বৃহস্পতিবার, মার্চ 28, 2024
spot_img

জুলে রিমে ট্রফিকে ফিফা বিশ্বকাপ হিসেবে গণ্য করা যাবে না শীর্ষক দাবিটি মিথ্যা  

সম্প্রতি “জুলে রিমে ট্রফিকে ফিফা বিশ্বকাপ হিসেবে ধরা যাবে না, জুলে রিমে ট্রফি জয়ের সংখ্যাও বিশ্বকাপ জয়ের সংখ্যার সাথে গণনা করা যাবে না৷” শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

কী দাবি করা হচ্ছে?

জাতীয় দৈনিক ‘ইত্তেফাক’ এর সাবেক সিনিয়র ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখার্জি তার ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্টে গত ১৯ ডিসেম্বর একটি পোস্ট (আর্কাইভ) করেন। 

পোস্টে তিনি লিখেছেন, “আমি বিশ্বকাপ জুড়ে ব্রাজিল নিয়ে কখনো পোস্ট দেইনি।

“আমার লিস্টেই মারাত্মক টক্সিক কিছু ব্রাজিল সাপোর্টার থাকার পরও গায়ে লাগাইনি। কারণ, আবোল তাবোল বকা কথায় আমি পাত্তা দেই না। ৩টে জুলেরিমে ট্রফিকে যারা ফিফা বিশ্বকাপের সাথে যোগ করে ৫টা বানায়; আমি তাদের সাথে তর্ক করি না। জুলেরিমে ট্রফি যদি বিশ্বকাপ হয়, বাংলাদেশ ফুটবল লিগও তাহলে চ্যাম্পিয়নস লিগ হতে পারে। ফিফা বিশ্বকাপের হিসাব করেন। আর্জেন্টিনা ৩: ব্রাজিল ২ নোট: ওরা যাই বলুক, চুপ করে থাকুন। কানের কাছে স্রেফ বলবেন-পেনাল্টিক। নিজেরা পেনাল্টিতে হেরে আর্জেন্টিনাকে এতো পেনাল্টি পেতে এবং জিততে দেখে ওরা পেনাল্টি-ফোবিক হয়ে গেছে। নাম তাদের পেনাল্টিক।” 

অর্থাৎ, জুলে রিমে ট্রফিকে ফিফা বিশ্বকাপ হিসেবে ধরা যাবে না, জুলে রিমে ট্রফি জয়ের সংখ্যাও বিশ্বকাপ জয়ের সংখ্যার সাথে গণনা করা যাবে না বলে দাবি তার। 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জুলে রিমে ট্রফিকে ফিফা বিশ্বকাপ হিসেবে ধরা যাবে না এবং জুলে রিমে ট্রফি জয়ের সংখ্যাও বিশ্বকাপ জয়ের সংখ্যার সাথে গণনা করা যাবে না শীর্ষক দাবিটি সঠিক নয় বরং খোদ ফিফাই জুলে রিমে ট্রফিসহ বিশ্বকাপ সংখ্যা গণনা করে থাকে এবং এর প্রেক্ষিতে কাতার বিশ্বকাপকে ২২তম আসরে বলেছে সংস্থাটি। 

কী-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘Marca’ এর ওয়েবসাইটে গত ৫ নভেম্বর “FIFA World Cup trophy: History, who designed it and what it means” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন বলা হয়, “প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত ফিফা পুরুষদের বিশ্বকাপে ৩২টি দেশ শিরোপার জন্য একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে। এই ইভেন্টটি ১৯৩০ সাল থেকে প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয়। তবে ১৯৪২ এবং ১৯৪৬ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে স্থগিত ছিল এই ইভেন্ট।

মার্কা বলছে, “১৯৩০ সালে বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে, দুটি ভিন্ন ট্রফি ব্যবহার করা হয়েছে। ১৯৩০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত জুলে রিমে ট্রফি এবং ১৯৭৪ সাল থেকে ফিফা বিশ্বকাপ ট্রফি।”

একই তথ্য পাওয়া যায়, আন্তর্জাতিক অ্যাথলেটিকস প্রতিযোগিতা ‘Olympics’ এর ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনেও। 

