দূর্ভাগ্য যে এই দেশে যদু-মধু টাইপ মানুষের ব্যাপক প্রচার পরিচিতি থাকলেও ওনার মত লারনেড পারসনদের নির্দিষ্ট ঘরনার কিছু মানুষ ছাড়া তেমন কেউ ওতটা গুরুত্ব সহকারে চিনে না!এটা লজ্জার,,অথচ একটি আলোকিত জাতি বিনির্মানে একমাত্র আলোকিত মানুষরাই পারেন সঠিক পথ দেখাতে।আমার সব সময়ের সপ্ন ও  প্রার্থনা একদিন ওনার কেউই এই জাতির রাহবার হয়ে আসবেন।” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

শরিফ

ভিডিওটিতে সাইয়্যেদ কামাল উদ্দিন জাফরী বলেন,

আমি রাবেতা আলমে ইসলামী (মুসলিম ওয়ার্ল্ড লীগ) এর উলামা কমিটিতে ছিলাম। পরে আমাকে সর্বোচ্চ কমিটি বা নীতিনির্ধারক কমিটিতে নিয়েছে। যেখানে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রধান, বায়তুল মুকাদ্দাসের ইমাম আছেন৷ এছাড়া হারাম শরীফের ইমাম ও আমি একসাথেই এর সদস্য হয়েছি।

এই বিষয়ে আরও বিস্তারিত জানতে সাইয়্যেদ কামাল উদ্দিন জাফরীর সঙ্গে রিউমর স্ক্যানার টিম যোগাযোগ করে। তিনি রিউমর স্ক্যানার টিমকে বলেন,

মুসলিম ওয়ার্ল্ড লীগ বা রাবেতা আলম ইসলামীর তিনটি কমিটি রয়েছে। এর সর্বোচ্চ কমিটিতে আমি আর মক্কা শরীফের ইমাম রয়েছেন৷ এই তথ্যটিকেই কে বা কারা ভিন্নভাবে ছড়াচ্ছে।

এছাড়া কাবা পরিচালনার জন্য মুসলিম বিশ্ব থেকে ৪২ জন আলেম নেওয়ার ব্যাপারে কোনো তথ্য ইন্টারনেট খুঁজে পাওয়া যায়নি। 

অপরদিকে কাবাঘর পরিচালনা ও তত্ত্বাবধান সম্পর্কে জানতে কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, সৌদি আরবের গণমাধ্যম Al Arabia News এর ওয়েবসাইটে ২০১৮ সালের ২৮ মে “Who holds the key to the Holy Kaaba?” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, মক্কা বিজয়ের পর হযরত মুহাম্মদ সা. কাবা ঘরের চাবি বনি শাইবার কাছে হস্তান্তর করেন। তারাই  কাবার ‘সুদনা’ অর্থ্যাৎ এটিকে খোলা ও বন্ধ করা, পরিষ্কার করা এবং ধৌত করা এবং এর কিসওয়া বা আবরণের যত্ন নেওয়া সহ এর সম্পূর্ণ যত্ন ও রক্ষণাবেক্ষণ করে থাকেন।

আরো পড়ুনঃ কাবা শরীফের সামনে রক্তের ভিডিওটি প্রায় ৫ বছর পুরোনো

মূলত, কাবা ঘরের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ সৌদি আরবের বনি শাইবা গোত্র দ্বারাই পরিচালিত হয়। কাবা ঘর পরিচালনার জন্য মুসলিম বিশ্ব থেকে ৪২ জন আলেম নেওয়ার ব্যাপারে কোনো তথ্য ইন্টারনেট খুঁজে পাওয়া না গেলেও বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কোনো ধরণের তথ্যসূত্র ছাড়াই এমন দাবিতে এই তথ্যটি প্রচার করা হচ্ছে৷ 

সুতরাং, কা’বা শরিফ পরিচালনার জন্য মুসলিম দেশগুলো থেকে ৪২ জন আলেমকে বাছাই করা হয়েছে। যার মধ্যে আল্লাহ সাইয়্যেদ কামাল উদ্দিন জাফরীকে বাংলাদেশ থেকে নিযুক্ত করা শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Conversation with Sayed Kamaluddin Zafree

Muslim World League: https://themwl.org/en/Supreme

Ziaul Milky Post: https://www.facebook.com/100053839931519/posts/pfbid029F6amHPJ5gJXu9A8tnV2kgSzupNrzHM4ddkQQYMeHKbRuEXT4PBNf3M66e12XdWzl/

Al Arabia News: Who holds the key to the Holy Kaaba?

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img