প্রতিবেদন থেকে জানা যায়, বিগত বছরগুলোতে, ফুটবল বিশ্বকাপ ট্রফির দুটি ভিন্ন নকশা দেখেছে বিশ্ব। জুলে রিমে ট্রফি ছিল প্রথম নকশা, যা ১৯৪০ থেকে ১৯৭০ পর্যন্ত ব্যবহার করা হয়েছিল। ব্রাজিল প্রতিযোগিতার ইতিহাসে প্রথম দেশ হিসেবে তিনবার চ্যাম্পিয়ন (১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০) হওয়ার সৌজন্যে এটি তাদের করে নিয়েছিল। পরবর্তীতে ১৯৭৪ সালে বিশ্বকাপের বর্তমান ট্রফিটি উন্মোচন করা হয় এবং বর্তমানে এটিই বিজয়ী দলকে দেওয়া হয়।

পরবর্তীতে ফিফার ওয়েবসাইটে বিশ্বকাপ বিষয়ক টাইমলাইনে ১৯৩০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সকল আসরকেই বিশ্বকাপ হিসেবে অভিহিত করার বিষয়টি উল্লেখ পাওয়া যায়৷

তাছাড়া, ফিফার ওয়েবসাইটেও সদ্য সমাপ্ত কাতার বিশ্বকাপকে ২২তম আসর হিসেবে অভিহিত করা হয়েছে। সে হিসেবে ১৯৩০ সাল থেকে বিশ্বকাপের সংখ্যা গণনা করেছে ফুটবল সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

অর্থাৎ, ফিফা ১৯৩০ সাল থেকে শুরু হওয়া জুলে রিমে ট্রফিকে বিশ্বকাপ হিসেবে ধরে নিয়েই সদ্য শেষ হওয়া আসরকে ২২তম আসর বলেছে। ফিফার ওয়েবসাইটের ১৯৩০ থেকে ১৯৭০ সালের জুলে রিমে ট্রফিকে বিশ্বকাপ হিসেবেই লেখা দেখা যায়।

মূলত, ১৯৩০ সালে শুরুর পর ১৯৭০ সাল পর্যন্ত ফিফা বিশ্বকাপের নাম ছিল জুলে রিমে ট্রফি। ফিফার সে সময়ের নিয়মানুযায়ী, তিনবার বিশ্বকাপ জেতায় জুলে রিমে ট্রফিটি চিরতরে নিজেদের করে নেয় ব্রাজিল। ১৯৭৪ সালে অনুষ্ঠিত পরের বিশ্বকাপেই আবির্ভাব ঘটে ফিফা বিশ্বকাপের বর্তমান ট্রফিটির। তারপর থেকে এই ট্রফিই দেওয়া হচ্ছে। ফিফা ১৯৩০ সাল থেকে শুরু হওয়া জুলে রিমে ট্রফিকে বিশ্বকাপ হিসেবে ধরে নিয়েই সদ্য শেষ হওয়া কাতার বিশ্বকাপকে ২২তম আসর বলেছে। ফিফার ওয়েবসাইটের ১৯৩০ থেকে ১৯৭০ সালের জুলে রিমে ট্রফিকে বিশ্বকাপ হিসেবেই লেখা উল্লেখ পাওয়া যায়। অর্থাৎ, ফিফা বিশ্বকাপ এখন পর্যন্ত দুইটি ভিন্ন ট্রফি দিয়ে আয়োজন হয়েছে, একটি জুলে রিমে এবং অন্যটি বিশ্বকাপের বর্তমান ট্রফি। ট্রফি ভিন্ন হলেও আয়োজনটি মর্যাদা পেয়ে এসেছে বিশ্বকাপ হিসেবেই।

উল্লেখ্য, ব্রাজিল ব্রাজিল মোট পাঁচবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। এর মধ্যে তিনবার জুলে রিমে ট্রফি এবং দুইবার বর্তমান বিশ্বকাপ ট্রফি লাভ করেছে দলটি। 

প্রসঙ্গত, ১৯৬৬ সালে ইংল্যান্ড থেকে চুরি হয়ে যায় জুলে রিমে ট্রফিটি। পরবর্তীতে সাতদিন পর মেলে ট্রফিটি। এরপর ১৯৮৩ সালে ফের ব্রাজিল থেকে চুরি হওয়ার পর আজ পর্যন্ত সন্ধান মেলেনি আসল জুলে রিমে ট্রফির। 

সুতরাং, জুলে রিমে ট্রফিকে ফিফা বিশ্বকাপ হিসেবে ধরা যাবে না এবং জুলেরিমে ট্রফি জয়ের সংখ্যাও বিশ্বকাপ জয়ের সংখ্যার সাথে গণনা করা যাবে না দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ মিথ্যা৷

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img